• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Russia-Ukraine Crisis: যুদ্ধ থামাতে সাহায্য করুন! জয়শঙ্করকে ফোন ইউক্রেনের বিদেশমন্ত্রীর

  • |
Google Oneindia Bengali News

আজ শনিবারও দফায় দফায় সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে ইউক্রেনের মাটিতে। সে দেশের মাটিতে নতুন করে হামলার খবর সামনে আসছে। এই অবস্থায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে ফোন করলেন ইউক্রেনের বিদেশমন্ত্রী (Ukrainian Foreign Minister) Dmytro Kuleba।

Recommended Video

নিরাপত্তা পরিষদের রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার নিন্দা প্রস্তাবে সমর্থন দিল না ভারত, যুদ্ধে জড়াতে নারাজ NATO

জয়শঙ্করকে ফোন ইউক্রেনের বিদেশমন্ত্রীর

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলাকালীনই এই ফোনালাপ যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, যুদ্ধ বন্ধ করার ক্ষেত্রে মস্কোর সঙ্গে কথাবার্তা চালানোর (Russia Ukraine Conflict) বিষয়ে আবেদন করা হয়।

আক্রমণ থামানোর বিষয়ে ভারতের সঙ্গে বিস্তারিত আলোচনা

এছাড়াও এই মুহূর্তে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে বহু ভারতীয় আটকে রয়েছে। তাঁদের সাবধানে উদ্ধার করার বিষয়েও বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে বলে জানা গিয়েছে। ইউক্রেনের বিদেশমন্ত্রীর সঙ্গে শুক্রবার জয়শঙ্করের বেশ কিছুক্ষণ কথাবার্তা হয় বলে জানা গিয়েছে। অন্যদিকে এই ফোনালাপের পরেই Dmytro Kuleba এই বিষয়ে বিস্তারিত জানিয়ে একটি টুইট করে।

সেখানে তিনি জানান, আমি ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে ফোন করেছিলাম। ইউক্রেনের উপর রাশিয়ার হিংসাত্বক আক্রমণ থামানোর বিষয়ে ভারতের সঙ্গে বিস্তারিত আলোচনা করা হয়েছে। একই সঙ্গে ভারতকে পাশে থাকার কথা বলা হয়েছে বলে দাবি সে দেশের বিদেশমন্ত্রীর।

বিস্তারিত জানিয়ে টুইট করেছেন এস জয়শঙ্করও

অন্যদিকে জয়শঙ্কর জানিয়েছেন, সে দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। কূটনৈতিক স্তরে অবশ্যই আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পক্ষে বলেও ভারতের তরফে তাঁকে জানানো হয়েছে বলে জানিয়েছেন জয়শঙ্কর। Dmytro Kuleba-এর পর এই বিষয়ে বিস্তারিত জানিয়ে টুইট করেছেন এস জয়শঙ্করও।

সেখানে তিনি লিখেছেন, ইউক্রেনের বিদেশমন্ত্রী Dmytro Kuleba-এর ফোন তাঁর কাছে এসেছিল। বর্তমান পরিস্থিতির বিষয়ে তিনি অবগত করেছেন বলেও জানিয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। একই সঙ্গে ভারতীয় নাগরিকদের উদ্ধারের বিষয়েও আলোচনা হয়েছে বলে ওই টুইটে জানিয়েছেন তিনি। তাঁদের যাতে সুরক্ষিত ভাবে উদ্ধার করা সম্ভব হয় সে বিষয়ে সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।

ভোটদানে বিরত থাকল ভারত

ইউক্রেনে (Ukraine) রাশিয়ার (Russia) আগ্রাসন নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) ভোটাভুটি। আমেরিকার (usa) নেতৃত্বেই এই প্রস্তাব আনা হয়। যেখানে ভোটদানে বিরত থাকল ভারত (india)। ভারতের তরফে বলা হয়েছে একমাত্র আলোচনার মাধ্যমেই বিরোধ মেটানো যেতে পারে।

কূটনীতির পথেই সমস্যার সমাধানের ওপরে জোর দিয়েছে ভারত। রাষ্ট্রসংঘে আমেরিকার নেতৃত্বে আনা প্রস্তাবে স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া আগেই ভেটো দেয়। যার ফলে প্রস্তাবটি পাশ হয়নি। অন্যদিকে ১১ টি দেশ এর পক্ষে ভোট দেয়।

English summary
Ukraine foreign minister called Indian counterpart S Jayshankar, requested for help
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X