• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

OneWeb India-1 Mission: ১৯ মিনিটেই মহাকাশে 'খেলা দেখাবে' ISRO! জানুন কীভাবে

আরও এক ইতিহাসের মুখোমুখি ভারতের গবেষণা সংস্থা ইসরো। দীপাবলির একদিন আগেই রবিবার মহাকাশে বিপ্লব ঘটাতে চলেছে ভারত। অন্ধ্রপ্রদেশের হরিকোটা থেকে ইসরোর ঐতিহাসিক রকেট LVM3 M2 উৎক্ষেপণ করা হবে। এই রকেট ব্রিটেনের ৩৬টি স্যাটেলাইট
  • |
Google Oneindia Bengali News

ISRO Rocket LVM3 M2 Launch: আরও এক ইতিহাসের মুখোমুখি ভারতের গবেষণা সংস্থা ইসরো। দীপাবলির একদিন আগেই রবিবার মহাকাশে বিপ্লব ঘটাতে চলেছে ভারত। অন্ধ্রপ্রদেশের হরিকোটা থেকে ইসরোর ঐতিহাসিক রকেট LVM3 M2 উৎক্ষেপণ করা হবে। এই রকেট ব্রিটেনের ৩৬টি স্যাটেলাইট নিয়ে যাবে।

ভারতীয় মহাকাশ সংস্থা শনিবার 12 টা 07 মিনিট থেকে GSLV Mk-3 উৎক্ষেপণের জন্য ২৪ ঘন্টার কাউন্টডাউন শুরু করে দিয়েছে। ফলে আরও এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকবে দেশের মানুষ।

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্য

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্য

বলা হচ্ছে LVM3 M2 লম্বাতে 43.5 মিটার। ওজন ৬৪৪ টন। রবিবার দুপুর ১২ টা বেজে ৭ মিনিটে এই রকেটটি উৎক্ষেপণ করবে ভারত। ভারতের মহাকাশ সংস্থা ইসরো'র এক আধিকারিক জানিয়েছে, ইতিমধ্যে কাউন্টটাউন শুরু হয়ে গিয়েছে। L110 স্টেজ গ্যাস চার্জিং এবং প্রোপেল্যান্ট ফিলিংয়ের কাজ চলছে বলেও জানানো হয়েছে। শেষ মুহূর্তে জ্বালানি ভরার কাজ শুরু হয়ে গিয়েছে বলেও জানানো হয়েছে ইসরোর তরফে। তবে শেষ মুহূর্তে স্যাটেলাইট সিস্টেম এবং রকেট পরীক্ষার কাজ চলছে বলে জানানো হয়েছে।

বদল করা হল নাম-

বদল করা হল নাম-

জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রে মূলত ব্যবহার করা হয় জিএসএলভি রকেটটিকে। আর সেই কারণে জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি) বলা হয়ে থাকে সেটিকে। GSLV Mk-3 আসলে থার্ড জেনারেশনের রকেট। বলে রাখা প্রয়োজন, লো আর্থ অরবিটে (LEO) ওয়ানওয়েব স্যাটেলাইটগুলিকে প্রদক্ষিণ করবে রবিবার যে রকেটটি উতক্ষেপন করা হবে। বলে রাখা প্রয়োজন, ISRO GSLV Mk-3-এর নাম পরিবর্তন করে এবং Mk-3 (লঞ্চ ভেইক্যাল Mk-3) করে।

মাত্র ১৯ মিনিটেই মহাকাশে ঘটবে বিপ্লব-

মাত্র ১৯ মিনিটেই মহাকাশে ঘটবে বিপ্লব-

মাত্র ১৯ মিনিটেই কার্যত খেলা দেখাবে অত্যাধুনিক এই রকেট! জানা যাচ্ছে, ওড়ার পর মাত্র ১৯ মিনিটেই নেটওয়ার্ক অ্যাক্সেস অ্যাসোসিয়েটেড লিমিটেড (OneWeb) এর ৩৬ টি ছোট ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট LEO এর সঙ্গে সংযুক্ত করবে। OneWeb, Bharat হল ভারতী গ্লোবাল এবং ইউকে সরকারের যৌথ উদ্যোগ। স্যাটেলাইট কোম্পানি যোগাযোগ পরিষেবা প্রদানের জন্য আর্থ অরবিটে (LEO) প্রায় 650টি উপগ্রহের একটি ক্লাস্টার তৈরি করার পরিকল্পনা করছে। বলে রাখা প্রয়োজন, প্রথমবার ছয়টন পোলেড নিয়ে যাবে GSLV MK-3

English summary
ISRO will launch 36 Broadband Satellites in mission called OneWeb India-1, know the facts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X