• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাঁদের একেবারে কাছে পৌঁছে গিয়েছে বিক্রম, ইতিহাস ছোঁয়ার পথে ইসরো

আর মাত্র একটি পর্যায় অতিক্রম করার অপেক্ষা। চাঁদের একেবারে কাছে পৌঁছে গিয়েছে বিক্রম। সঙ্গে রয়েছে রোভারও। সোমবারই চন্দ্রয়ান-২ থেকে বিচ্ছিন্ন হয়েছে বিক্রম। এখনও পর্যন্ত সব সমীকরণ ঠিক পথেই চলছে। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে প্রথম ডি-বুস্ট ম্যানুভার প্রক্রিয়াটি শুরু হয়েছে সকাল ৮টা ৫০ মিনিটে। পরেরটা হবে কাল অর্থা‌ৎ বুধবার।

চাঁদের একেবারে কাছে পৌঁছে গিয়েছে বিক্রম

চাঁদের একেবারে কাছে পৌঁছে গিয়েছে বিক্রম

আর মাত্র হাতে গোনা কয়েকটা ঘণ্টা। তারপরেই চাঁদে অবতরণ করবে বিক্রম। তারই মধ্যে রয়েছে রোভার। চাঁদে অবতরণের পরেই বিক্রম থেকে আলাদা হয়ে যাবে রোভার। এখনও পর্যন্ত সব প্রক্রিয়াই সঠিক পথে এগোচ্ছে। ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন সব ঠিক থাকলে নির্ধারিত সময়েই চাঁদে অবতরণ করবে তারা।

সাত তারিখ মাহেন্দ্রক্ষণ

সাত তারিখ মাহেন্দ্রক্ষণ

সব সমীকরণ ঠিক থাকলে সাত সেপ্টেম্বর ভোর রাত ১টা ৪০ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান। সেই ঐতিহাসিক ক্ষণের সাক্ষ্মী থাকতে পর্যবেক্ষণ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ইসরোর পক্ষ থেকে একথা জানানো হয়েছে। মঙ্গলবার ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে চাঁদের একেবারে কাছে পৌঁছে গিয়েছে রোভার। আর একটি পর্যায় অতিক্রম করলেই একেবারে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে যাবে রোভার।

এক মাসের মধ্যেই চাঁদের

এক মাসের মধ্যেই চাঁদের

দেড় মাসের মধ্যেই চাঁদ অভিযান সম্পূর্ণ করতে চলেছে ইসরো। এই টার্গেটেই এগোচ্ছিল ভারত। সাত তারিখে লক্ষ্য পূরণ হলেই চাঁদ অভিযানকারী দেশগুলির মধ্যে চতুর্থ স্থানে উঠে আসবে ভারত। চাঁদের দক্ষিণ মেরুতে অবশ্য ভারতই প্রথম দেশ যে অভিযান করছে। চাঁদে জলের সন্ধান করবে এই রোভার। একই সঙ্গে খনিজের সন্ধানও চালাবে।

গত ২২ জুলাই শ্রীহরিকোটা থেকে রওনা দিয়েছিল চন্দ্রযান। ২০ অগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-২। তারপরে ধীরে ধীরে চাঁদের একেবারে কাছে পৌঁছে গিয়েছে। পুরো প্রক্রিয়াটাই একেবারে সমীকরণ মেপে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ইসরোর প্রধান কে শিবন।

[আরও পড়ুন: প্রতারণার অভিযোগ! কংগ্রেস শাসিত রাজ্যে গ্রেফতার প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে]

[আরও পড়ুন: টাটা স্টিলের ৪০০ জন কর্মী ছাঁটাই! আশঙ্কা ঘনীভূত]

English summary
lander Vikram inched closer to the lunar surface
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X