• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এসএসসি-তে অতিরিক্ত পদ তৈরির মামলায় হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

Google Oneindia Bengali News

এসএসসি-তে অতিরিক্ত পদ তৈরির পিছনে কার মস্তিষ্ক কাজ করেছে, তা জানতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। হাইকোর্ট এসএসসি নিয়োগে 'বেনামি আবেদন'সংক্রান্ত মামলায় হাইকোর্টের এই নির্দেশের উপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ শুক্রবার এই মামলায় তিন সপ্তাহের স্থগিতাদেশ জারি করে।

এসএসসি-তে অতিরিক্ত পদ তৈরির মামলায় হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

শূন্যপদে অযোগ্যদের নিয়োগে বেনামি আবেদন সংক্রান্ত মালায় কলকাতা হাইকোর্টে সম্প্রতি সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। অতিরিক্ত পদ তৈরির নেপথ্যে কার মস্তিষ্ক কাজ করেছিল, তা জানতেই এই নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের সেই নির্দেশকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ স্থগিতাদেশ টেনে দিল।

কলকাতা হাইকোর্টের ডিভিশ বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল রাজ্য সরকার ও এসএসসি। সেই মামলার পরিপ্রেক্ষিতেই এই নির্দেশ শুক্রবার দিয়েছে সুপ্রিম কোর্ট। অতিরিক্ত শূন্যপদে বেনামি আবেদনের বা অবৈধ নিয়োগ সংক্রান্ত মামলায় গতকাল হাইকোর্টে ধাক্কা খেয়েছিল রাজ্য সরকার ও স্কুল সার্ভিস কমিশন।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বুধবারের নির্দেশ বহাল রেখে ডিভিশ বেঞ্চ বৃহস্পতিবার জানায়, শিক্ষা সচিবেক অবশ্যই হাজিরা দিতে হবে। কেন তিনি হাজিরা দেবেন না। আর এই মামলায় যদি সিবিআই তদন্ত হয়, তবে সমস্যা কোথায়?

উল্লেখ্য, ২৫ সেপ্টেম্বর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে অযোগ্যদের পুনর্বহাল সংক্রান্ত চারটি আবেদন দাখিল করে স্কুল সার্ভিস কমিশন। কিন্তু বুধবার, অযোগ্যদের পুনর্বহাল সংক্রান্ত সেই আবেদনগুলো প্রত্যাহার করার অনুমতি চায় কমিশন। তার পরিপ্রেক্ষিতেই হইকোর্ট সিবিআই তদন্তে নি্র্দেশ দেয়।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, কার নির্দেশে অবৈধদের শূন্যপদে চাকরি দেওয়ার জন্য আদালতে আবেদন করল কমিশন, তা তদন্ত করে দেখবে সিবিআই। সেই পরিপ্রেক্ষিতেই তিনি বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় শিক্ষা দফতরের সচিবকে হাজিরার নির্দেশ দিয়েছিলেন। তবে এরই মধ্যে সিঙ্গল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশ বেঞ্চে আবেদন করে রাজ্য। তারপর সুপ্রিম কোর্টেও আবেদন করা হয়।

এদিকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে শূন্যপদ নিয়ে বিস্ফোরক দাবি করেন শিক্ষাসচিব। তিনি বলেন, অতিরিক্ত শূন্যপদ তৈরি হয়েছিল শিক্ষামন্রীকম ব্রাত্য বসুর নির্দেশে। পাল্টা বিচারপতি বলেন, আইনের সংস্থান নেই, তাহলে কীভাবে অতিরিক্ত পদ তৈরি হল? এই সিদ্ধান্তে আমি বিস্মিত। শিক্ষা সচিবকে তিনি বলেন, আপনি কি জানেন কমিশনের আইন অনুযায়ী বেআইনি নিয়োগ করা যায় না। তাহলে কেন বেআইনিভাবে অতিরিক্ত পদ তৈরি করা হল?

পঞ্চায়েত নির্বাচনের আগে টার্গেট ফিক্সড করে দিলেন মমতা, বড়দিনের মধ্যেই বিরাট কর্মসূচি পঞ্চায়েত নির্বাচনের আগে টার্গেট ফিক্সড করে দিলেন মমতা, বড়দিনের মধ্যেই বিরাট কর্মসূচি

English summary
Supreme Court gives stay order on High Court’s verdict for CBI probe in SSC’s illegal recruitment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X