বিশ্ব হিন্দু পরিষদে ক্ষমতাবদল, তোগাড়িয়ার ‘অপসারণ’-এ কল কাঠি নাড়ল কি বিজেপিই

Subscribe to Oneindia News

বিশ্ব হিন্দু পরিষদে ক্ষমতাচ্যুত হলেন প্রবীণ তোগাড়িয়া। তাঁর অপসারণ একপ্রকার নিশ্চিতই ছিল। তবু ভোটাভুটির মাধ্যমেই তাঁর মনোনীত প্রার্থীকে হারিয়ে নতুন কার্যনির্বাহী সভাপতি হলেন বিষ্ণু সদাশিব কোকজে। সাত বছর পর তোগাড়িয়া ক্ষমতাচ্যুত হলেন। ক্ষমতাচ্যুত হওয়ার পরই তোগাড়িয়া ক্ষোভ উগরে দেন। তিনি বলেন, এই নির্বাচন ছিল শুধুই প্রহসন।

বিশ্ব হিন্দু পরিষদে ক্ষমতাবদল, তোগাড়িয়ার ‘অপসারিত’

তোগাড়িয়া ঘনিষ্ঠ রাঘব রেড্ডি প্রার্থী হয়েছিলেন কার্যনির্বাহী সভাপতি পদে। তাঁর বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন কোকজে। বিশ্ব হিন্দু পরিষদের ৫৪ বছরের ইতিহাসে এই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হল। সেই নির্বাচনে রাঘব রেড্ডিকে ৭১ ভোটে পরাজিত করলেন কোকজে। এই কোকজে হিমাচল প্রদেশের প্রাক্তন রাজ্যপাল ছিলেন।

এদিন ভোটাভুটিতে কোকজে পান ১৩১টি ভোট আর রাঘব রেড্ডি পান ৬০টি ভোট। বিশ্ব হিন্দু পরিষদের রাষ্ট্রীয় কার্যকারী সমিতির ১৯২ জন সদস্য ভোট দেন। এই ভোটাভুটির পর নয়া কার্যনির্বাহী সভাপতি নির্বাচন ও প্রবীন তোগাড়িয়ার ক্ষমতাচ্যুত হওয়ার খবর প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানায় বিশ্ব হিন্দু পরিষদ।

এদিন গদি হারিয়ে ক্ষোভে ফেটে পড়েন তোগাড়িয়া। তাঁকে ক্ষমতাচ্যুত করতে নানা কৌশল নেওয়া হয়েছে। নির্বাচনকে প্রহসেন পরিণত করে সরিয়ে দেওয়া হল তাঁকে। এমনকী এর মধ্যে বিজেপি সভাপতির হাত রয়েছে বলেও প্রকারান্তরে জানান তিনি। এদিকে কোকজে ক্ষমতায় আসায় অনেক পরিবর্তন আসবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

English summary
Pravin Togadia is lost in Viswa Hindu Parishad Election. Bishnu Kokje is elected executive president of VHP.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.