• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিরাম না ভারত বায়োটেক, কোভিশিল্ড না কোভ্যাক্সিন! কোন টিকা মানবদেহে সর্বাধিক কার্যকরী?

  • |

রবিবারই দেশীয় প্রযুক্তিতে তৈরি একজোড়া করোনা টিকাকে জুরুরি ভিত্তিতে টিকাকরণের ছাড়পত্র দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিআই। অনুমতি পেয়েছে পুনের সিরাম ইন্সস্টিটিউট, ও ভারত বায়োটেক। প্রসঙ্গত উল্লেখ্য, আগামী সপ্তাহ থেকেই গোটা দেশে টিকাকরণ শুরু কথা ইতিমধ্যেই জানিয়েছেন সিরাম ইন্সস্টিটিউটের সিইও আদার পুন্নাওয়ালা। প্রস্তুতি তুঙ্গে ভারত বায়োটেকেও।

কোভিশিল্ড, কোভ্যক্সিন প্রস্তুতির দায়িত্বে কোন কোন সংস্থা ?

কোভিশিল্ড, কোভ্যক্সিন প্রস্তুতির দায়িত্বে কোন কোন সংস্থা ?

এদিকে করোনা যুদ্ধের শুরু খেকে রাশিয়া, আমেরিকা, ব্রিটেনের পাশাপাশি টিকা আবিষ্কারে গোটা বিশ্বে অগ্রণী ভূমিকা নিয়েছিল ভারতও। প্রসঙ্গত উল্লেখ্য, ব্রিটেনের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার হাতে তৈরি করোনা ভ্যাকসিনের প্রস্তুতির দায়িত্ব নিয়েছিল পুনের সিরাম ইন্সস্টিটিউট। ভারতে এই ভ্যাকসিনের নাম রাখা হয়েছিল কোভিশিল্ড। অন্যদিকে সম্পূর্ণ ভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারত বায়োটেকের নাম রাখা হয় কোভ্যাক্সিন।

ঠিক কোন পদ্ধতিতে তৈরি হয়েছে ভ্যাকসিন ?

ঠিক কোন পদ্ধতিতে তৈরি হয়েছে ভ্যাকসিন ?

এদিকে ভারত বায়োটেকের সাথে সাথে কোভ্যাক্সিন তৈরিতে সাহায্যের হাত বাড়ায় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর। যোগ দেয় পুনের ন্যাশ্যানাল ইন্সস্টিটিউট অফ ভাইরোলজিও। সূত্রের খবর, সদ্য জন্মানো বাছুরের রক্তের সেরাম, আফ্রিকার বাঁদরের কোষ এই টিকা তৈরিতে বিশেষ ভাবে কাজে এসেছে। যদিও গরুর ভ্রুণের সেরাম ও বাছুর সেরাম যেকোনও টিকা প্রস্তুতিতেই অন্যতম প্রধান উপাদান বলে জানাচ্ছেন গবেষকরা।

ট্রায়ালেও ভালো ফল করে দুই সংস্থাই

ট্রায়ালেও ভালো ফল করে দুই সংস্থাই

অন্যদিকে এর আগে তিন পর্যায়ের হিউম্যান ট্রায়ালেই ভালো ফল করতে দেখা সিরামের করোনা টিকাকে। সূত্রের খবর, প্রাথমিক ভাবে প্রথম দফার ট্রায়ালে কোভিশিল্ড দেওয়া হয় ২৩ হাজার ৭৪৫ জনকে। তখনই এই ভ্যাকসিন মানবদেহে ৭০ শতাংশের উপর কার্যকরী বলে জানায় অক্সফোর্ড। পরবর্তীতে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ১৬০০ জন করে স্বেচ্ছাসেবক অংশ নেয় বলে জানা যায়। সেখানে প্রথম ও দ্বিতীয় দফায় ট্রায়ালে ভারত বায়োটেক ৮০০ স্বেচ্ছাসেবকে বেছে নিয়েছিল বলে জানা যাচ্ছে। তৃতীয় পর্বের ট্রায়ালে সংখ্যাটা দাঁড়ায় ২২ হাজার ৫০০।

 কত হতে পারে দাম ?

কত হতে পারে দাম ?

এদিকে দুই সংস্থাতে টিকাকরণের ছাড়পত্র দেওয়ার পরই দেশবাসীকে শুভেচ্ছা বার্তা জানাতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও প্রাথমিক ভাবে দেশের সমস্ত স্বাস্থ্য সেবা কর্মী ও প্রথমসারির কোভিড যোদ্ধাদেরই করোনা টিকা দেওয়া হবে বলে ঠিক করেছে সরকার। এই ক্ষেত্রে গোটা প্রক্রিয়া বিনামূল্যেই চলবে বলে জানা যাচ্ছে। পরবর্ততে সাধারণ মানুষের জন্য কোভিশিল্ডের দাম ৪০০ ও ভারত বায়োটেকে করোনা ভ্যাকসিনের দাম ১০০-র নীচে হতে পারে বলে জানা যাচ্ছে। তবে দুই ভ্যকসিনই মানবদেহে যথেষ্টই কার্যকরী বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কলকাতাঃ বছরের প্রথম রবিবার চিড়িয়াখানামুখী মানুষ

সৌরভের হেলথ আপডেট: পুরোপুরি সুস্থ হতে মহারাজের কতদিন সময় লাগবে

English summary
Serum or India Biotech, whose vaccine is more effective in human body
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X