• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে স্বাস্থ্যকর্মীদের দ্বিতীয় ডোজের টিকাকরণ হ্রাস, উদ্বেগের বিষয়, জানিয়েছে কেন্দ্র

স্বাস্থ্য পরিষেবা ও ফ্রন্টলাইন কর্মীদের মধ্যে কোভিড টিকাকরণের হার ক্রমেই কমছে, বিশেষ করে দ্বিতীয় ডোজ নেওয়ার ক্ষেত্রে, যা খুব গুরুতর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্র পরামর্শ দিয়েছে তাদের মনোযোগ তীক্ষ্ণ করার ও এই অগ্রাধিকার গোষ্ঠীকে দ্বিতীয় ডোজ দেওয়া তরান্বিত করার কার্যকর পরিকল্পনা প্রস্তুত করতে বলেছে।

স্বাস্থ্য কর্মীদের দ্বিতীয় ডোজের জাতীয় হার

স্বাস্থ্য কর্মীদের দ্বিতীয় ডোজের জাতীয় হার

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণের নেতৃত্বে এদিন উচ্চ-পর্যায়ের বৈঠক করা হয়। যেখানে রাজ্যগুলির সঙ্গে টিকাকরণ নিয়ে পর্যালোচনা করা হয়। স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতি জারি করে বলা হয় যে স্বাস্থ্য কর্মীদের মধ্যে যেখানে প্রথম ডোজ দেওয়ার হার ছিল ৮২ শতাংশ সেখানে দ্বিতীয় ডোজের হার দাঁড়িয়েছে ৫৬ শতাংশে। এদিক থেকে পাঞ্জাব, মহারাষ্ট্র, হরিয়ানা, তামিলনাড়ু, দিল্লি এবং আসাম সহ ১৮ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি জাতীয় গড়ের নীচে।

 ফ্রন্টলাইন কর্মীদের দ্বিতীয় ডোজ

ফ্রন্টলাইন কর্মীদের দ্বিতীয় ডোজ

ফ্রন্টলাইন কর্মীদের ক্ষেত্রে প্রথম ডোজের জাতীয় গড় ৮৫ শতাংশ কিন্তু দ্বিতীয় ডোজের ক্ষেত্রে এটা মাত্র ৪৭ শতাংশে দাঁড়িয়ে রয়েছে। বিহার, হরিয়ানা, মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, পুদুচেরি, তেলঙ্গানা, কর্নাটক এবং পাঞ্জাব সহ ১৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ফ্রন্টলাইন কর্মীদের দ্বিতীয় ডোজ জাতীয় গড়ের নীচে রয়েছে।

রাজ্যগুলিকে দ্বিতীয় ডোজ তরান্বিত করার পরামর্শ

রাজ্যগুলিকে দ্বিতীয় ডোজ তরান্বিত করার পরামর্শ

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব তাঁর জবাবে জানিয়েছেন যে বিশ্বজুড়ে এই দুই অগ্রাধিকারের গোষ্ঠীকে সময়মতো টিকাকরণ করিয়ে দেওয়া এই মহামারির সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ যা সুবিধাভোগীদের সম্পূর্ণ সুরক্ষা দেবে। রাজ্যগুলিকে তাঁদের মনোযোগ তীক্ষ্ণ করতে বলা হয় এবং স্বাস্থ্য ও ফ্লন্টলাইন কর্মীদের দ্বিতীয় ডোজের টিকা তরান্বিত করতে কার্যকর পরিকল্পনা প্রস্তুত করতে বলা হয়েছে। কেন্দ্র এই মহড়ার জন্য রাজ্যগুলিকে বিশেষ সময়ের স্লট বা সেশন উৎসর্গ করতে বলা হয়েছে।

বেসরকারি হাসপাতালের যোগদান

বেসরকারি হাসপাতালের যোগদান

কোভিড টিকাকরণ কর্মসূচিতে বেসরকারি স্বাস্থ্য কেন্দ্র বা হাসপাতালের কম যোগদান প্রসঙ্গ তুলে ধরেন ভূষণ। তিনি জানান যে সংশোধিত নির্দেশিকায় ২৫ শতাংশ ভ্যাকসিন স্টক সংগ্রহ করতে পারে বেসরকারি হাসপাতালগুলি, যেখানে কোভিড টিকাকরণ কেন্দ্র তৈরি করা হয়েছে। রাজ্যগুলিকে কোউইন পোর্টালের নতুন ফিচার সম্পর্কে অবহিত করা হয়। যেখানে নতুন টিকাকরণের নির্দেশিকা দেওয়া রয়েছে। তাদেরকে এও অবহিত করা হয় যে ব্যক্তিগত তথ্যে ভুল থাকলে সেক্ষেত্রে ব্যক্তি নিজে থেকে সংশোধন করতে পারবেন। তবে এই সংশোধন কেবলমাত্র একবারই করা হবে।

 কোউইন অ্যাপে ফিচার বদল

কোউইন অ্যাপে ফিচার বদল

তবে ভ্যাকসিনের প্রকার, ভ্যাকসিন নেওয়ার তারিখ, ভ্যাকসিনের ইভেন্ট এগুলি জেলা টিকাকরণ অফিসারের সহায়তায় কোউইনে সময় সময় আপডেট করা হবে বলেও রাজ্যগুলিকে জানিয়েছেন স্বাস্থ্য সচিব। এগুলি ব্যবহারকারী নিজে থেকে বদল করতে পারবেন না কিন্তু তাঁরা জেলা টিকাকরণ অফিসারকে এ বিষয়ে অনুরোধ করতে পারেন।

Covid 19 Update : বীরভূম : গত ২৪ ঘন্টায় বীরভূমে করোনা আক্রান্ত ৮১ জন


English summary
centre are concerned about the reduction of second-dose vaccinations for health workers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X