• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এটিএম থেকে টাকা তোলার চার্জ বৃদ্ধি আরবিআইয়ের, অতিরিক্ত কত দিতে হবে জানুন

এটিএমে টাকা তোলার ক্ষেত্রে নয়া বদল নিয়ে আসল আরবিআই। বৃহস্পতিবার এটিএমের টাকা লেনদেনের ইন্টারচেঞ্জ ফি বৃদ্ধি করেছে আরবিআই। পয়লা অগাষ্ট থেকে যা কার্যকর হবে। এর পাশাপাশি সমস্ত নগদ ও নগদহীন এটিএম লেনদেনের ক্ষেত্রে শুল্ক বৃদ্ধিতে সবুজ সংকেত দিল।

৯ বছর পর চার্জ বৃদ্ধি

৯ বছর পর চার্জ বৃদ্ধি

প্রায় ৯ বছর পর এই এই চার্জ বৃদ্ধি করা হচ্ছে। মূলত এটিএমের রক্ষনা বেক্ষণের কারণেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। জানা গিয়েছে, এর ফলে, মাসে নির্দিষ্ট সংখ্যক শুল্কহীন এটিএম লেনদেনের পর যে অতিরিক্ত টাকা কাটা হত, তা বাড়বে। আগে এই ফি ছিল ২০ টাকা। এবার তা বেড়ে ২১ টাকা করা হয়েছে।

 ৫টি লেনদেন বিনামূল্যে

৫টি লেনদেন বিনামূল্যে

আরবিআই জানিয়েছে, গ্রাহকরা তাঁদের ব্যাঙ্কের এটিএম থেকে এক মাসে ৫ টি বিনামূল্যে লেনদেন করতে পারেন। এর বাইরে মেট্রো শহরে অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে ৩ বার এবং নন-মেট্রো শহরে ৫ বার বিনামূল্যে লেনদেনও করতে পারেন।

ইন্টারচেঞ্জ ফি কী

ইন্টারচেঞ্জ ফি কী

আরবিআই তার বিবৃতিতে জানিয়েছে যে সমস্ত ব্যাঙ্ককে এটিএম লেনদেনের জন্য ‘‌ইন্টারচেঞ্জ ফি'‌ বাড়ানোর অনুমতি দিয়েছে। নয়া নিয়মে, গ্রাহক তাঁর ব্যাঙ্কের এটিএম ছাড়া অন্য ব্যাঙ্কের এটিএম থেকে আর্থিক লেনদেন করলে ১৫ টাকার পরিবর্তে ১৭ টাকার ইন্টারচেঞ্জ ফি দিতে হবে। এর পাশাপাশি নন-ফাইনান্সিয়াল লেনদেনের জন্য ৫ টাকার পরিবর্তে ৬ টাকা করে দিতে হবে। এ বছরের ১ অগাস্ট থেকেই চালু হবে এই নিয়ম।

কেন ইন্টারচেঞ্জ ফি?‌

কেন ইন্টারচেঞ্জ ফি?‌

শহরজুড়ে এটিএম তৈরীর ক্রমবর্ধমান ব্যয় এবং ব্যাঙ্কগুলির এটিএম রক্ষণাবেক্ষণের খরচ বৃদ্ধি এর মূল কারণ বলে জানা গিয়েছে। এই পরিস্থিতি বিবেচনা করেই ব্যাঙ্কগুলিকে আরও বেশি চার্জ কাটার অনুমতি দেওয়া হয়েছে। বেশ কয়েক বছর ধরেই বেসরকারি ব্যাঙ্ক এবং হোয়াইট লেবেল এটিএম অপারেটররা ইন্টারচেঞ্জের ফি ১৫ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা করার দাবি করেছিল। গত ২০১৯ সালে ভারতীয় ব্যাঙ্ক সংগঠনের প্রধানের সভাপতিত্বে একটি বিশেষ কমিটি গঠন করা হয়। সেই কমিটির সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

English summary
If you want to withdraw money at ATM from August 1, you will have to pay extra charge
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X