• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বেসরকারি সংস্থার হাত ধরে আত্মনির্ভরতা, তৈরি হবে উন্নত মানের হেলিকপ্টার

Google Oneindia Bengali News

আত্মনির্ভর হওয়ার পথে এগোচ্ছে ভারত। আর সেই প্রক্রিয়া অনেক দিন আগেই শুরু হয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রে এই আত্মনির্ভরতার প্রভাব সবথেকে বেশি দেখা গিয়েছে। এবার প্রতিরক্ষা মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে যে ডিফেন্স আকুইজিসন প্রসিডিওর সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বেসরকারি সংস্থা প্রতিরক্ষা বিভাগের সাথে হাত মিলিয়ে হেলিকপ্টার এবং অন্যন্য প্রতিরক্ষার সরঞ্জাম সাজাবে এবং সেটিকে নিয়ে কাজ করবে।

বেসরকারি সরকারি সংস্থার হাত ধরে আত্মনির্ভরতা, তৈরি হবে উন্নত মানের হেলিকপ্টার

দুই পক্ষ হাত মিলিয়ে দেশের সুরক্ষা ক্ষেত্রে ব্যাবহার হওয়া যত মাল্টি রোল হেলিকপ্টার রয়েছে সেগুলিকে নিয়ে কাজ করবে। এর ফলে এখন বায়ু সেনা এই যে রাশিয়ার থেকে কেনা এমআই ১৭, এমআই ৮ হেলিকপ্টার রয়েছে তার বদলে এখন ব্যবহার হবে দেশীয় প্রজুক্তিতে তৈরি হওয়া মাল্টি রোল হেলিকপ্টার। এগুলি ১৩ টন ওজন বহন করার ক্ষমতা থাকবে। এগুলিভারতীয় সশস্ত্র বাহিনীর সাথে এগুলি কাজ তো করবেই। এর পাশাপাশি বিমান হামলা, সাবমেরিন হামলার সঙ্গে লড়াই করা, জাহাজ হামালা এবং সামরিক পরিবহনে কাজ করবে এই সব আত্মনির্ভরযোগ্য কপ্টার।

কর্মকর্তাদের মতে, বেসরকারী খাতের কোম্পানিগুলিকে তাদের উৎপাদনের 25 শতাংশ তৃতীয় দেশে রপ্তানি করার এবং দেশের জন্য বৈদেশিক মুদ্রা তৈরি করার অনুমতি দেওয়া হবে। ভারতীয় সশস্ত্র বাহিনীকে উন্নত আইএমআরএইচ ক্রয় করতে বলা হয়েছে যা আগামী সাত বছরের মধ্যে রোল আউট করার জন্য নির্ধারিত রয়েছে। বেসরকারী খাতের সংস্থাগুলি প্রতিরক্ষা মন্ত্রকের কাছে একটি আশ্বাসও চেয়েছে যে ভারতীয় সশস্ত্র বাহিনী যদি পণ্যটি আগামী পাঁচ বছরে তৈরি করা হয় তবে সময়সীমার অগ্রগতি এবং অর্থ এবং ম্যান-আওয়ার সাশ্রয় করে হেলিকপ্টারটি কেনা উচিত।

ভারতীয় বেসরকারী কোম্পানিগুলি ইতিমধ্যেই এই প্রকল্পে অংশ নিতে তাদের আগ্রহ দেখিয়েছে এবং প্রতিরক্ষা মন্ত্রক তাদের আগামী সাত বছরের মধ্যে তাদের উত্পাদন শুরু করতে বলেছে। ফ্রেঞ্চ সাফরান ইতিমধ্যেই ৪ জুলাই, ভারতীয় হ্যাল-এর সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে, যাতে একটি নতুন যৌথ উদ্যোগ কোম্পানি গঠন করা যায় যাতে IMRH ইঞ্জিনের বিকাশ, উৎপাদন এবং সমর্থন করা যায়।

প্রাইভেট সেক্টরকে ৫১ শতাংশ শেয়ার অধিগ্রহণ করার এবং ভারতীয় পিএসইউগুলির সাথে একটি যৌথ উদ্যোগ গঠনের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কারণ পরবর্তীগুলি প্রয়োজনীয় সময়ে সরবরাহ করতে সক্ষম হয়নি যার ফলে ব্যয় বেড়ে যায়। এই বিলম্বের ফলে মোদী সরকারের কাছে অন্যান্য দেশ থেকে টেন্ডার বা সরকার-থেকে-সরকার রুটের মাধ্যমে অত্যন্ত প্রয়োজনীয় মেশিনগুলি কেনা ছাড়া আর কোনও বিকল্প ছিল না।

IMRH আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে চালু হবে বলে আশা করা হচ্ছে, ভারতীয় নৌবাহিনী এই বছরের শেষ নাগাদ ভারতে তার প্রথম অ্যান্টি-সাবমেরিন যুদ্ধ সিরকরস্কি MH 60R Seahawk হেলিকপ্টার সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।

ইউরোপ থেকে আফ্রিকা, প্রবল তাপের জেরে দাবানলে পুড়ছে দেশ ইউরোপ থেকে আফ্রিকা, প্রবল তাপের জেরে দাবানলে পুড়ছে দেশ

English summary
to develop military helicopters Defence ministry to allow private companies
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X