• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৯৭৫-এ ইন্দিরা গান্ধীর জারি করা জরুরি অবস্থার সিদ্ধান্ত ভুল ছিল, চাঞ্চল্যকর স্বীকারোক্তি রাহুল গান্ধীর

১৯৭৫ সালে ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থার সিদ্ধান্ত ভুল ছিল না। এমনই দাবি করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মঙ্গলবার কর্নের বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে এক আলোচনায় এই নিয়ে এমনই এমনই মন্তব্য করেছিলেন তিনি। ১৯৭৫ এবং ১৯৭৭ সালে ইন্দিরা গান্ধী জরুরি অবস্থা জারি করেছিলেন। কংগ্রেস সরকারের সেই সিদ্ধান্ত নিয়ে একাধিকবার সমালোচনা হয়েছে। মোদী সরকার ক্ষমতায় আসার পর বিশেষ করে জরুরি অবস্থা নিয়ে বিরোধিতার পারদ চরমে উঠেছিল।

১৯৭৫-এ ইন্দিরা গান্ধীর জারি করা জরুরি অবস্থার সিদ্ধান্ত ভুল

তামিলনাড়ু ভোটের আগে রাহুল গান্ধীর চাঞ্চল্যকর স্বীকারোক্তি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে। জরুরি অবস্থার সিদ্ধান্ত ভুল ছিল বলেই শুধু দাবি করেননি রাহুল। তিনি বলেছেন ইন্দিরা গান্ধী মনে করতেন ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে তিনি সেকথা বলতেন।১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত জরুরি অবস্থা জারি করা হয়েছিল ভারতে। সেসময় প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী। কংগ্রেস সরকারের এই সিদ্ধান্ত নিয়ে একাধিক মহলে জোর সমালোচনা হয়েছে।

িবজেপি সরকার ক্ষমতায় আসার পর কংগ্রেেসর জারি করা জরুরি অবস্থার সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছিলেন। ক্ষমতা লোভী কংগ্রেস পরিবার তান্ত্রিক শাসন কায়েম করতেই জরুরি অবস্থা জারি করেছিল বলে টুইটে লিখেছিলেন। সংসদের অধিবেশনে জরুরি অবস্থা নিয়ে কংগ্রেসকে কাঠগড়ায় দাঁড় করিেয়ছিলেন মোদী-অমিত শাহ ২জনেই। তবে রাহুল গান্ধী দাবি করেছেন সেই জরুরি অবস্থা জারির সিদ্ধান্তে একটা উদ্দেশ্য ছিল। তখনকার অবস্থার সঙ্গে এখনকার অবস্থার একটা মৌলিক পার্থক্য রয়েছে বলে দাবি করেেছন তিনি। এখন সরকার যেটা করছে সেটা মানুষের মৌিলক অধিকারে হস্তক্ষেপ বলা চলে বলে মন্তব্য করেছেন রাহুল গান্ধী।

English summary
Rahul Gandhi says 1975's emergency was a wrong dicition
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X