• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চমক , রাষ্ট্রপতি হবার দৌড়ে লালু প্রসাদ যাদব, জমা দেবেন মনোনয়ন

Google Oneindia Bengali News

সামনেই রাষ্ট্রপতি নির্বাচন। এই নির্বাচন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উত্তরসূরি নির্ধারণ করবে। ভোট হবে ১৮ জুলাই৷ নির্বাচন কমিশন ইতিমধ্যে মনোনয়ন প্রক্রিয়া শুরু করেছে এবং ২৯ জুন মনোনয়নের শেষ তারিখ নির্ধারণ করেছে৷ লালু প্রসাদ যাদবও এই নির্বাচনে লড়বেন। চমকে গেলেন ? ভাবছেন লালু প্রসাদ যাদব? রাষ্ট্রপতি? উনি লড়বেন ? কীভাবে তা সম্ভব ? হ্যাঁ লালু প্রসাদ যাদব লড়ছেন রাষ্ট্রপতি নির্বাচনে।

চমক , রাষ্ট্রপতি হবার দৌড়ে লালু প্রসাদ যাদব, জমা দেবেন মনোনয়ন

তবে, এই গল্পে রয়েছে ছোট্ট টুইস্ট। লালু প্রসাদ যাদব রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান নন, ইনি সরান জেলার বাসিন্দা। যাদব দাবি করেছেন যে তিনি ইতিমধ্যেই দিল্লিতে একটি বিমানের টিকিট বুক করেছেন যেখানে তিনি ১৫ জুন তার মনোনয়নপত্র জমা দেওয়ার প্রস্তাব করেছেন।

তিনি 2017 সালেও তার মনোনয়নপত্র জমা দিয়েছিলেন যখন বিহারের তৎকালীন রাজ্যপাল রামনাথ কোবিন্দের সঙ্গে তাঁর প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল। কোবিন্দ জয়ী হয়েছিলেন এবং দেশের রাষ্ট্রপতির দায়িত্ব তিনি গত পাঁচ বছর ধরে পালন করেছেন। এবার তাঁর মেয়াদ শেষ , তাই স্বাভাবিক নিয়মে হবে নির্বাচন। আর এতেই অংশ নিচ্ছেন নেমসেক লালু প্রসাদ যাদব।

তিনি বলেছেন। "আমার কাগজপত্র গতবার প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ এগুলি পর্যাপ্ত সংখ্যক প্রস্তাবকের মাধ্যমে অনুমোদিত হয়নি। এইবার, আমি আরও ভালোভাবে প্রস্তুত।" সারানের মারহাউরা বিধানসভা বিভাগের যাদব রহিমপুর গ্রামের বাসিন্দা, যাদবের বয়স বছর বিয়াল্লিশ। প্রথমত তিনি আরজেডি সভাপতির ছেলে হওয়া সম্ভব নয় তবে অন্য দিক দিয়ে লালুর সঙ্গে তাঁর অন্য মিল রয়েছে। সেটা হল লালুর মতোই এই লালুরও এক বিশাল পরিবার রয়েছে।

যাদব বলেন, "আমি জীবিকা নির্বাহের জন্য চাষ আবাদ করি এবং সামাজিক কাজ করে থাকি মাঝে মাঝেই। আমার সাত সন্তান আছে। আমার বড় মেয়ে বিবাহিত," । এটা আশ্চর্যের কিছু নয় যে পরিচিতরা তাকে "ধরতি পকড়" (যে পৃথিবীতে আঁকড়ে আছে) বলে ডাকেন।

যাদব আবার উপহাস করে এও লোকজনকে বলেন যে আরজেডি সুপ্রিমো , "২০১৪ সালের লোকসভা নির্বাচনে তার স্ত্রী রাবড়ি দেবীর পরাজয়ের জন্য আমাকে দায়ী করেছিলেন"। রাবড়ি দেবী, একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী নিজেই। সারান থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন যা আগে তার স্বামী প্রতিনিধিত্ব করেছিলেন যিনি পশুখাদ্য কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হওয়ার পরে ২০১৩ সালে এই পদের জন্য আর যোগ্য ছিলেন না।

এদিকে এই লালু প্রসাদ, বিজেপির রাজীব প্রতাপ রুডির কাছে হেরে গিয়েছিলেন প্রায় ৫০ হাজার ভোটের ব্যবধানে। লালু প্রসাদ যাদব ১০ হাজার ভোটের কম ভোট পান এবং জামানত বাজেয়াপ্ত হন। যাদব আবার ২০১৯-এ ময়দানে ঝাঁপিয়ে পড়েন এবং প্রায় ছয় হাজার ভোট পান। তিনি বলেছেন যে "আমি পঞ্চায়েত থেকে রাষ্ট্রপতি নির্বাচন পর্যন্ত সবেতেই আমার ভাগ্য পরীক্ষা করে যাচ্ছি। আর কিছু না হলে, আমি সর্বোচ্চ সংখ্যক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার রেকর্ড করতে পারি।"

English summary
in the upcoming presidential election lalu prasad yadav will contest
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X