• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেঞ্চুরির পথে টমেটো, গরমের সঙ্গেই ঊর্ধ্বমুখী দেশের কাঁচা বাজারের দামের পারদ

Google Oneindia Bengali News

দিন দিন আগুনের তেজ যেন বেড়েই চলেছে। একেই প্রচণ্ড গরমে নাজেহাল মানুষ, তার উপর দেশ জুড়ে যেভাবে বেড়ে চলেছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম, তাতে পকেটের সঙ্গে এবার মাথাতেও আগুল ধরেছে আম জনতার, অন্তত এমনটাই বলছেন দেশের প্রায় সর্বস্তরের নাগরিকরা। ধীরে ধীরে পরিস্থিতি এমন পর্যায়ে চলে যাচ্ছে যে এইরকম চলতে থাকলে এবার সোনার দোকানে লাইন দিয়ে সব্জি কিনতে যেতে হবে বলেই আশঙ্কা প্রকাশ করছেন অধিক স্তরের মানুষ। বাজার দরের দিকে নজর দিতেই চোখ কপালে বাড়ির কর্তাদের।

Weather Update : সপ্তাহের শেষে রাজ্যে তুমুল ঝড় বৃষ্টির সম্ভাবনা
টমেটোর সেঞ্চুরি

টমেটোর সেঞ্চুরি

শুধুমাত্র যে পেট্রোল ডিজেলই দেশে সেঞ্চুরি হাঁকাতে পারে তাই নয়, এবার বর্ধিত মূল্যের চোটে প্রায় ১০০ ছুঁই ছুঁই টমেটোর দাম। দেশের একাধিক জায়গায় ৯০ থেকে ৯৫ টাকা করে কিলো যাচ্ছে এই 'বিলিতি বেগুনের'। এলপিজি গ্যাসের সিলিন্ডারের পর এবার টমেটো ও সবুজ শাক-সবজির দাম এতটাই ঊর্ধ্বমুখী যে এরপরে বাজারে যাওয়াই মুশকিল বলে ঘাম ঝড়াচ্ছেন দেশের সাধারণ মানুষ। আগে পর্যন্ত প্রতি কেজি ৩০ টাকায় বিক্রি হওয়া টমেটো আর কয়েক দিনের মধ্যেই কেজিতে ১০০ টাকা ছোঁয়ার অপেক্ষা করছে। দেশের রাজধানী দিল্লিতে এই মুহূর্তে বাজার চলতি দামের নিরিখে টমেটো বিকোচ্ছে ৬০ টাকা থেকে ৮০ টাকা প্রতি কিলোয়। চেন্নাই ও নাসিকে টমেটো প্রায় সেঞ্চুরি মারার দিকে।

সোনার মূল্যে লেবুর দাম

সোনার মূল্যে লেবুর দাম

ঠিক একই রকম অবস্থা হয়ে রয়েছে ভারতবাসীর অতি প্রিয় পাতিলেবুর দামেও। কিছুদিন আগে থেকেই আচমকা চড়চড়িয়ে দাম বৃদ্ধি ঘটেছিল পাতিলেবুর। আর যা এখন শুধু সেঞ্চুরি নয়, হাঁকিয়েছে সোজা ডবল সেঞ্চুরি! দিল্লি, কলকাতা, চেন্নাই, ভুবনেশ্বরে পাতিলেবু বিক্রি হচ্ছে প্রায় ২২০ থেকে ২৫০ টাকা প্রতি কিলো দরে। লেবুর এই আকাশছোঁয়া দাম বৃদ্ধির জন্য লেবু দেওয়া বন্ধ করে দিয়েছেন পাইস হোটেল ও ধাবার মালিকরা। গরমকালে রাস্তায় বেরোলেই সকলের প্রিয় পানীয় লেবুর সরবর, দামের আঁচ গিয়ে পড়েছে সেখানেও। বিক্রেতারা জানাচ্ছেন, লেবুর এই অত্যন্ত দাম বৃদ্ধির ফলে দাম বাড়াতে হয়েছে তাঁদের সরবতের গ্লাসের, ফলে অনেকাংশেই প্রভাব পড়ছে ব্যবসায়। অপরদিকে ক্রেতাদের আক্ষেপ, আগে যেখানে একগ্লাস সরবর খেয়ে গোলা জুড়াত মাত্র ১০টাকাতেই, সেখানে তা কিনিতে পকেট থেকে বের করতে হচ্ছে ২০টাকা।

শাক সব্জি কে কোন জায়গায়?

শাক সব্জি কে কোন জায়গায়?

তবে এতো গেল শুধু টমেটো ও লেবুর কথা। তালিকা এখানেই শেষ নয়। আলু, পটল, ভেন্ডি থেকে উচ্ছে, বেগুন, সব জিনিসেরই একই অবস্থা! জানা গিয়েছে দেশের একাধিক শহরে কাঁচা সব্জির দাম এতটাই বেশি যে তাদের বিকল্প হিসেবে দেদার সোয়াবিন বা বরির ঝোল খাচ্ছেন সেখানকার বাসিন্দারা। বেগুন ৬০ থেকে ৮০ টাকা কেজি, লাউ ৫০ টাকা প্রতি কেজি, ফুলকপি ১০০ থেকে ১২০ টাকা প্রতি পিস, পেঁয়াজ ও আলু ৪০ টাকা প্রতি কেজি, ক্যাপসিকাম কেজিতে ১০০ থেকে ১৩০ টাকা, গাজর ৮০ টাকা এবং পালং শাক ৬০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে দেশের প্রায় সর্বত্র। আর যাতে হাত আর পকেট দুই পুড়ছে সাধারণ মানুষের।

দাম বৃদ্ধির কারণ

দাম বৃদ্ধির কারণ

তবে কেন এত দাম বেড়েছে সব্জির? কারণ হিসেবে উঠে আসছে একাধিক অথ্য। প্রথমত, তেলের দাম বাড়ায় বেড়েছে পণ্য সামগ্রী পরিবহণের মূল্য। আর সেইসঙ্গে দোসর হল প্রকৃতির খামখেয়ালীপনায় ফসল উৎপাদনে ঘাটতি। ফলে কিছু সব্জি সরবরাহের ঘাটতির মধ্যে অন্যান্য কাঁচা বাজারও দামী হয়ে উঠছে।এশিয়ার বৃহত্তম সবজি ও ফলের বাজার আজাদপুর এবং গাজিপুর মান্ডির ব্যবসায়ীদের মতে, টমেটোর বাজারে আগমন প্রায় এক তৃতীয়াংশে নেমে এসেছে, যার ফলে এর দাম বেড়েছে। খুচরা বাজারে টমেটো বিক্রি হচ্ছে ৬৫ টাকা থেকে ৮০ টাকা প্রতি কেজি। জানা গিয়েছে দেশের একাধিক কৃষকরা এরই মধ্যে আরও লোকসানের ভয়ে নতুন ফসল রোপণ করেননি ফলে আগামী দিনে সব্জির দাম আরও বৃদ্ধি পাবে বলেই মনে করছেন সব্জি বিক্রেতারা।

 লক্ষ্য ২০২৪-এর লোকসভা! বিরোধীদের কাত করতে ২০২৬-র পদ্ধতি অনুসরণ, বুথকে শক্তিশালী করতে পরিকল্পনা বিজেপির লক্ষ্য ২০২৪-এর লোকসভা! বিরোধীদের কাত করতে ২০২৬-র পদ্ধতি অনুসরণ, বুথকে শক্তিশালী করতে পরিকল্পনা বিজেপির

English summary
rising prices of tomato and other vegetables in indian market
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X