• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাতাসে বিষ! বিশ্বের সর্বোচ্চ দুষিত শহরগুলির মধ্যে শীর্ষ তালিকায় রাজধানী নয়াদিল্লির নাম

বাতাসে বিষ! বিশ্বের সর্বোচ্চ দুষিত শহরগুলির মধ্যে শীর্ষ তালিকায় রাজধানী নয়াদিল্লির নাম
Google Oneindia Bengali News

টানা বেশ কয়েক বছর ধরেই দূষণ মাত্রায় অন্যান্য শহরগুলিকে টেক্কা দিচ্ছে দেশের রাজধানী। এমনকি বিশ্বের মহানগর গুলির থেকেও অনেকাংশে এগিয়ে রয়েছে ভারতের রাজধানী। তবে তা কোনও ভালো বিষয়ে নয়, উল্টে দূষণ মাত্রায়। আর এবার পৃথিবীর সবথেকে দুষিত শহরগুলি কী কী সেই তালিকা সামনে আসতেই চক্ষু চড়কগাছ পরিবেশবীদদের। কারণ গোটা দুনিয়ার সব দেশের মহানগরগুলিকে গো-হারা হারিয়ে ফার্স্ট হয়েছে ভারতের রাজধানী দিল্লি। কিন্তু এই প্রথম হওয়াতে খামকা কেন ঘুম উড়ল প্রকৃতি প্রেমীদের? সেই রহস্য একটু ভেদ করা যাক।

সবচেয়ে দূষিত রাজধানী!

সবচেয়ে দূষিত রাজধানী!

এক দুটো বছর নয়, পর পর টানা ৪ বছর দেশ তো বটেই, বরং গোটা দুনিয়ার দুষিত শহরগুলির মধ্যে প্রথমে রয়েছে দিল্লির নাম। শুধু তাই নয়। চলতি বছরে বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে প্রথম স্থান অধিকার করেছে। একটানা বাড়তে থাকা কল কারখানা এবং মূলত বেলাগাম গাড়িঘোড়া থেকে নির্গত ধোঁয়াই এর মূল কারণ। দূষণ নিয়ন্ত্রণ করার জন্য বেশ কয়েকবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল 'অড ও ইভন' নম্বরের গাড়ি একদিন অন্তর রাস্তায় বের করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু সেই নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে নির্বিচারে রাস্তায় চলছে যানবাহন। আর যার ফল স্বরূপ দিল্লি দূষণ দুর্দমনীয় হয়ে উঠছে ক্রমাগত।

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট

মঙ্গলবারেই প্রকাশিত হয়েছে সুইস সংস্থা আইকিউএয়ারের তৈরি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট। আর সেখানেই সামনে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। রিপর্টে বলা হয়েছে টানা চতুর্থ বছরের জন্য বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হল নয়াদিল্লি। এর পরেই ২০২১ সালের নিরিখে নাম রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা, আফ্রিকার শাদের রাজধানী এন'জামেনা, তাজাকিস্তানের রাজধানী দুশানবে এবং ওমানের রাজধানী মাস্কাটের নাম।

 বায়ু দূষণে ভারতের স্থান

বায়ু দূষণে ভারতের স্থান


আইকিউএয়ারের তৈরি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট অনুসারে শুধুমাত্র যে দেশের রাজধানী দিল্লির রিপোর্ট কার্ড খারাপ এসেছে তাই নয়, বরং ভারতের অন্যান্য শহরগুলিও দূষণ মাত্রার নিরিখে ডাহা ফেল করেছে। তথ্যে আরও বলা হয়েছে যে বিশ্বের ৫০টি বড় শহরের মধ্যে ৩৫টি সবচেয়ে খারাপ বায়ুর গুণমানই ভারতের। সেই সঙ্গে আইকিউএয়ার রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতের কোনো শহরই বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'এর প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বায়ুর গুণমানের মান পূরণ করেনি। ভারতের বার্ষিক গড় দূষণ মাত্রা বা পিএম ২.৫ থেকে ২০২১ সালে একলাফে ৫৮.১ মাইক্রোগ্রাম প্রতি ঘনমিটারের মাত্রা ছুঁয়েছে। আর এই ঘটনা যথেষ্ট উদ্বেগজনক বলে মনে করছেন পরিবেশবীদরা।

 বায়ু দূষণে বিশ্বের অবস্থান

বায়ু দূষণে বিশ্বের অবস্থান

তবে শুধুমাত্র ভারত নয়, গোটা বিশ্বের ১১৭টি দেশেই বায়ু দূষণ অন্যতম মাথাব্যাথার কারণ। ১১৭টি দেশের ৬৪৭৫টি শহরের বায়ুর গুণগত মানের তথ্য ও পরিমাপের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট। সূক্ষ্ম কণা দূষণ, যা পিএম ২.৫ দূষণ নামে পরিচিত তা মানব দেহের পক্ষে খুব ক্ষতিকারক। এটি হাঁপানি, স্ট্রোক, হার্ট এবং ফুসফুসের রোগের মতো স্বাস্থ্যের প্রভাবগুলির জন্য একটি প্রধান কারণ হিসেবে বিবেচিত হয়। তবে নিউ ইয়র্ক, টোকিও, লন্ডনের থেকে চিনের রাজধানী শহর বেজিংয়ের বায়ু দূষণের মাত্রা উন্নত বায়ু মানের পাঁচ বছরের রেকর্ড অব্যাহত রেখেছে। সমীক্ষায় আরও দেখা গেছে যে চিনের বায়ুর গুণমান বেশ উন্নত হয়েছে কারণ আগের বছরের তুলনায় বায়ু দূষণের মাত্রা কম দেখা গিয়েছে।

চিনে বিমান দুর্ঘটনা, ৯৫ সেকেন্ডে ২৬ হাজার ফুট থেকে পড়ে যাওয়া, কি হয়েছিল আসলে? চিনে বিমান দুর্ঘটনা, ৯৫ সেকেন্ডে ২৬ হাজার ফুট থেকে পড়ে যাওয়া, কি হয়েছিল আসলে?

English summary
new delhi tops the list of the most polluted cities in the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X