• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'এসসি-এসটি অ্যাক্ট' -এর অপব্যবহার নিয়ে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

  • |
Google Oneindia Bengali News

এসসি/এসটি(অত্যাচারের বিরুদ্ধে) অ্যাক্ট -এর দেশজুড়ে চূড়ান্ত অপব্যবহার নিয়ে এবার কড়া নির্দেশ দিল সুপ্রিমকোর্ট। এই আইনি ধারাতে 'আগাম জামিন'-কে অন্তর্ভূক্ত করেছে দেশের সর্বোচ্চ আদালত। পাশাপাশি, জানানো হয়েছে এই সংক্রান্ত মামালায় কোনওভাবেই প্রাথমিক তদন্ত ছাড়া গ্রেফতার করা যাবে না অভিযুক্তকে। আদালত স্পষ্ট ভাষায় জানিয়েছে, এক্ষেত্রে 'অটোমেটিক অ্যারেস্ট' করা যাবে না।

এসসি/এসটি অ্যাক্ট -এর অপব্যবহার নিয়ে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিমকোর্টের বিচারপতি একে গোয়েল ও ইউইউ ললিতের বেঞ্চ এই সংক্রান্ত মামলায় বেশ কিছু নির্দেশ দেন। তাঁরা জানিয়েছেন, নিষ্পাপ মানুষরা যেভাবে এই অ্যাক্টের অপব্যবহারের আওতায় আসছেন , তাতে রীতিমত উদ্বেগের। অনেক ক্ষেত্রেই 'ব্ল্যাকমেল' করতে ব্যবহার করা হচ্ছে এই অ্যাক্ট। অনেকেই ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য এই অ্যাক্টকে হাতিয়ার করছেন বলেও অভিযোগ।

এই অ্যাক্টের আওতায় কোনও সরকারী কর্মীর গ্রেফতারি কেবলমাত্র হতে পারে তাঁকে নিযুক্তকারী কর্তৃপক্ষের অনুমোদনেই। আর বেসরকারী ক্ষেত্রে তা এসএশপি-র অনুমোদন সাপেক্ষ। নির্দেশে একথা স্পষ্ট করেছে সুপ্রিমকোর্ট। তবে গ্রেফতারির আগে, ম্যাজিস্ট্রেটকে খতিয়ে দেখতে হবে অভিযোগের গভীরতা। এক্ষেত্রে ডিএসপি-দেরও দেখতে হবে কতটা গুরুত্বপূর্ণ এই অ্যাক্টের আওতায় থাকা অভিযোগটি। আদালত জানিয়েছে, ভারতীয় সংসদ আইনি ধারাটি তৈরি করেছিল, যাতে দেশের তফশিলি জাতি ও উপজাতিদের ওরপ কোনও অনৈতিক অত্যাচার না হয়, জাতিবিদ্বেষের নামে। তবে বর্তমানে সেই অ্যাক্টের অপব্যবহার বাড়তে থাকায়, এই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

English summary
SC/ ST Act being abused, No automatic arrest under this, says SC.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X