Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

লিঙ্গ পরিবর্তন করার 'শাস্তি', চাকরি গেল নৌবাহিনীর নাবিকের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

লিঙ্গ পরিবর্তন করানোয় শেষ পর্যন্ত বরখাস্তই করা হল নৌসেনা আধিকারিক মণীশ গিরিকে। সার্ভিস রুল ভঙ্গ করার দায়ে তাঁকে চাকরি থেকে ছাড়িয়ে দিল নৌসেনা। তাঁকে বরখাস্তের সুপারিশ আগেই করা হয়েছিল। তবে নৌবাহিনীর এই সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি আদালতের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন মণীশ ওরফে সাবি।

লিঙ্গ পরিবর্তন করার 'শাস্তি', চাকরি গেল নৌবাহিনীর নাবিকের

নৌবাহিনীর নাবিক মণীশ অনেকদিন ধরেই নিজেকে নারী হিসেবেই ভাবতে শুরু করেছিলেন। সেইমতই চুপিসাড়ে অস্ত্রোপচার করিয়ে লিঙ্গ পরিবর্তন করান তিনি। কিন্তু এরপরই বিশাখাপট্টনম বেসে আইএনএস একসিলাতে ফিরে এসেই তোপের মুখে পড়েন তিনি। নৌবাহিনীর দাবি, সাত বছর আগে তিনি একজন ভারতের পুরুষ নাগরিক হিসেবেই নৌবাহিনীতে যোগ দিয়েছিলেন। কিন্তু এখন আর তিনি পুরুষ নন, তাই তিনি নিয়মভঙ্গ করেছেন। শো-কজের পর তাঁকে নাবিকের দায়িত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়। এমনকী তিনি যাতে নৌবাহিনীতে আর চাকরি করতে না পারেন, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকের কাছে এই সুপারিশও করে নৌবাহিনী।

এরপরই গত সোমবার মণীশ গিরিকে সরকারিভাবে চিঠি দিয়ে চাকরি থেকে বের করে দেওয়া হয়। মনীশ জানিয়েছেন, নৌবাহিনী কীভাবে তাঁকে বরখাস্ত করতে পারে। কারণ লিঙ্গ পরিবর্তন করলেও তাঁর ক্ষমতা ও দক্ষতা সেই আগের মতই রয়েছে। এখনও তিনি যেকোনও পুরুষ নাবিকের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করতে পারেন বলে দাবি করেছেন মণীশ ওরফে সাবি। ইতিমধ্যেই তিনি এই সিদ্ধান্তের বিরোধিতা করে আদালতে যাবেন বলে জানিয়েছেন সাবি। আইনি লড়াইয়ের জন্য আইনজীবীদের সঙ্গেও আলোচনা করছেন তিনি।

নিয়ম অনুযায়ী, ভারতীয় সেনাবাহিনীতে অন্তত ১৫ বছর কাজ করলে তবেই পেনশন পাওয়া যায়। কিন্তু মণীশের এখনও ১৫ বছর হয়নি। ফলে এই মুহূর্তে তিনি পেনশনও পাবেন না।

English summary
A navy sailor who underwent sex change surgery has been sacked, she will move to court against the decision
Please Wait while comments are loading...