• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তেলের দামে মূল্যবৃদ্ধি মাশুল গুণতে হবে মোদী সরকারকে, ২০২২-এ ভারতের আর্থিক বৃদ্ধি কমাল মুডিজ

Google Oneindia Bengali News

ভারতীয় অর্থনীতি এখনও চাঙ্গা হয়ে উঠতে পারছে না। করোনা ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই আরও এক ধাক্কা ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। তার জেরে তেলের দামে প্রবল দাম বেড়েছে। তার জেরের ভারতের অর্থনৈতিক বৃদ্ধি কমিয়েছে আন্তর্জাতিক আর্থিক সংস্থা মুডিজ। ভারতের আর্থিক বৃদ্ধি কমিয়ে ৯.১ শতাংশ করা হয়েছে। এর আগে ৯.৫ শতাংশ ছিল।

তেলের দামে মূল্যবৃদ্ধি মাশুল গুণতে হবে মোদী সরকারকে, ২০২২-এ ভারতের আর্থিক বৃদ্ধি কমাল মুডিজ

দেশের আর্থিক বৃদ্ধি অনেকটাই ধাক্কা খেতে চলেছে। ভারতের আর্থিক বৃদ্ধি অনেকটাই ধাক্কা খেয়েছে করোনা সংক্রমণের কারণে। লাগাতার শেয়ার বাজারে ধস নেমেই চলেছে। করোনা সংক্রমণের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয়ে গিয়েছে। তার জেরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে শুরু করেছে। তার প্রভাব পড়েছে ভারতের অর্থনীতিতেও। প্রথমে ভারতের আর্থিক বৃদ্ধি ৯.৫ শতাংশ ধরেছিল মুডিজ। কিন্তু মার্চ মাসে সেই আর্থিক বৃদ্ধি কমিয়ে ৯.১ শতাংশ করা হয়েছে।

করোনা সংক্রমণের কারণে দেশের আর্থিক পরিস্থিতি ধীরে ধীরে হাল ফিরছিল। কিন্তু মার্চ মাসের পর থেকে একের পর এক ধাক্কা আসতে শুরু করেছে শেয়ার বাজারে। লাগাতার ধাক্কায় ফের অর্থনীতিতে মন্দা দেখা দেয়। তবে ২০২১ সালে ভয়াবহ আকার নিয়েছিল মুদ্রাস্ফীতি। ২০২১ সালের নভেম্বর মাসে গত ৮ বছরের রেকর্ড বেড়েছিল মুদ্রাস্ফীতি। যদিও বাজেট পেশের সময় মোদী সরকার দাবি করেছে করোনা সংক্রমণ থেকে বেরিয়ে অনেকটা ধাক্কা সামলে উঠেছে। সেকারণে দেশের অার্থিক বৃদ্ধি ৯.৫ শতাংশ হবে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

জল্পনার অবসান, পাঞ্জাব থেকে রাজ্যসভায় আপ প্রার্থী প্রাক্তন ক্রিকেটার হরভজন সিংজল্পনার অবসান, পাঞ্জাব থেকে রাজ্যসভায় আপ প্রার্থী প্রাক্তন ক্রিকেটার হরভজন সিং

তারপরেই আবার মুডিেজর পক্ষ থেকে এই আর্থিক বৃদ্ধি কমানোয় নতুন করে বিপদ সংঙ্কেত দেখা দিয়েছে। মুডিজের পক্ষ থেকে জানানো অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির জেরে ধাক্কা আসতে শুরু করবে ভারতের অর্থনীতি। তার প্রভাব পড়বে মোদী সরকারের কোষাগারেও। সেকারণে দেশের আর্থিক বৃদ্ধি ধাক্কা খাবে বলে জানিয়েছে অর্থনৈতিক সংস্থা মুডিজ। কাজেই মুডিজের এই বার্তায় এই নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে দেশের রাজনৈতিক মহলে।

English summary
Moodys prediction of Indian Economy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X