জানেন কি এলপিজি দুর্ঘটনায় বিমার পরিমাণ, হায়দরাবাদের তরুণের চেষ্টায় তথ্য সামনে

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

জানেন কি বাড়িতে রাখা রান্নার গ্যাস সিলিন্ডার দুর্ঘটনায় রাষ্ট্রয়ত্ত তেল সংস্থাগুলির তরফে বিমার ব্যবস্থা আছে? দুর্ঘটনার নিরিখে কমপক্ষে ৫ লক্ষ টাকা বিমা করা রয়েছে তেল সংস্থাগুলির তরফে।

জানেন কি গ্যাস সিলিন্ডার দুর্ঘটনায় বিমার পরিমাণ, হায়দরাবাদের তরুণের চেষ্টায় তথ্য এল সামনে

২০১৪ সালে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে বাবা-মা-এর মৃত্যুর কথা স্মরণ করছিলেন হায়দরাবাদের এল মুরলি কৃষ্ণ। যদিও তাঁর মতে, কোনও ক্ষতিপূরণ বাবা-মা-এর মৃত্যুর স্থান পূরণ করতে পারে না, তবুও যাঁরা গ্যাস ব্যবহার করেন তাঁদের উদ্দেশ্যেই জানিয়েছেন তাঁর পরিবারের কথা। ক্রুটিযুক্ত সিলিন্ডারের কারণেই বাড়িতে বিস্ফোরণ এবং সেখানেই মারা যান এল মুরলি কৃষ্ণর বাবা-মা। এরপরেও দীর্ঘ সময় তিনি যন্ত্রণার মধ্যে কাটিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

এল মুরলি কৃষ্ণর অভিযোগ, গ্যাস কোম্পানিগুলি বারবার বলে এসেছে, তাঁর বাবা-মা-এর অপব্যবহারের ফলে দুর্ঘটানিট ঘটেছে। কোম্পানিগুলির কর্তারা কখনই স্বীকার করতে চাননি যে তাদের দেওয়া সিলিন্ডার ত্রুটিযুক্ত ছিল।

বেশিরভাগ গ্রাহকরাই ক্ষতিপূরণের বিষয়টি নিয়ে অবগত নন বলে জানিয়েছেন মুরলি কৃষ্ণর আইনজীবী ভি গৌরিশঙ্কর। একটি বিশেষ পরিকল্পনার অধীনে এলপিজি লিক করে গ্যাস দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্য দেওয়া হয়। নির্দিষ্ট ঠিকানায় ঠিক সিলিন্ডারের কারণের দুর্ঘটনা ঘটলে কোম্পানিগুলি ক্ষতিপূরণ দিতে বাধ্য বলে জানিয়েছেন তিনি।

এই ধরনের দুর্ঘটনায় পাবলিক লায়েবলিটি ইনসিওরেন্সের অধীনে ৫ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দাবি করা যেতে পারে। কিন্তু দুর্ঘটনার নিরিখে এর বেশি অর্থও দাবি করা যেতে পারে। নির্দিষ্ট কোনও কোম্পানি এবং এজেন্সিকে আলাদা ভাবে অভিযুক্ত করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি।

হায়দরাবাদের এল মুরলি কৃষ্ণ ক্ষতিপূরণের নির্দিষ্ট টাকা পেয়েছেন। কিন্তু তাঁদের গ্যাস সিলিন্ডারটি যে ত্রুটিযুক্ত ছিল তা আগেভাগে জানানোর পরও ব্যবস্থা না নেওয়ার আরও ক্ষতিপূরণের দাবি করা হয়েছে।

আইনজীবী জানিয়েছেন, বেশিরভাগ গ্রাহকই জানেন না, তাদের রেজিস্টার্ড ঠিকানা নির্দিষ্ট ইনসিওরেন্স এজেন্সির কাছে নথিভুক্ত রয়েছে। সেখানে এলপিজি সিলিন্ডার সংক্রান্ত দুর্ঘটনা ঘটলে তা ওই বিমার অধীনের পড়বে বলে জানিয়েছেন ওই আইনজীবী।

English summary
lpg consumers are under insurance cover of Rs. 5 lakh

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.