• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এলপিজি থেকে মিউচুয়াল ফান্ড, পয়লা অক্টোবর থেকে একাধিক খাতে আসতে চলে নয়া নিয়ম, জেনে নিন সেগুলি

Google Oneindia Bengali News

প্রতি মাসের মতো, ২০২২ সালের অক্টোবরেও অনেক বড় নিয়ম পরিবর্তন হতে চলেছে, যা আপনার জীবনে সরাসরি প্রভাব ফেলবে। এই পরিবর্তনশীল নিয়মগুলি সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ, অন্যথায় আপনাকে সমস্যায় পড়তে হতে পারে।

এই পরিবর্তনগুলির মধ্যে রয়েছে কার্ড টোকেনাইজেশন, অটল পেনশন যোজনায় বিনিয়োগ, গ্যাস সিলিন্ডারের দাম, ছোট সঞ্চয় প্রকল্পের সুদ, মিউচুয়াল ফান্ড মনোনয়ন, টু-ফ্যাক্টর প্রমাণীকরণ ইত্যাদি। জেনে নিন আপনার কোন নিয়মগুলি ১ অক্টোবর থেকে বড় পরিবর্তন হতে চলেছে।

দিল্লিতে বিদ্যুতে ভর্তুকি দেওয়ার নতুন নিয়ম

দিল্লিতে বিদ্যুতে ভর্তুকি দেওয়ার নতুন নিয়ম


দিল্লিতে বিদ্যুতে ভর্তুকি পেতে একটি নতুন নিয়ম চালু করা হয়েছে। এই নিয়মে কেউ বিদ্যুতে ভর্তুকি পেতে চাইলে তাকে আবেদন করতে হবে। ১ অক্টোবর থেকে এই নিয়ম কার্যকর হবে এবং বিদ্যুতে ভর্তুকি দেওয়ার পুরনো নিয়ম ৩১ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের মতে, শুধুমাত্র ভর্তুকির জন্য আবেদনকারী ব্যক্তিই বিনামূল্যে বিদ্যুতের সুবিধা পাবেন।

জিএসটি ই-ইনভয়েসের নিয়মে পরিবর্তন

জিএসটি ই-ইনভয়েসের নিয়মে পরিবর্তন


১ অক্টোবর থেকে, ১০ কোটি টাকা বা তার বেশি টাকার ব্যবসার জন্য GST-এর অধীনে ই-ইনভয়েসিং বাধ্যতামূলক হয়ে যাবে৷ সরকার রাজস্ব ঘাটতি মোকাবেলা করতে এবং ব্যবসার কাছ থেকে আরও কর আদায়ের জন্য বর্তমান ২০ কোটি টাকা থেকে ১০ কোটি টাকায় সীমা বাড়িয়েছে৷ GST কাউন্সিলের সুপারিশের পর এই পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের পরিবর্তন

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের পরিবর্তন


রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়িয়েছে, যার কারণে ব্যাঙ্ক এফডি এবং অন্যান্য স্কিমে সুদের পার্থক্য হয়েছে। এমন পরিস্থিতিতে আগামী ৩০ সেপ্টেম্বর পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদ বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার।

টু ফ্যাক্টর অথেন্টিকেশন

টু ফ্যাক্টর অথেন্টিকেশন


যদি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি ১ অক্টোবর থেকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন না, কারণ ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ ডিম্যাট অ্যাকাউন্টে লগ ইন করার জন্য টু-ফ্যাক্টর প্রমাণীকরণ বাধ্যতামূলক করেছে।

 অটল পেনশন যোজনায় বিনিয়োগ

অটল পেনশন যোজনায় বিনিয়োগ


অর্থ মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, এখন করদাতারা ১ অক্টোবর, ২০২২ থেকে অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারবেন না। মন্ত্রক এই প্রকল্পের অধীনে করদাতাদের নিষিদ্ধ করেছে। এই স্কিমের অধীনে, সর্বোচ্চ ৫০০০ টাকা পর্যন্ত পেনশন নেওয়া যেতে পারে। এতে ১৮ থেকে ৪০ বছরের একজন বিনিয়োগকারী বিনিয়োগ করতে পারেন এবং ৬০ বছর পর পেনশনের সুবিধা নিতে পারেন।

কার্ড টোকেনাইজেশন সিস্টেম প্রযোজ্য হবে

কার্ড টোকেনাইজেশন সিস্টেম প্রযোজ্য হবে


ক্রেডিট এবং ডেবিট কার্ডের মাধ্যমে পেমেন্ট সংক্রান্ত নিয়ম পরিবর্তন হচ্ছে। আরবিআই ব্যাঙ্কগুলিকে এই কার্ডগুলিকে টোকেনাইজ করার নির্দেশ দিয়েছে। ১ অক্টোবর থেকে কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন নিয়ম কার্যকর হতে চলেছে। এই নিয়মের অধীনে, যে কোনও ই-কমার্স ওয়েবসাইটে ডেবিট বা ক্রেডিট কার্ডের পরিবর্তে, টোকেন নম্বরটি সংরক্ষণ করা হবে, যাতে আপনার কার্ডের সম্পূর্ণ বিবরণ থাকবে এবং এর সাহায্যে আপনি যে কোনও আইটেম কিনতে পারবেন। এই কার্ড ব্যবহারকারীদের ডেটা নিরাপদ রাখবে।

মিউচুয়াল ফান্ডে মনোনয়ন

মিউচুয়াল ফান্ডে মনোনয়ন


আপনি যদি মিউচুয়াল ফান্ডেও বিনিয়োগ করেন, তাহলে এখন আপনাকে মনোনয়নের বিবরণ দিতে হবে। একজন বিনিয়োগকারী যিনি মনোনয়নের বিশদ প্রদান করবেন না তাকে একটি ঘোষণা পূরণ করতে হবে। মনোনয়নের সুবিধা না নেওয়ার বিষয়টি ঘোষণাপত্রে স্বীকার করতে হবে। যদিও এই নিয়মটি ১ আগস্ট, ২০২২ থেকে কার্যকর হওয়ার কথা ছিল, কিন্তু পরে এর তারিখ পরিবর্তন করা হয়।

এনপিএস-এ ই-মনোনয়ন

এনপিএস-এ ই-মনোনয়ন


PFRDA সম্প্রতি সরকারি এবং বেসরকারি বা কর্পোরেট সেক্টরের কর্মীদের জন্য ই-মনোনয়নের প্রক্রিয়া পরিবর্তন করেছে। পরিবর্তনটি ১ অক্টোবর, ২০২২ থেকে কার্যকর হবে৷ নতুন এনপিএস ই-মনোনয়ন প্রক্রিয়া অনুসারে, নোডাল অফিসের কাছে এনপিএস অ্যাকাউন্টধারকের ই-মনোনয়ন অনুরোধ গ্রহণ বা প্রত্যাখ্যান করার বিকল্প থাকবে।

এলপিজির দাম পরিবর্তন

এলপিজির দাম পরিবর্তন


এলপিজির দাম প্রায়ই প্রতি মাসের শুরুতে কেন্দ্রীয় সরকার সংশোধন করে। এমন পরিস্থিতিতে আগামী ১ অক্টোবর থেকে এলপিজির দাম আরও একবার বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

English summary
know the change in rules from October 1
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X