• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনিয়ে তৃতীয়বার মুখ্যমন্ত্রীত্বের পথে! অশোক গেহলট বৃত্তান্ত

দুদফায় রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন অশোক গেহলট। কংগ্রেসের সিনিয়র নেতাদের মধ্যে অন্যতম। এহেন নেতাই ফের রাজস্থানের কুর্সিতে বসতে চলেছেন বলে কংগ্রেস সূত্রে খবর।

সাংগঠনিক দক্ষতায় ইন্দিরা গান্ধীর চোখে

সাংগঠনিক দক্ষতায় ইন্দিরা গান্ধীর চোখে

সাংগঠনিক দক্ষতাতেই প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর চোখে পড়ে যান তিনি। বাংলাদেশ জন্মের সময় বেশ কিছুদিন শরণার্থী শিবিরে কাটিয়েছেন। একদিন সেরকম একটি ক্যান্প পরিদর্শনে গিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। সেই সময় অশোক গেহলটের সঙ্গে পরিচয়।

রাজনীতি

রাজনীতি

১৯৮০ সালে প্রথম লোকসভায় সদস্য নির্বাচিত হন। এরপর দীর্ঘ সময় ধরে লোকসভার সদস্য ছিলেন। প্রথমবার লোকসভার সদস্য নির্বাচিত হওয়ার পরে কেন্দ্রের মন্ত্রী হয়েছিলেন তিনি। পরবর্তী সময়ে একাধিক মন্ত্রকের দায়িত্ব সামলেছেন।

১৯৯১ থেকে ১৯৯৮ সালের মধ্যে দুবার রেলের স্ট্যান্ডিং কমিটির সদস্যও ছিলেন তিনি। ১৯৯৯ সালে রাজস্থান বিধানসভার সদস্য নির্বাচিত হন। ১৯৮৫ সাল থেকে একাধিকবার রাজস্থান প্রদেশ কংগ্রেসের সভাপতিও ছিলেন তিনি।

কংগ্রেসের সাধারণ সম্পাদক

কংগ্রেসের সাধারণ সম্পাদক

১৯৫১ সালের ৩ মে জন্ম অশোক গেহলটের। বর্তমানে জাতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে রয়েছেন তিনি। রাজস্থানের সর্দারপুরা বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচিত তিনি।

২ বারের মুখ্যমন্ত্রী

২ বারের মুখ্যমন্ত্রী

১৯৯৮ থেকে ২০০৩ এবং ২০০৮ থেকে ২০১৩- এই দুই দফায় ৫ বছর করে মোট দশ বছচর রাজস্থানের মুখ্যমন্ত্রীর পদে আসীন ছিলেন অশোক গেহলট।

[আরও পড়ুন: রাহুলের ভরসা অভিজ্ঞতাতেই, মধ্যপ্রদেশের মসনদে বসার আগে এক ঝলকে কমলনাথ]

পরিবার

পরিবার

অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রিধারী অশোক গেহলট। স্ত্রী, এক পুত্র ও এক কন্যা রয়েছে। ছাত্রাবস্থাতেই রাজনীতিতে যোগ দেন তিনি। অশোক গেহলটই ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন অফ ইন্ডিয়ার প্রথম রাজ্য সভাপতি।

[আরও পড়ুন:রাজস্থানের মুখ্যমন্ত্রী পদের অন্যতম দাবিদার! টিম রাহুলের সদস্য, তরুণ তুর্কি সচিন ]

English summary
Ashok Gehlot is the Ex chief minister of Rajasthan. He is the One of the contender of the Rajasthan's Chief Minister post.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X