• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংসদের শীতকালীন অধিবেশন ২০২১: সিবিএসই প্রশ্ন নিয়ে সনিয়ার, বিচারপতি গগৈ-এর বিরুদ্ধে তৃণমূল! একনজরে ১১তম দিন

Google Oneindia Bengali News

সংসদে শীতকালীন অধিবেশন (winter session) এবার শেষ হওয়ার দিকে এগোচ্ছে। এদিন লোকসভায় কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi) সিবিএসই (CBSE)-র করা দশম শ্রেণির প্রশ্নপত্র নিয়ে প্রশ্ন তোলেন। অন্যদিকে তৃণমূলের (Trinamool Congress) তরফে রাজ্যসভায় প্রাক্তন প্রধান বিচারপতি তথা সাংসদ রঞ্জন গগৈ (Ranjan Gogoi)-এর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব এনেছে।

 সিবিএসই-র প্রশ্ন নারী বিদ্বেষী

সিবিএসই-র প্রশ্ন নারী বিদ্বেষী

এদিন সংসদে সনিয়া গান্ধী সিবিএসই-র দশম শ্রেণির প্রশ্নপত্রকে নারী বিদ্বেষী বলে অভিযোগ করে মোদী সরকারের থেকে ক্ষমা চাওয়ার দাবি তুলেছেন। ওই প্রশ্ন তুলে দেওয়ার দাবিও তিনি করেছেন। সরকারের কাছ থেকে প্রশ্ন নিয়ে ব্যাখ্যা দাবি করে লোকসভা থেকে ওয়াক আউট করেন কংগ্রেস, ডিএমকে, আইইউএমএল, এনসিপি, ন্যাশনাল কনফারেন্সের সদস্যরা।

বিচারপতি গগৈয়ের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব

বিচারপতি গগৈয়ের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব

এদিন রাজ্যসভায় তৃণমূলের তরফে রাজ্যসভার সদস্য তথা সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব আনা হয়। একটি সংবাদ মাধ্যমে তিনি যে সাক্ষাৎকার দিয়েছেন, তা রাজ্যসভাকে অবমাননার সামিল বলেও অভিযোগ করা হয়েছে তৃণমূলের তরফে। প্রসঙ্গত নিজের বই জাস্টিস ফর দ্য জাজ-এর প্রকাশের পরে এর সর্ব ভারতীয় সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিয়েছিলেন বিচারপতি গগৈ। সেখানে তিনি উত্তর পূর্বের রাজ্য থেকে প্রথম প্রধান বিচারপতি হওয়ার পাশাপাশি তাঁর সময়কালে অযোধ্যা নিয়ে রায় ঘোষণার বদলে রাজ্যসভায় মনোনয়ন পাওয়ার বিষয়টি সম্পর্কে অস্বীকার করেছিলেন। বিচারপতি গগৈ-এর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগও উঠেছিল, তবে পরে বিচারপতি বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ তাঁকে ক্লিনচিট দেয়।

লোকসভায় এনডিপিস বিলের বিরোধিতা

লোকসভায় এনডিপিস বিলের বিরোধিতা

লোকসভায় নার্কোটিক ড্রাগস অ্যান্ড সাইকোট্রফিক সাবস্ট্যান্সেস অ্যাক্ট সংশোধনের জন্য বিল পেশ করা হয়েছে। যা নিয়ে এদিন বিরোধিতা করেন বিজেডির ভারতুহরি মেহতাব। আইনে সংশোধনের নামে ফের ভুল করা হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

রাজ্যসভায় বিচারপতিদের বেতন-পেনশন সংক্রান্ত বিল পেশ

রাজ্যসভায় বিচারপতিদের বেতন-পেনশন সংক্রান্ত বিল পেশ

মোদী সরকারের তরফে রাজ্যসভায় সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিদের বেতন ও পেনশন সংক্রান্ত বিল পেশ করা হয়েছে। গত ৮ ডিসেম্বর এি বিল পাশ হয়ে গিয়েছে লোকসভায়। এই বিলের মাধ্যমে হাইকোর্টের বিচারপতিদের জন্য ১৯৫৪ সালের এবং সুপ্রিম কোর্টের বিচারপতিদের জন্য ১৯৫৮ সালের আইন সংশোধিত হবে।

রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কে ফাঁকা ৪১,১৭৭ পদ

রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কে ফাঁকা ৪১,১৭৭ পদ

এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন লোসভায় জানিয়েছেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে সারা দেশের হিসেবে ৪১,১৭৭ টি পদ ফাঁকা রয়েছে। তবে লোকের অভাবে ব্যাঙ্কের কাজকর্ম ব্যাহত হওয়ার অভিযোগ তিনি উড়িয়ে দিয়েছেন।

সংসদে জঙ্গি হামলার ২০ বছর পূর্তি

সংসদে জঙ্গি হামলার ২০ বছর পূর্তি

এদিন সংসদে জঙ্গি হামলার ২০ বছর পূর্তিতে সেই দিনের ঘটনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানান সাংসদরা। ২০০১ সালের ১৩ ডিসেম্বর সংসদ ভবনে হামলার ঘটনায় নয় জনের মৃত্যু হয়েছিল। অন্যদিকে ৫ জঙ্গিরও মৃত্যু হয়েছিল। লস্কর এবং জৈশ জঙ্গিরা সেই হামলায় নেতৃত্ব দিয়েছিল।

 ধরনা জারি ১২ সাসপেন্ডেড সাংসদের

ধরনা জারি ১২ সাসপেন্ডেড সাংসদের

এদিন সংসদ ভবন চত্বরে ধরনা অব্যাহত রেখেছেন রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়া ১২ সাংসদ। এবারের সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছিল ২৯ নভেম্বর, শেষ হবে ২৩ ডিসেম্বর।

রাজনীতি একটা ফুটবলের মত,কেউ জিতবে কেউ হারবে,বিমল শংকর নন্দ

সুপ্রিম কোর্টে স্বস্তি শুভেন্দু অধিকারীর! ৫ মামলায় হাইকোর্টের 'রক্ষাকবচ' বহালে 'ধাক্কা' মমতার সরকারকেসুপ্রিম কোর্টে স্বস্তি শুভেন্দু অধিকারীর! ৫ মামলায় হাইকোর্টের 'রক্ষাকবচ' বহালে 'ধাক্কা' মমতার সরকারকে

English summary
Parliament winter session 2021: 13 December Round Up, Sonia slams questions in CBSE, TMC's motion against Justice Gogoi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X