• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী সরকারকে সাহায্য দরাজহস্ত আরবিআই, রাজকোষ থেকে দেওয়া হচ্ছে ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকা

বিমল জালান কমিটির সুপারিশ মেনে কেন্দ্র সরকারকে ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকা ভারতের রিজার্ভ ব্যাঙ্ক দিচ্ছে। সেন্ট্রাল বোর্ড বিমল জালান কমিটির সুপারিশ গ্রহণ করেছে বলে জানা গিয়েছে। এদিন বিজ্ঞপ্তি দিয়ে সেকথা জানানো হয়েছে।

মোদী সরকারকে ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকা দিচ্ছে আরবিআই

২০১৮-১৯ অর্থবছরে উদ্বৃত্ত ১ লক্ষ ৩০ হাজার ৪১৪ কোটি টাকা এবং সঙ্গে আরও ৫২ হাজার ৬৩৭ কোটি টাকা কেন্দ্রকে দিতে চলেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। সাধারণত প্রতিবছর জুলাই থেকে জুন অর্থবর্ষ ধরে কাজ করে আরবিআই। তারপরে অগাস্টে সারা বছরের খতিয়ান সামনে আসে। সেভাবেই গতবছরের খতিয়ান সামনে আসার পর আরবিআই এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

গত পাঁচ বছরে দেশের অর্থনীতি অনেকটা নেমে গিয়েছে। গত সপ্তাহে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সাংবাদিক সম্মেলন করে দেশের অর্থনীতির খতিয়ান তুলে ধরেন। অর্থনীতিকে চাঙ্গা করতে নানা পরিকল্পনার কথা ঘোষণা করেন। যদিও তিনি মানতে রাজি হননি এ দেশের জিডিপির অবস্থা খারাপ। তাঁর ব্যাখ্যা ছিল বিশ্বের উন্নত অর্থনীতির দেশগুলোতেও মন্দা চলছে। সেই প্রেক্ষিতে ভারতের অনুপাত অনেক ভালো। এবং আগামী দিনেও অর্থনৈতিক সংস্কারের পর থেকে মোদী সরকার সরবে না। সংস্কারের পথ ধরেই এভাবে ভারতের অর্থনীতি এগিয়ে যাবে।

আরবিআই-এর গভর্নর থাকাকালীন উর্জিত প্যাটেল কেন্দ্রকে অর্থ সাহায্য করতে রাজি হননি। পরে সময়সীমা পেরোনোর আগেই তিনি পদত্যাগ করেন। এবং নতুন আরবিআই গভর্নর নিযুক্ত হন শক্তিকান্ত দাস। সেটা হয় গতবছরের ডিসেম্বরে।তারপরেই এক বছর যেতে না যেতেই আরবিআই কেন্দ্রকে সাহায্য করতে এক বড় সিদ্ধান্ত নিল। এমনটাই মনে করছে অর্থনৈতিক মহল।

English summary
RBI to transfer 1.76 lakh crore to central govt to help regain economy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X