• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নির্বাচনের লক্ষ্যে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ সমাজবাদী পার্টির, মুলায়ম প্রার্থী হচ্ছেন মৈনপুরি-তে

  • By Oneindia Staff
  • |

লোকসভা নির্বাচন ২০১৯-এর লক্ষ্যে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল সমাজবাদী পার্টি। এই তালিকায় ৬ জনের নাম আছে। এঁদের মধ্য়ে ৩ জন আবার অখিলেশ যাদব-এর পরিবারের। নাম রয়েছে সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং যাদব এবং মুলায়মের দুই ভাইপো ধর্মেন্দ্র যাদব ও অক্ষয় যাদবের নাম।

নির্বাচনের লক্ষ্যে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ সমাজবাদী পার্টির, মুলায়ম প্রার্থী হচ্ছেন মণিপুরী-তে

মুলায়ম সিং যাদব এবার মৈনপুরি লোকসভা আসন থেকে প্রার্থী হচ্ছেন। ধর্মেন্দ্র যাদব বাদায়ুন থেকে এবং অক্ষয় যাদব ফিরোজাবাদ থেকে প্রার্থী হচ্ছেন। যদিও, প্রথম তালিকায় নাম নেই সমাজবার্টির এই মুহূর্তে সর্বসেরা নেতা অখিলেশ যাদবের।

এই মুহূর্তে মুলায়ম সিং যাদব আজমগঢ় লোকসভা আসনের সাংসদ। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে আজমগঢ় ও মৈনপুরি লোকসভা আসন থেকে জয়ী হয়েছিলেন মুলায়ম। পরে মৈনপুরি আসনে সাংসদ পদ থেকে পদত্যাগ করেন। আজমগঢ় আসনে মুলায়ম-এর জয়ের ব্যবধান ছিল ৬৩,২০৪টি ভোট। সেখানে মণিপুরী আসনে তিনি ৩.৬৪ লক্ষ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। ২০১৪ সালের আগেও ১৯৯৬, ২০০৪ এবং ২০০৯-এর মৈনপুরি আসন থেকে লোকসভা ভোটে প্রার্থী হয়েছিলেন সমাজবাদী পার্টির প্রধান। প্রত্যেকবারই জয়ী হয়েছিলেন। ২০০৯ সালে মৈনপুরি লোকসভা আসনে তাঁর জয়ের ব্যবধান ছিল ১.৬ লক্ষ ভোটের।

অন্যদিকে, রামগোপাল যাদবের ছেলে ধর্মেন্দ্র যাদব বাদাঁয়ুন থেকে তিনবারের সাংসদ। অক্ষয় যাদব ফিরোজাবাদ আসন থেকেই ২০১৪ সালের ভোটে জয়ী হয়েছিলেন।অন্যদিকে, রামগোপাল যাদবের ছেলে ধর্মেন্দ্র যাদব বাদাঁয়ুন থেকে তিনবারের সাংসদ। অক্ষয় যাদব ফিরোজাবাদ আসন থেকেই ২০১৪ সালের ভোটে জয়ী হয়েছিলেন।

এছাড়াও যে তিন জনের নাম সমাজবাদী পার্টির প্রথম প্রার্থী তালিকায় রয়েছে, সেগুলি হল- যাদব পরিবারের পিতৃভূমি এটওয়া থেকে দাঁড়াচ্ছেন কমলেশ ক্ষেত্রী, রবার্টসগঞ্জ থেকে ভাইলাল কোল, বাহরাইচ থেকে প্রার্থী হচ্ছেন শাব্বির আহমেদ বাল্মিকী। এই তিন জন যে আসনগুলিতে প্রার্থী হয়েছেন তার সবগুলিই সংরক্ষিত আসন।এছাড়াও যে তিন জনের নাম সমাজবাদী পার্টির প্রথম প্রার্থী তালিকায় রয়েছে, সেগুলি হল- যাদব পরিবারের পিতৃভূমি এটওয়া থেকে দাঁড়াচ্ছেন কমলেশ ক্ষেত্রী, রবার্টসগঞ্জ থেকে ভাইলাল কোল, বাহরাইচ থেকে প্রার্থী হচ্ছেন শাব্বির আহমেদ বাল্মিকী। এই তিন জন যে আসনগুলিতে প্রার্থী হয়েছেন তার সবগুলিই সংরক্ষিত আসন।

ভাইলাল কোল এই মুহূর্তে চানবি বিধানসভা আসনে সমাজবাদী পার্টির বিধায়ক। এবার তাঁকে লোকসভা ভোটে দাঁড়় করিয়ে বড় ভূমিকা দেওয়ার বার্তাই নাকি দিয়েছে সপা-র শীর্ষ নেতৃত্ব। বাহরাইচ থেকে ২০১৪ সালে প্রার্থী হয়েছিলেন শাব্বির আহমেদ বাল্মীকি। কিন্তু, তিনি বিজেপি প্রার্থী সাবিত্রী ভাই ফুলের কাছে পরাস্ত হন।

English summary
Samajwadi Party has announced it's first candidates list for Lok Sabha Elections 2019. The list includes Mulayam Singh Yadav and Akhilesh Yadav's cousin Dharmendra Yadav and Ashay Yadav.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X