• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরো‌ধীদের তীব্র আপত্তি, কর্নাটক বিধানসভায় ধ্বনি ভোটে পাস ধর্মান্তকরণ–বিরোধী বিল

Google Oneindia Bengali News

বিরোধী দল ও সমাজের একাধিক ক্ষেত্রের আপত্তি–বিরোধীতা সত্ত্বেও কর্নাটক বিধানসভায় শাসক বিজেপি সরকার ধর্মের স্বাধীনতার অধিকার সংরক্ষণ বিল ২০২১ পাস করালো, যা সাধারণভাবে পরিচিত ধর্মান্তকরণ–বিরোধী বিল হিসাবে। বৃহস্পতিবার বিধানসভায় ধ্বনি ভোটের মাধ্যমে এই বিল পাস করানো হয়। তবে বিলটিকে এখনও বিধান পরিষদে অনুমোদন করাতে হবে, যেখানে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা নেই।

ধর্মান্তকরণ–বিরোধী বিল নিয়ে আপত্তি বিরোধী দলগুলির

ধর্মান্তকরণ–বিরোধী বিল নিয়ে আপত্তি বিরোধী দলগুলির

ধর্মান্তকরণ-বিরোধী বিল নিয়ে কংগ্রেস ও জেডি(‌এস)‌-এর পক্ষ থেকে তীব্র আপত্তি জানানোর পরও কর্নাটকের আইন মন্ত্রী জেসি মধু স্বামী জানান যে এই বিল নিয়ে আসার জন্য প্রথম উদ্যোগ গ্রহণ করেছিলেন কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। যদিও আইন মন্ত্রী আশ্বাস দিয়েছেন যে এই বিলের মাধ্যমে সবব ধর্মকে সুরক্ষা দেওয়া হবে এবং জোর করে যে কোনও সম্প্রদায়ের কাউকে ধর্মান্তকরণ করা হলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য হবে। আইন মন্ত্রীর আশ্বাস পাওয়ার পরও শাসক বিজেপি সরকারের ওপর বিরোধীরা হামলা করে জানান যে এই বিল রাজনৈতিকভাবে অনুপ্রাণিত এবং রাজ্য সাম্প্রদায়িকভাবে উত্তাল হতে পারে। বিরোধীদের এই কথা শোনার পর কিছু মন্তব্য করতে চাননি আইন মন্ত্রী। শুধু তিনি বলেন, '‌এগুলি সবই ভুল অনুমান ছাড়া আর কিছুই নয়।'

তপশিলি জাতি–উপজাতিকে সুরক্ষা দেবে

তপশিলি জাতি–উপজাতিকে সুরক্ষা দেবে

রাজ্যে এসসি ও এসটির রূপান্তরের দুর্বলতার দিকে ইঙ্গিত করে মুখ্যমন্ত্রী সিএম বাসবরাজ বোম্মাই জানান যে এসসি ও এসটি জনসংখ্যার অতিরিক্ত সুরক্ষা বলয়ের প্রয়োজন রয়েছে। তবে রাজ্যের বিজেপি সরকারের আনা এই বিলের প্রতিবাদ সরব একাধিক সংগঠন। যদিও ২০২৩-এর বিধানসভা ভোটের আগে এই বিল বিজেপিকে রাজনৈতিক অক্সিজেন দেবে। এমনটাই মনে করছে বিশেষজ্ঞরা।

কি রয়েছে এই বিলে

কি রয়েছে এই বিলে


বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জেরে এই বিল পাশ হলেও বিধান পরিষদে বিরোধীদের দাপটে আটকে যেতে পারে বহু প্রতীক্ষিত এই ধর্মান্তকরণ-বিরোধী বিল ২০২১। এই বিলে উল্লেখ রয়েছে, তপশিলি জাতি, উপজাতি, শিশু-কিশোর এবং মহিলাদের বলপূর্বক অন্য ধর্মে দীক্ষিত করলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের সম্ভাবনা।

বিল ছিঁড়ে ফেলে কংগ্রেস

বিল ছিঁড়ে ফেলে কংগ্রেস

এই বিল নিয়ে কর্নাটকের মন্ত্রী ডঃ অশ্বথনারায়ণ বলেন, '‌বহু-প্রতীক্ষিত এই বিল। এটি স্বচ্ছতা ও জবাবদিহিতাকে সহজতর করবে। এটি একটি দূরদর্শী বিল যা বর্তমানে সম্মুখীন হওয়া অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করবে। এতে সমাজে সম্প্রীতি সৃষ্টি হবে।'‌ প্রসঙ্গত, কর্নাটক কংগ্রেসের নাটকীয় ওয়াক আউটের মধ্যে মঙ্গলবার বিধানসভায় স্বরাষ্ট্রমন্ত্রী আরাগা জ্ঞানেন্দ্র এই বিলটি পেশ করেছিলেন। বিধানসভা থেকে কংগ্রেস ওয়াক আউট করার আগে বিলের কপি ছিঁড়ে ফেলেন রাজ্য দলের সভাপতি ডি কে শিবকুমার।

English summary
loud opposed by opposition anti conversion bill pass in karnataka assembly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X