• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Solar Eclipse 2021: ১০ জুনের সূর্যগ্রহণ ঘিরে কিছু গুরুত্বপূর্ণ তথ্য একনজরে

রাত পোহালেই ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse) আসন্ন। গত ২৬ মে চন্দ্রগ্রহণের পর এই সূর্যগ্রহণ ১৫ দিনের মাথায় সম্পন্ন হচ্ছে। এই গ্রহণের ফলে গোটা দিন ধরেই ১০ জন বিশ্বের তামাম বিজ্ঞানীরা বহু আলোচনায় থাকবেন। এদিকে এই মহাজাগতিক ঘটনা নিয়েও নজর থাকবে জ্যোর্তিবিজ্ঞানী মহলের। জেনে নেওয়া যাক, সূর্যগ্রহণ ঘিরে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

Solar Eclipse : চলতি বছরে প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে ১০ ই জুন
কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ?

কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ?

মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা সংস্থা নাসার তরফে এই বিরল মহাজাগতিক ঘটনা লাইভ স্ট্রিম করা হবে, তাদের ওয়েবসাইটে। এদিকে, টাইম অ্যান্ড ডেট-এর তরফেও এই ঘটনা লাইভ স্ট্রিম করা হবে। এই লাইভ স্ট্রিম থেকে সরাসরি দেখা যাবে রিং অফ ফায়ার।

২০২১ সূর্যগ্রহণ বিরল ঘটনা

২০২১ সূর্যগ্রহণ বিরল ঘটনা

২০২১ সালের প্রথমে যে সূর্যগ্রহণ হচ্ছে, তা ১৮ বছরে একবার হয়। এমন গ্রহণকালে বহু বিরল মহাজাগতিক ঘটনা উঠে আসতে আরম্ভ করে । যেমন এবারের বিশেষ আকর্ষণ রিং অফ ফায়ার।

 রিং অফ ফায়ার

রিং অফ ফায়ার

চাঁদ , পৃথিবী ও সূর্য একই সরল রেখায় থাকবে আগামীকাল। সেই সময় চাঁদের ছায়া একটা সময় সম্পূর্ণ রূপে ঢেকে দেবে সূর্যকে। এই সময়ই তৈরি হবে রিং অফ ফায়ার বা সান হ্যালো। এই বিরল দৃশ্য কানাডা ও উত্তর আমেরিকার কিছু এলাকা থেকে দেখা যাবে।

১৪৮ বছর পর বিরল যোগ

১৪৮ বছর পর বিরল যোগ

এদিকে, জ্যোতিষ শাস্ত্রে এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, ১৪৮ বছর পর শনি জয়ন্তীতে সূর্যগ্রহণ হচ্ছে। এর আগে ১৮৭৩ সালে এমন এক যোগ শেষবার দেখা যায়।

 গ্রহণের জেরেই আবিষ্কার হয়েছিল পৃথিবীর আকার

গ্রহণের জেরেই আবিষ্কার হয়েছিল পৃথিবীর আকার

মার্কিন মহাকাশ বিজ্ঞান সংস্থা নাসা জানয়েছে, পৃথিবীর আকার জানা যায় এই গ্রহণের হাত ধরে। নাসার দাবি ১০০ বছর আগে পৃথিবীর ছায়া গ্রহণকালে চাঁদের ওপর পড়তেই এই গ্রহণের আকার নির্ধারিত হয়।

English summary
Solar Eclipse 10 June, 2021 on shani jayanti, know Do's and Dont's
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X