• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিল আনছে মোদী সরকার! শীতকালীন অধিবেশনে পেশের আগেই বিতর্ক

  • |
Google Oneindia Bengali News

কৃষি আইন এখনও বাতিল হল না, নতুন এক বিল নিয়ে সংসদে ঝড় উঠতে চলেছে। এবার ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিল আনতে চলেছে মোদী সরকার। শীতকালীন অধিবেশনে তা পেশের আগেই বিতর্ক চরমে উঠেছে। দিনকয়েক আগেই ক্রিপ্টোকারেন্সি নিয়ে সতর্ক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্্র মোদী। এবার সরাসরি বিল আনতে চলেছে সরকার।

ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিল আনছে মোদী সরকার শীতকালীন অধিবেশনেই

সপ্তাহকাল আগে বিতর্কের সূত্রপাত। গত বৃহস্পতিবার সিডনি ডায়লগের ভার্চুয়াল অধিবেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে উঠে আসে ক্রিপ্টোকারেন্সির কথা। তিনি বলেন, সন্ত্রাসবাদের ক্ষেত্রেও ব্যবহার করা হচ্ছে ক্রিপ্টোকারেন্সি। এই আশঙ্কা থেকে মুক্তি পেতে সব গণতান্ত্রিক দেশকে একত্রিত হতে হবে। ক্রিপ্টোকারেন্সি যাতে ভুল হাতে না যায়, তা নিশ্চিত করতে হবে।

মোদী সমস্ত দেশকে সতর্ক করেই নিজের দেশ ক্রিপ্টোকারেন্সি বাতিল করতে বিল আনতে চলেছেন। আসন্ন শীতকালীন অধিবেশনে বিল পেশ করতে পারে মোদী সরকার। ফলে এই বিল নিয়ে সংসদ উত্তাল হতে পারে। একধারে কৃষি আইন বাতিল, আর অন্য দিকে ক্রিপ্টোকারেন্সি বিল পেশ। শীতকালীন অধিবেনের আগেই উত্তেজনা বাড়ছে রাজনৈতিক মহলে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃক একটি সরকারি ডিজিটাল মুদ্রা তৈরির সুবিধার্থে কেন্দ্র ২৯ নভেম্বর থেকে শুরু হওয়া সংসদের শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সির উপর একটি বিল পেশ করার প্রস্তাব দিয়েছে। এই বিলটি বিশেষ কয়েকটি ব্যতীত সমস্ত ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করতেই করা হবে। কেন্দ্রের মোদী সরকার দেশে ক্রিপ্টো লেনদেন নিয়ন্ত্রণ করার জন্য একটি ব্যবস্থা চালু করতে চায়।

ক্রিপ্টো লেনদেন নিয়ন্ত্রণের উদ্যোগে মোদী সরকার প্রস্তাব দিয়েছে ক্রিপ্টোকারেন্সি বিল আনার। সরকার এই পথ অনুসরণ করতে চলেছে, কারণ ভারতে প্রধান ডিজিটাল মুদ্রার মান উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। তাৎপর্যপূর্ণভাবে বিটকয়েন এবং ইথারিয়ামের মানও হ্রাস পেয়েছে দেশে। তাই এবার একটা ব্যবস্থায় আসতে চলেছে কেন্দ্রের মোদী সরকার।

এখন প্রশ্ন, কী এই ক্রিপ্টোকারেন্সি? ক্রিপ্টোকারেন্সি হল একটি ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা, যা ক্রিপ্টোগ্রাফি দ্বারা সুরক্ষিত। এই ডিজিটাল মুদ্রা ব্যবহার করে জাল বা দ্বিগুণ খরচ করা প্রায় অসম্ভব করে তোলে। বেশিরভাগ ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে বিকেন্দ্রীকৃত নেটওয়ার্কে রয়েছে। কম্পিউটারের একটি পৃথক নেটওয়ার্ক দ্বারা এটি প্রয়োগ করা বা বিতরণ করা সম্ভব হয়।

মোদী সম্প্রতি জানিয়েছিলেন, ডিজিটাল যুগে সব পাল্টে যাচ্ছে। রাজনীতি, অর্থনীতি এবং সমাজ নীতির নতুন সংজ্ঞা উঠে এসেছে। এই পরিস্থিতিতে নয়া প্রযুক্তির উপর ভরসা করে পরিবর্তন আনতে হবে। নয়া প্রযুক্তির প্রতি ভারতের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করে মোদী ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিশেষ বার্তা দেন। তারপরই তিনি দেশে তা প্রয়োগের জন্য নির্দিষ্টি বিল আনার প্রস্তাব করেন।

English summary
Narendra Modi government can produce Cryptocurrency Bill in winter session of Parliament.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X