• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গ্রাহকদের জন্য বড় ধাক্কা, এসবিআই-য়ে বাড়ল হোম লোনে সুদের হার

Google Oneindia Bengali News

গত সপ্তাহেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট বৃদ্ধি করেছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক রেপো রেট ০.৫০ শতাংশ বাড়িয়ে ৪.৯০ শতাংশ করেছে। যার ফলে রাষ্ট্রায়াত্ত্ব ব্যাঙ্কগুলিতে ১৫ জুন থেকে এমসিএলআর ০.২০ শতাংশ বৃদ্ধি পাবে। এরফলে বাড়ি বা ব্যক্তিগত ঋণের ইএমআই বৃদ্ধি পাবে।

গ্রাহকদের জন্য বড় ধাক্কা, এসবিআই-য়ে বাড়ল হোম লোনে সুদের হার

এক বছরের এমসিএলআর ৭.২০ শতাংশ থেকে ৭.৪০ শতাংশ করা হয়েছে। তিন বছরের এমসিএলআর ৭.৫০ থেকে বাড়িয়ে ৭.৭০ শতাংশে করা হয়েছে। দুই বছরের মেয়াদে এমসিএলআর ৭.৪০ শতাংশ থেকে বেড়ে ৭.৬০ শতাংশ হবে। ১৫ জুন থেকে এসবিআইয়ের রেপো লিঙ্কড লেন্ডিং বা আরএলএলআর বাড়ানো হয়েছে। এর প্রভাব ইএমআইয়ের ওপর পড়বে। বেশিরভাগ বাড়ি, গাড়ি বা ব্যক্তিগত ঋণের সঙ্গে এমসিএলআর যুক্ত থাকে।

কয়েক বছর আগে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ঋণ দেওয়ার পরিকাঠামোয় ব্যাপক পরিবর্তন নিয়ে আসে। ঋণের সঙ্গে এই এমসিএলআর সিস্টেমকে ২০১৬ সাল থেকে যুক্ত করা হয়। ২০১৯ সালের ১ অক্টোবর থেকে ব্যাঙ্কগুলোর ঋণ দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসে।

শুধু এসবিআই নয়, ইতিমধ্যে আইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, কানারা ব্যাঙ্ক ইতিমধ্যে তাদের ঋণে সুদের হার বাড়িয়েছে। প্রসঙ্গত, এমসিএলআরকে একটি বেঞ্চমার্ক হিসেবে তৈরি করে আরবিআই। ব্যাঙ্কগুলো এই হারের নীচে ঋণ দিতে পারবে না। প্রতিমাসে ব্যাঙ্কগুলো বাজারের ওপর নির্ভর করে এমসিএলআর পরিবর্তন করে।

প্রসঙ্গত, দুই মাস আগেই এসবিআই মধ্যবিত্তদের বিপাকে ফেলে ১০ বেসিস পয়েন্ট এমসিএলআর বাড়িয়েছিল। যার জেরে গ্রাহকদের গৃহঋণ বা গাড়ির ঋণের ক্ষে্রে বেশি ইএমআই দিতে হচ্ছিল। ১৫ এপ্রিল থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ব্যাঙ্ক অফ বরোদা এমসিএলআর বাড়িয়েছিল। ঠিক দুই মাস পরে ফের এমসিএলআর বাড়াল এসবিআই। যার জেরে মধ্যবিত্তরা যে আরও বিপাকে পড়বে তা আর বলার অপেক্ষা রাখে না।

সরকার ব্যর্থ হলে বিরোধীদের ইডির পরীক্ষায় পাশ করতে হয়, টুইটারে বিস্ফোরক অখিলেশ যাদবসরকার ব্যর্থ হলে বিরোধীদের ইডির পরীক্ষায় পাশ করতে হয়, টুইটারে বিস্ফোরক অখিলেশ যাদব

এমসিএলআর বৃদ্ধির জেরে এক রাতের ঋণের জন্য সুদের হার ধার্য করা হবে ৬.৭৫ শতাংশ। এক মাসের জন্য ঋণে সুদের হার হয় ৬.৭৫ শতাংশ। তিন মাসের ঋণের সুদের হার হয় ৬.৭৫ শতাংশ। ছয় মাসের জন্য এই হার হয় ৭.০৫ শতাংশ। এক বছরের জন্য এই হার হয় ৭.১০ শতাংশ। অন্যদিকে, তিন বছরের জন্য ঋণ নিলে ৭.১০ হারেই সুদ দিতে হবে। কিন্তু দুই মাসের মধ্যে এসবিআই নতুন করে এমসিএলআর বাড়াল। যার জেরে এসবিআই-এর গ্রাহকদের আগের থেকে বেশি গৃহঋণ, গাড়ি ঋণ বা ব্যক্তিগত ঋণের ইএমআই দিতে হবে।

English summary
SBI home loan interest rate hike
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X