• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে কমছে মুক্ত চিন্তার পরিসর, খর্ব হচ্ছে রাজনৈতিক স্বাধীনতা!

  • |

জেনেইউ-এ ছাত্র আন্দোলন, সিএএ বিরোধী আন্দোলন হোক বা সাম্প্রতিক কালে দিল্লির কৃষক আন্দোলন, প্রতিক্ষেত্রেই বিরুদ্ধ কণ্ঠস্বর দমনের চেষ্টার অভিযোগ উঠছে কেন্দ্র সরকারের বিরুদ্ধে। চাপানো হয়েছে দেশদ্রোহিতার মামলাও। এমতাবস্থায় এবার বিশ্বের রাজনৈতিক অধিকার ও স্বাধীনতা বিষয়ক বার্ষিক প্রতিবেদনে দেখা যাচ্ছে ভারতে ক্রমেই কমছে মুক্ত চিন্তার পরিসর। সঙ্কুচিত হচ্ছে রাজনৈতিক স্বাধীনতা, কমছে গণতান্ত্রিক পরিসর।

 দেশজুড়ে খর্ব হচ্ছে রাজনৈতিক স্বাধীনতা, মার্কিন রিপোর্টে চাপে কেন্দ্র

মার্কিন সরকারের অর্থে পরিচালিত এনজিও ফ্রিডম হাউজের প্রতিবেদনে স্পষ্টতই দেখা যাচ্ছে রাজনৈতিক স্বাধীনতার নিরখে ভারতের অবস্থান ক্রমেই তলানিতে নামছে। প্রসঙ্গত উল্লেখ্য, ৩৭০ ধারা বিলোপের বিরোধীতা করায় দীর্ঘদিন বন্দি করে রাখা গয় জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাদের। এই বিষয়ে গতকালই এই বিষয়ে এক ঐতিহাসিক রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সাফ বক্তব্য সরকারি মতের বিরুদ্ধতা মানেই দেশদ্রোহিতা নয়।

এদিকে কৃষক আন্দোলনের আবহে বিতর্কিত টুলকিট কাণ্ডেও কিছুদিন আগে বেঙ্গালুরু থেকে গ্রেফাতার করা দিশা রবি নামে এক পরিবেশ কর্মীকে। কোনোরকম পর্যাপ্ত প্রমাণ ছাড়াই তার বিরুদ্ধেও দেশদ্রোহিতার মামলা চাপানোর অভিযোগ ওঠে দিল্লি পুলিশের বিরুদ্ধে। যা নিয়েও তোলপাড় হয় দেশ। এমতাবস্থায় ফ্রিডম হাউজের রিপোর্টে যে কেন্দ্রের উপর নতুন করে চাপ বাড়বে তা বলাই বাহুল্য।

ওই রিপোর্টে স্পষ্টই বলা হয়েছে ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকে ভারতে নাগরিক স্বাধীনতা কমেছে। এমনকী স্বাধীন দেশ হিসেবে ভারতের অবস্থান 'মুক্ত' পর্যায় থেকে 'আংশিক মুক্ত' পর্যায়ে নেমে এসেছে বলে জানানো হয়েছে। পাশাপাশি রাজনৈতিক মত প্রকাশ ও মুক্ত চিন্তায় 'স্বাধীন নয়' এমন দেশের সংখ্যা ২০০৬ সালের পর সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে বলেও জানাচ্ছে ফ্রিডম হাউস।

এদিকে গত কয়েক মছর ধরে দেশে একের পর এক সাংবাদিকের হত্যা। বিভিন্ন মানবাধিকার কর্মীদের হত্যা, আন্দোলনকারীদের দমন, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট, এমনকী সমস্ত সংখ্যালঘু সম্প্রদায় বিশেষত মুসলমানদের ওপর আক্রমণ বাড়তে থাকায় ভারতের নাগরিক ও রাজনৈতিক স্বাধীনতার পতন হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও এই রিপোর্টের বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি সরকারের তরফে।

১৯৫টি দেশ ও ১৫টি অঞ্চলের ওপর তৈরি এ প্রতিবেদনে মুক্ত, আংশিক মুক্ত, মুক্ত নয়- এই তিন ক্যাটাগরিতে প্রতিটা দেশকেই স্কোর দেওয়া হয়েছে ফ্রিডম হাউজের এই রিপোর্টে। যাতে এই তালিকায় থাকা ১০০ পয়েন্টের মধ্যে ভারতের বর্তমান স্কোর ৭১ থেকে কমে দাঁড়িয়েছে ৬৭। ফলস্বরূপ, ২১১ টি দেশের মধ্যে ভারতের স্থান ৮৩ থেকে নেমে গিয়েছে ৮৮-তে। অন্যদিকে সর্বনিম্ন স্কোর সিরিয়ার, সর্বোচ্চ ফিনল্যান্ড, নরওয়ে ও সুইডেনের।

English summary
India's position has plummeted, Freedom House reports. Political freedom is declining across India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X