Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দেশের ২০টি 'বিশ্বমানের' বিশ্ববিদ্যালয়ের জন্য ১০ হাজার কোটি ঘোষণা মোদীর

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

দেশের ২০টি বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের গড়ে তুলতে ১০ হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ৫ বছর ধরে এই টাকা দেওয়া হবে বলে শনিবার পটনায় নীতীশ কুমারকে পাশে নিয়ে এই ঘোষণা করেন তিনি। এনডিএ-তে ফিরে যাওয়ার পর এই প্রথম মোদী ও নীতীশকে একমঞ্চে দেখা গেল। এদিন পটনা বিশ্ববিদ্য়ালয়কে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি দেওয়ার প্রস্তাব দেন নীতীশ।

দেশের ২০টি 'বিশ্বমানের' বিশ্ববিদ্যালয়ের জন্য ১০ হাজার কোটি ঘোষণা মোদীর

তবে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের এই ধারনাকে 'পুরনো' বলেই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। তাঁর মতে, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতির পেছনে না ছুটে পটনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের গড়ে তোলার ওপর জোর দেওয়া উচিত। তিনি বলেন, বিশ্বের ৫০০টি সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের কোনও স্থান নেই, এটা খুবই উদ্বেগজনক। অথচ একসময়ে এদেশেই নালন্দা বিক্রমশীলার মত বিশ্ববিদ্যালয়ে সারা পৃথিবীতে বিখ্যাত ছিল।

মোদী জানান, কেন্দ্রীয় সরকার একটি প্রকল্প শুরু করতে চলেছে, যাতে ১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বেশ কিছু সরকারি বিশ্ববিদ্যালয়কে বেছে নেওয়া হবে। এই বাছাই পর্ব হবে কেন্দ্র ও মুখ্যমন্ত্রীর সুপারিশ অনুযায়ী। এরপর কোনও একটি বাইরের সংস্থাকে দিয়ে সমীক্ষা চালানো হবে। চূড়ান্ত বিশ্ববিদ্যালয়গুলিকে আগামী ৫ বছর ধরে ১০ হাজার কোটি টাকা অনুদান দেওয়া হবে পরিকাঠামো উন্নয়নে। সেইসঙ্গে এই বিশ্ববিদ্যালয়গুলি একেবারেই স্বায়ত্তশাসিত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

English summary
PM Narendra Modi announces Rs 10 thousand crores for 20 world class universities of the country, Modi shared stage with Nitish Kumar
Please Wait while comments are loading...