• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

CAB বাস্তবায়িত হলে সিকিমের বিশেষ মর্যাদা খর্ব হবে, দাবি বাইচুং ভুটিয়ার

নাগরিকত্ব (‌সংশোধনী)‌ বিল নিয়ে প্রথম থেকেই আপত্তি তুলেছিলেন ফুটবলার তথা রাজনৈতিক ব্যক্তিত্ব বাইচুং ভুটিয়া। তিনি বৃহস্পতিবার জানান, নাগরিকত্ব (সংশোধনী) বিলটি সিকিমের বাসিন্দাদের '‌স্বার্থ’‌ বিরুদ্ধ এবং সংবিধানের ৩৭১ (এফ) যা এই রাজ্যকে বিশেষ মর্যাদা দেয়। এই বিলটি বাস্তবায়িত হলে রাজ্যের বিশেষ মর্যাদাকে খর্ব করা হবে।

CAB বাস্তবায়িত হলে সিকিমের বিশেষ মর্যাদা খর্ব হবে, দাবি বাইচুং ভুটিয়ার


সংসদে পাশ হওয়া নাগরিকত্ব (‌সংশোধনী)‌ বিল নিয়ে তাদের উদ্বেগের কথা জেনেও তা প্রতাখান করার জন্য হামরো সিকিম পার্টির কার্যনির্বাহি সভাপতি বাইচুং রাজ্যের সিকিম ক্রান্তিকারি মোর্চা (‌এসকেএম)‌ এবং বিরোধী দল সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টকে (‌এসডিএউফ)‌ তাদের জোটসঙ্গী বিজেপির কাছে ব্যাখা চাইতে বলেছে। কিংবদন্তি এই ফুটবলার আশঙ্কা প্রকাশ করছেন যে নাগরিকত্ব (সংশোধনী) বিলটি আইনে পরিণত হলে হিমালয় রাজ্যে বিদেশী এবং অন্যান্য রাজ্যের লোকেদের আগমন হবে। হামরো সিকিম পার্টির নেতা বলেন, '‌ক্যাব আইনে পরিণত হলে ভবিষ্যতে সিকিমবাসীর জন্য তা বিপদ ডেকে আনতে পারে।’‌ বাইচুং আরও বলেন, 'কেন্দ্রে ‌বিজেপি শাসিত সরকার ক্যাব নিয়ে এসকেএম ও এসডিএফের উদ্বেগকে প্রত্যাখান করেছে এবং সংসদে এই বিলকে মোদী সরকার একাশ পাশ করিয়েছে। এ নিয়ে সিকিমেমর শাসক দল ও বিরোধী দল কি ভাবছেন তা জানতে খুব ইচ্ছে করছে, কারণ এরা দু’‌জনেই বিজেপি ও এনডিএ–শরিক।’‌ বিজেপির ক্যাব নিয়ে শাসক ও বিরোধী দল কি পদক্ষেপ নিতে চলেছে তা জানতে চান সিকিমবাসী, জানান ভুটিয়া।

সিকিমে যাতে প্রস্তাবিত নাগরিকত্ব আইন বাস্তবায়িত না হয়, তা প্রতিরোধের জন্য আন্দোলনের পথে হাঁটার নিদান দিয়েছেন বাইচুং। প্রসঙ্গত, এসকেএম ক্যাবে তাদের সংরক্ষণের জন্য বারবার বলে এসেছে কেন্দ্রকে এবং রাজ্যের সুপ্রিমো প্রেম সিং তামাং স্বরাষ্ট্রমন্ত্রী অতমিত শাহকে চিঠি লিখে প্রস্তাবিত নাগরিকত্ব আইন থেকে ছোট্ট এই সীমান্ত রাজ্যকে দূরে রাখার জন্য জানিয়েছেন। সিকিমের শাসক ও বিরোধী দলের দুই সীআংসদ ইন্দ্র হাঙ্গ সুব্বা ও হিসে লাচুংপা উভয়ই সংসদের দুই কক্ষেই ক্যাবের বিরোধিতা করেন। সিকিম কংগ্রেস সভাপতি ভারত বসনেট ক্যাবের বিরোধিতা করে জানিয়েছেন যে এই বিলের সঙ্গে সিকিমবাসীর স্বার্থ জড়িয়ে নেই। প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিংয়ের নেতৃত্বে এসডিএফ এখনও নাগরিকত্ব (সংশোধনী) বিল নিয়ে তাদের অবস্থান প্রকাশ করতে পারেনি।

English summary
The legendary footballer expressed apprehension that there will be an influx of foreigners and people from other states in the Himalayan state once the Citizenship (Amendment) Bill becomes a law
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X