নাবালিকা স্ত্রীর সঙ্গে সহবাস ধর্ষণ বলে গণ্য হবে, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

  • Posted By:
Subscribe to Oneindia News

নাবালিকা স্ত্রীর সঙ্গে সহবাস করলে তা এবার থেকে ধর্ষণ বলে গণ্য হবে বলে ঐতিহাসিক রায় ঘোষণা করল সুপ্রিম কোর্ট। এই রায়ের ফলে ১৮ বছরের কম বয়সী বিবাহিত মহিলাদের সঙ্গে সহবাস করা আইনত নিষিদ্ধ হয়ে গেল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নাবালিকা স্ত্রীর সঙ্গে সহবাস ধর্ষণ বলে গণ্য হবে, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালত জানিয়েছে, সহবাসে সম্মতির বয়স কখনই ১৮ থেকে কমিয়ে ১৫ বছর করা যায় না। ১৮ বছরের কমে বিবাহিত স্ত্রীর সঙ্গে সহবাস করলে তা ধর্ষণেরই সমতুল বলে বিবেচিত হবে।

সুপ্রিম কোর্টের দুই সদস্যের বিচারপতির বেঞ্চ ১৫ থেকে ১৮ বছর বয়সের মধ্যে বিবাহিত মহিলাদের সঙ্গে সহবাসকে ধর্ষণ বলেই আখ্যা করেছে। বাল্য বিবাহ আইনের সাহায্য নিয়ে এই রায় ঘোষণা করেছে সর্বোচ্চ আদালত। বলা হয়েছে, নাবালিকা স্ত্রী সঙ্গে সহবাসের জন্য একজন বিবাহিত পুরুষকে কখনও ছাড় দেওয়া যায় না।

ভারতে ধর্ষণ ও বাল্যবিবাহ আইনে সহবাসের সম্মতি নিয়ে মতপার্থক্য রয়েছে। ৩৭৫ নম্বর ধারা অনুযায়ী ১৮ বছরের কমবয়সীর সঙ্গে সহবাস ধর্ষণ বলে বিবেচিত হবে। তবে এতে ব্যতিক্রম রয়েছে। সেখানে বলা হচ্ছে, একজন পুরুষ নাবালিকা স্ত্রী যার বয়স ১৫ বছরের বেশি তার সম্মতি নিয়ে বা না নিয়ে সহবাস করলে তা ধর্ষণ বলে গণ্য হবে না। এই আইনের বিরুদ্ধে নতুন রায় দিল শীর্ষ আদালত।

English summary
Supreme Court declares sex with wife below 18-years of age as rape
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.