• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বঙ্গোপসাগর-আন্দামান সাগরে ঘনাচ্ছে নিম্নচাপ! প্রাক বর্ষার ঝড় এবার 'রেকর্ড' ভাঙতে পারে

Google Oneindia Bengali News

তীব্র তাপপ্রবাহ (heatwave) থাকলেও এপ্রিলে কোনও ধরনের ঘূর্ণিঝড় (Cyclone) এবার তৈরি হয়নি। তবে ইতিহাস ঘাটলে দেখা যাবে এপ্রিলে তেমন কোনও ঘূর্ণিঝড় আঘাত হানতে পারেনি। যা হয়েছে মে মাসের দ্বিতীয় ভাগে। তবে এবার তা নাও হতে পারে। চলতি সপ্তাহেই তা আঘাত হানতে পারে উপকূলে।

Weather Update : কেমন থাকবে ঈদে আবহাওয়া? জানাল হাওয়া অফিস
 ভারতী অববাহিকায় ঘূর্ণিঝড়

ভারতী অববাহিকায় ঘূর্ণিঝড়

ভারতীয় অববাহিকায় ২০১১-২০২১ সালের মধ্যে কেবল মাত্র দুটি ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল। যার একটি হল ফণী। যা ২০১৯-এ ওড়িশা উপকূলে আঘাত হেনেছিল। এছাড়াও ২০১৭ সালে উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চলে তৈরি হয়েছিল মারুথা। যা খুব সামান্যই আঘাত হেনেছিল মায়ানমারে।

ভারতের উপকূলে ঘূর্ণিঝড়

ভারতের উপকূলে ঘূর্ণিঝড়

২০১১-২০২১ সালের মধ্যে এপ্রিল থেকে মের মধ্যে আরব সাগর এবং বঙ্গোপসাগরে দুটি ঝড় দেখা গিয়েছে। এর মধ্যে ২০২০-র সুপার সাইক্লোন আম্ফান রয়েছে। এই দুই ঝড় উপকূলে আঘাত গেনেছিল মে মাসের দ্বিতীয়ার্ধে। তবে এর ব্যতিক্রম হতে যাচ্ছে কিছু দিনের মধ্যে। বঙ্গোপসাগরে যা তৈরি হতে চলেছে বলেই মনে করছেন বেসরকারি আবহাওয়াবিদদের একাংশ। মে মাসের প্রথম সপ্তাহেই তা আঘাত হানতে পারে বলে মনে করছেন তাঁরা। সেক্ষেত্রে প্রাক বর্ষার ঝড় এবার রেকর্ড ভেঙে দিতে পারে।

 মে মাসে যেসব এলাকায় ঝড়ের প্রভাব

মে মাসে যেসব এলাকায় ঝড়ের প্রভাব

সাধারণভাবে দেখা গিয়েছে, মে মাসে বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ তৈরি হলেই, তা মায়ানমার, বাংলাদেশ কিংবা ভারতের পশ্চিমবঙ্গ কিংবা ওড়িশা উপকূলে প্রভাব ফেলে। সাধারণভাবে গ্রীষ্মমম্ডলীয় ঝড়ের কোনও নিয়ম-নীতি নেই। যে কোনও সময় তা উপকূলে আঘাত করে। সেই কারণে সমগ্র উপকূল এলাকাই এই ঝড়ের মুখে অরক্ষিত থেকে যায়।

 থাইল্যান্ড উপসাগরে ঘূর্ণাবর্ত

থাইল্যান্ড উপসাগরে ঘূর্ণাবর্ত

একটি ঘূর্ণাবর্ত থাইল্যান্ড উপসাগর এবং মালয় উপদ্বীপ থেকে ৪ মের আশপাশ্রে সময়ে অগ্রসর হতে পারে বলে মনে করছেন, আবহবিদরা। যা দ্রুত আন্দামান সাগরে প্রবেশ করে ৫ মে নাগাদ নিম্নচাপে পরিণত হবে। পরবর্তী ২৪ ঘন্টায় যা আরও তীব্র হওয়ার মতো অনুকূল পরিস্থিতিতে রয়েছে বলেও জানিয়েছেন আবহবিদরা। গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে নিম্নচাপ এই সময় ঝড়ের রূপ নিয়ে থাকে।

 আবহাওয়া দফতরের পূর্বাভাস

আবহাওয়া দফতরের পূর্বাভাস

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ৪ মে নাগাদ দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত এলাকায় ৪ মে নাহাগ একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। এর প্রভাবে ৬ মে-র আশপাশের কোনও এক সময়ে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যা পরবর্তী ২৪ ঘন্টা সময়ে শক্তি আরও বৃদ্ধি করবে বলেই মনে করছে আবহাওয়া দফতর। যার জেরে ৬ ও ৭ মে নাগাদ আন্দামান সাগর এবং সংলগ্ন বঙ্গোপসাগর এলাকায় সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এবং আন্দামান দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে ওই সময়ে।

Weather Update: বাংলা জুড়ে তাপমাত্রা আরও কমবে! স্বস্তির আবহাওয়া কত দিনের একনজরে পূর্বাভাস Weather Update: বাংলা জুড়ে তাপমাত্রা আরও কমবে! স্বস্তির আবহাওয়া কত দিনের একনজরে পূর্বাভাস

English summary
Pre monsoon storm is preparing in Bay of Bengal and Andaman sea before 5 May, says Weather exparts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X