• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ছুটি আর ছুটি, অগাস্টে সার্বিকভাবে ১৫ দিন বন্ধ থাকবে সরকারি-বেসরকারি ব্যাঙ্ক

Google Oneindia Bengali News

করোনা পরিস্থিতিতে প্রায় ঘরবন্দি মানুষ। অনেকেই বাড়িতে বসে ব্যাঙ্কের কাজ সারছেন অনলাইনে। কিন্তু সব কাজ কি অনলাইনে সম্ভব? ব্যাঙ্কে যেতেই হয় কিছু গুরুত্বপূর্ণ কাজের জন্য। কিন্তু সাবধান এ মাসে মাত্র ১৫ দিন ব্যাঙ্ক খোলা থাকবে, বাকি ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। অগাস্টের শুরুতেই ছুটির তালিকা প্রকাশ করল রিজার্ভ ব্যাঙ্ক।

১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এ মাসে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। তাই আগেভাগে কাজ সেরে নেওয়া জরুরি। মাসের অর্ধেক দিন মাত্র খোলা থাকবে ব্যাঙ্ক। অগাস্ট মাসে রিজার্ভ ব্যাঙ্কের হলিডে ক্যালেন্ডার অনুযায়ী ছুটির কারণে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও বেসরকারি ব্যাঙ্ক বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

দ্বিতীয় ও চতুর্থ শনিবার বন্ধ ব্যাঙ্ক

দ্বিতীয় ও চতুর্থ শনিবার বন্ধ ব্যাঙ্ক

রিজার্ভ ব্যাঙ্কের হলিডে ক্যালেন্ডার অনুযায়ী ছুটির তালিকা প্রকাশ হয়েছে। সেই ছুটির তালিকায় দেখা যাচ্ছে ১৫ দিন ছুটি। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার বন্ধ থাকে ব্যাঙ্ক। এ মাসের ১৪ ও ২৮ অগাস্ট দ্বিতীয় ও চতুর্থ শনিবার। ফলে ওই দুই দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

অগাস্ট পাঁচটি রবিবার, স্বাধীনতা দিবসও রবিবার

অগাস্ট পাঁচটি রবিবার, স্বাধীনতা দিবসও রবিবার

ছুটির তালিকা অনুযায়ী, অগাস্ট মাসের ১, ৮, ১৫, ২২ ও ২৯ তারিখ রবিবার পড়েছে। ৫টি রবিবার পড়েছে আর দুটি শনিবার। ফলে এখানেই সাতদিন বন্ধ থাকছে ব্যাঙ্ক। তবে ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস রবিবার পড়েছে। সেক্ষেত্রে একটি ছুটি কমেছে এ মাসে। কারণ স্বাধীনতা দিবস অন্য বারে পড়লে সেদিনটিও ছুটি থাকত ব্যাঙ্কের।

১৩ থেকে ১৬ অগাস্ট ব্যাঙ্কের ছুটি

১৩ থেকে ১৬ অগাস্ট ব্যাঙ্কের ছুটি

এছাড়া আরও আটদিন ছুটি থাকছে এ মাসে। বিভিন্ন উৎসবের কারণে ব্যাঙ্কের ছুটি থাকছে। ১৩ অগাস্ট প্যাট্রিয়টস দিবস। ১৬ অগাস্ট পারসি নববর্ষ। ফলে এই স্বাধীনতা দিবসের আগে পরে টানা চারদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৩ থেকে ১৬ অগাস্ট ব্যাঙ্ক বন্ধ থাকবে বিভিন্ন ছুটির কারণে।

১৯ থেকে ২৩ অগাস্টও ছুটি ব্যাঙ্কের

১৯ থেকে ২৩ অগাস্টও ছুটি ব্যাঙ্কের

তার ১৭ ও ১৮ অগাস্ট ব্যাঙ্ক খোলা থাকলেও ১৯ অগাস্ট মহরমের ছুটি। ২০ অগাস্টও মহরমের ছুটি, ২১ অগাস্ট থিরুভোনাম, ২২ অগাস্ট রবিবার, ২৩ অগাস্ট শ্রী নারায়ণগুরু জয়ন্তী। অর্থাৎ ১৯ থেকে ২৩ অগাস্ট টানা পাঁচদিন ছুটি থাকবে এক্ষেত্রে। স্বাধীনতা দিবসের পরের সপ্তাহে মাত্র দুটি খোলা থাকবে ব্যাঙ্ক।

অগাস্টের শেষ চারদিনও টানা ছুটি

অগাস্টের শেষ চারদিনও টানা ছুটি

এরপর অগাস্টের শেষ চারদিনও টানা ছুটি থাকবে। কারণ ২৮ শে চতুর্থ শনিবার। ২৯ অগাস্ট রবিবার, তারপর ৩০ অগাস্ট জন্মাষ্টমী এবং ৩১ অগাস্ট কৃষ্ণ অষ্টমী। তবে রাজ্য অনুযায়ী ছুটির তালিকা ভিন্ন ভিন্ন হয়। তাই ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকার হ্যাপা সর্বত্র পোহাতে হবে না। অগাস্টে সবথেকে বেশি ছুটি কোচি ও তিরুবনন্তপুরমে। ব্যাঙ্ক বন্ধ থাকলেও অনলাইন পরিষেবা চালু থাকবে।

English summary
Reserve Bank reveals list of holiday for employees due to many festivals and general holidays
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X