• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

NEET PG 2022 : কারণ দেখিয়ে পরীক্ষা স্থগিতের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

Google Oneindia Bengali News

স্নাতকোত্তর মেডিক্যাল এন্ট্রান্স পরীক্ষা (post graduate medical entrance examination) স্থগিত করার আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট (supreme court)। সর্বোচ্চ আদালতের তরফে বলা হয়েছে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট ফর পোস্ট গ্রাজুয়েট স্থগিত করে দিলে তার প্রভাব পড়বে হাজার হাজার ছাত্রছাত্রীদের ওপরে, যাঁরা এর জন্য নাম নথিভুক্ত করেছিলেন।

প্রভাব পড়বে চিকিৎসা ব্যবস্থায়

প্রভাব পড়বে চিকিৎসা ব্যবস্থায়

সর্বোচ্চ আদালতের তরফে বলা হয়েছে, পরীক্ষা স্থগিত করে দেওয়া কিংবা পিছিয়ে দেওয়া হলে তা প্রায় ২ লক্ষ ছাত্রছাত্রীর ওপরে প্রভাব পড়বে, যাঁরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিল। এছাড়াও এই সিদ্ধান্তে হাসপাতালে চিকিৎসকের ঘাটতি ঘটাবে, যা রোগীর যত্নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

আদালতের যুক্তি

আদালতের যুক্তি

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে, বিরুদ্ধে যে আবেদনগুলি দাখিল করা হয়েছে, তা বিবেচনা করে তা উল্লেখ করা যেতে পারে শিক্ষাবর্ষ ইতিমধ্যেই চার মাসের বেশি পিছিয়ে গিয়েছে। নিট ২০২২-২০২৩-এর যে সময়সূচি ছিল তা করোনা মহামারীর কারণে সংশোধন করা হয়েছে। আবেদনকারী এবং স্থান পাওয়া চিকিৎসকরা নিট-পিজি ২০২১-এর কাউন্সেলিং-এ অংশগ্রহণ করেছিলেন। তাঁদেরকে নিট-পিজি ২০২২-এ নাম নথিভুক্ত করতে বাধা দেওয়া হয়নি। প্রসঙ্গত নিট-পিজি ২০২২-এর নথিভুক্তিকরণ শেষ হয়েছে ২৫ মার্চ। প্রায় দুলক্ষ ৬ হাজার চিকিৎসক এই পরীক্ষার ডন্য নাম নথিভুক্ত করেছেন। আদালত আরও বলেছে, এটা সবসময় মনে রাখতে হবে, এখানে বহুসংখ্যক ছাত্রছাত্রী রয়েছেন। সেখানে রোগীদের যত্নের বিষয়টি উপেক্ষার করার মতো নয়। পরীক্ষা স্থগিত করে দিলে বিশৃঙ্খল এবং অনিশ্চয়তা তৈরি করবে।

আবেদনকারীদের যুক্তি

আবেদনকারীদের যুক্তি

আবেদনকারী চিকিৎসকদের তরফে এখন চলা নিট পিজির কাউন্সেলিংয়ের কথা উল্লেখ করা হয়েছিল। বর্ষীয়ান আইনজীবী রাকেশ শর্মা আবেদনকারীদের তরফে ডিভিশন বেঞের সামনে কাউন্সেলিং-এর দিনেই পরীক্ষার দিন পড়ে যাওয়ার কথা উল্লেখ করেন।
এই কারণেই আবেদনকারীরা পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি তুলেছিলেন। নিট পিজি ২০২১-এর কাউন্সেলিং-এর সঙ্গে পরীক্ষার দিন পড়ে যাওয়ায় প্রস্তুতির সময় পাওয়া যাবে না।

প্রস্তুতির জন্য সময় কম

প্রস্তুতির জন্য সময় কম

চিকিৎসক যাঁদের নাম নিট পিজি ২০২১-এর নিচের দিকে রয়েছে, তাঁদেরকে আসন পেতে গেলে একেবারে শেষ রাউন্ড পর্যন্ত অপেক্ষা করতে হবে। অন্যদিকে নিট পিজি ২০২২-এর আবেদনের সময়ও শেষ হয়ে গিয়েছে। যদি কাউন্সেলিংয়ের সময় আর বাড়ানো না হত, তাহলে তা ৯ মে শেষ হত। আর পরীক্ষা শুরু ২১ মে। পরীক্ষার্থীরা বলছে যা সময় পাওয়া যাচ্ছে, তা পরীক্ষার প্রস্তুতির জন্য খুবই অল্প, যার অর্থ একটি বছর নষ্ট।

মুসলিম প্রতিনিধি দলের আবেদন শুনলেও, জ্ঞানব্যাপীর ভিডিওগ্রাফিতে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্টমুসলিম প্রতিনিধি দলের আবেদন শুনলেও, জ্ঞানব্যাপীর ভিডিওগ্রাফিতে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

English summary
Supreme Court dismisses plea seeking postponement of PG medical entrance exam 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X