• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেট্রোল-ডিজেলের দাম কমার সম্ভাবনা, সুখবর শোনাতে পারে জিএসটি কাউন্সিলের বৈঠক

Google Oneindia Bengali News

পেট্রোল-ডিজেলের দামে এবার বসবে জিএসটি। আর সেটা শুনেই আঁতকে উঠেছিলেন গ্রাহকরা। একেই সেঞ্চুরি পার করে ছুটছে পেট্রোলের দাম। তাতে আবার জিএসটি আরোপ হলে সেটা তো ডবল সেঞ্চুরি পার করে যাবে আশঙ্কা প্রকাশ করেছিলেন তাঁরা। কিন্তু শোনা যাচ্ছে জিএসটি বসলে সুবিধাই হবে গ্রাহকদের। পেট্রোল ডিজেলের দাম কমবে। ১০০ টাকার অনেকটা নীচে নেমে যাবে পেট্রোলের দাম। ডিজেলের দামও কমতে পারে বলে শোনা যাচ্ছে।

পেট্রোল ডিজেলের দামে জিএসটি

পেট্রোল ডিজেলের দামে জিএসটি

পেট্রোল-ডিজেলের দামে জিএসটি চাপানো হবে। এমনই সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। আজই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে জিএসটি কাউন্সিল। হঠাৎ করে মোদী সরকারের এই সিদ্ধান্তে চাপ বেড়েছে সাধারণ মানুষের। তাঁরা আশঙ্কা করছেন জিএসটি বসানো হলে আরও বাড়বে দাম। শুক্রবারেই লখনউয়ে বসতে চলেছে জিএসটি কাউন্সিলের বৈঠক।

দাম কমার সম্ভাবনা

দাম কমার সম্ভাবনা

জিএসটি কাউন্সিলের বৈঠকে যে প্রস্তাব দেওয়া হবে বলে ঠিক হয়েছে। সেটা গৃহীত হলে অনেকটাই কমে যাবে জ্বালানি তেলের দাম। এমনই শোনা যাচ্ছে। কারন এখন কেন্দ্র এবং রাজ্য আলাদা আলাদা করে কর বসায় পেট্রোল ডিজেলের দামের উপর। পেট্রোলের দামে কেন্দ্র ৩২ শতাংশ কর চাপায় আর রাজ্যগুলি ভ্যাট নিয়ে ২৩.০৪ শতাংশ কর চাপায়। তাতেই পেট্রোলের দাম ১০০ পার করে গিয়েছে। ডিজেল ১০০ টাকার দিকে ছুটছে। ইতিমধ্যেই এই নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। তবে জিএসটি কাউন্সিলের বৈঠকে যদি কেন্দ্রের প্রস্তাব গৃহীত হয় তাহলে অনেকটাই দাম কমবে পেট্রোল ডিজেলের।

কতটা দাম কমবে

কতটা দাম কমবে

সূত্রের খবর পেট্রোল-ডিজেলের দামে জিএসটি চাপলে এক ধাক্কায় ১০০ নিচে দাম কমে যাবে। পেট্রোলের দাম লিটার প্রতি ৭৫ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৬৮ টাকা হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এখন দেশের অধিকাংশ জায়গায় পেট্রোলের দাম ১০০ টাকার উপরে। রাজধানী দিল্লিতে ১০১টাকা লিটার পেট্রোল। আর ডিজেলের দাম লিটার প্রতি ৮৮ টাকার উপরে। কেরল হাইকোর্টের নির্দেশেই পেট্রোল-ডিজেলের দাম জিএসটির আওতায় আনার কথা বলা হয়। তারপরেই ১৭ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হওয়ার কথা।

আশায় সাধারণ মানুষ

আশায় সাধারণ মানুষ

জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হলে সুবিধা হবে সাধারণ মানুষের। পেট্রোল-ডিজেলের দাম কমলে জিনিস পত্রের দাম কমতে পারে বলে আশা করা হচ্ছে। কারন পরিবহণ খরচ বেড়ে যাওয়ার কারণে অগ্নিমূল্য একাধিক িজনিস। হু হু করে দাম বাড়ছে খাদ্য সামগ্রির। সরষের তেল থেকে শুরু করে চাল-ডাল, শাক-সবজি সব কিছুরই দাম বাড়তে শুরু করেছে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির কারণে। কাজেই জ্বালানি তেলের দাম কমলে অনেকটাই লাভ হবে সাধারণ মানুষের।

প্রিয়াঙ্কার বিরুদ্ধে বিধি ভঙ্গের অভিযোগ, শোকজ করল নির্বাচন কমিশন

English summary
GST Council meeting update
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X