ভারতে হেলিকপ্টার রক্ষণাবেক্ষণ, ডিফেক্সপোতে আলোচনা রাশিয়ান হেলিকপ্টার্সের

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

ভারতে হেলিকপ্টারের বিক্রি পরবর্তী পর্যায়ে সহায়তার জন্য আন্তর্জাতিক সামরিক ও প্রযুক্তিগত প্রদর্শনী ডিফেকো ২০১৮-তে আলোচনা করবে রাশিয়ান হেলিকপ্টার হোল্ডিং কোম্পানি (রস্টেকে স্টেট কর্পোরেশনের অংশ)।

ভারতে হেলিকপ্টার রক্ষণাবেক্ষণ, ডিফেক্সপোতে আলোচনা রাশিয়ান হেলিকপ্টার্সের

বর্তমানে মাঝারি ইউটিলিটি হেলিকপ্টার এমআই ৮/১৭ টাইপ, সেই সঙ্গে ভারী এম আই ২৬, অ্যাটাক এমআই ২৫, একইসঙ্গে জাহাজ ভিত্তিক কা ২৫, কা ২৮, কা ৩১ ভারত ব্যবহার করে। ভারতে রাশিয়ার তৈরি হেলিকপ্টার রয়েছে সব মিলিয়ে প্রায় ৪০০টি।

ডিফেক্সপো ২০১৮-তে রাশিয়া ও ভারতে যৌথ উদ্যোগে তৈরি হালকা ইউটিলিটি কা ২২৬ হেলিকপ্টার ছাড়াও অপারেটিং কনফিগারেশনে উন্নত এমআই ১৭১ এটু হেলিকপ্টারের মডেলও প্রদর্শিত হবে। ২০১৮-তে এমআই ১৭১এটু ইউটিলিট হেলিকপ্টার সরবরাহের জন্য ২০১৭-র নভেম্বরে, রাশিয়ান হেলিকপ্টারের সঙ্গে চুক্তি হয়েছিল ভেক্টরা গ্রুপের। চুক্তিতে এই ধরনের আরেকটি হেলিকপ্টার কেনার সংস্থানও রাখা হয়েছিল।

আলোচনার সময় ভারতে সরবরাহকৃত হেলিকপ্টারগুলির বিক্রি পরবর্তী সহায়তা, মেরামত ও আধুনিকীকরণের বিষয়ে বিশেষ সাহায্য করা হবে। এবিষয়ে একাধিক চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরিকল্পনাও রয়েছে বলে জানা গিয়েছে। এছাড়া, ২০১৭-র মে-তে রেজিস্ট্রিকৃত যৌথ প্রকল্পে কা ২২৬টি অ্যাসেম্বলি করার বিষয়টিও আলোচনা হবে। এই কা ২২৬টি হেলিকপ্টারটি একটি জাহাজ ভিত্তিক হেলিকপ্টার, যা অংশীদারদের জন্য উপস্থাপন করা হবে।

কা -২২৬টি একটি লাইট ইউটিলিটি হেলিকপ্টার। যেটির ওড়ার সময় সর্বোচ্চ ওজন ৩.৬ টন পর্যন্ত হতে পারে এবং এক টন পর্যন্ত ভারী জিনিস নিয়ে উড়তে পারে। কা ২২৬ টি হেলিকপ্টারে রয়েছে ট্রান্সপোর্ট কেবিন। যার মধ্যে সর্বোচ্চ ছয়জন পর্যন্ত বসতে পারেন। এই হেলিকপ্টারে উন্নত পরিষেবার বন্দোবস্ত রয়েছে। পরিবেশগত স্বাচ্ছ্বন্দ, খরচ বাঁচানো, আধুনিক অ্যাভিয়েশন স্যুট, অতিরিক্ত নিরাপত্তার বন্দোবস্ত রয়েছে। উন্নত কর্মক্ষমতার নিরিখে এই শ্রেণীর এটাই অন্যতম সেরা হেলিকপ্টার।

বেসলাইন মডেলের তুলনায় এমআই ১৭১এটু হেলিকপ্টারের নতুন ডিজাইনে ৮০টিরও বেশি পরিবর্তন আনা হয়েছে। হেলিকপ্টারটি ভিকে- ২৫০০পিএস-০৩ ইঞ্জিন দ্বারা পরিচালিত। যাতে এফএডিএসি সিস্টেম রয়েছে।
এমআই-৮/ এমআই-১৭ হেলিকপ্টারের তুলনায় এমআই ১৭১এটু হেলিকপ্টারটি গুরুত্বপূর্ণ কেননা এটিতে নতুন রটার সিস্টেম রয়েছে। হেলিকপ্টারটি আরও দক্ষ এক্স-আকৃতির টেল রটার রয়েছে। একটি নতুন প্রধান রটারের সঙ্গে উন্নত এয়ার ডায়নামিক ডিজাইনের কম্পোজিট ব্লেড দিয়ে সজ্জিত। যা প্রধান রটারের জোড় বৃদ্ধি করতে সহায়তা করে। যা উড়ানের সময় ইতিবাচক প্রভাব ফেলে।

English summary
Russian Helicopters to hold negotiations at Defexpo on the maintenance of helicopters in India

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.