• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লক্ষাধিক পাখির মৃত্যু, করোনার মাঝেই এবার দেশজুড়ে বার্ড ফ্লু আতঙ্ক! সতর্কতা জারি পাঁচ রাজ্যে

করোনা পরিস্থিতির মাঝেই এবার ছড়িয়েছে বার্ড ফ্লু'র আতঙ্ক। ইতিমধ্যেই হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, কেরালা ও রাজস্থানে মৃত পাখিদের শরীরে বার্ড ফ্লু বা অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার ভাইরাস পাওয়া গিয়েছে। আর তার জেরে হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ুতে জারি করা হয়েছে সতর্কতা।

লক্ষাধিক পাখির মৃত্যু

লক্ষাধিক পাখির মৃত্যু

গত ১০ দিনে দেশের পাঁচ থেকে ছ'টি রাজ্যে লক্ষাধিক পাখির মৃত্যু হয়েছে। যার মধ্যে কেরলে মৃত্যু হয়েছে বিভিন্ন প্রজাতির প্রায় 36 হাজার পাখির। সেই সব পাখির শরীরে 'এইচ ৫ এন ৮' বা বার্ড ফ্লু'র ভাইরাস পাওয়া গিয়েছে। যার মধ্যে ১২ হাজার হাঁস রয়েছে।

বার্ড ফ্লু'র কারণেই পাখিদের মৃত্যু হয়েছে কি?

বার্ড ফ্লু'র কারণেই পাখিদের মৃত্যু হয়েছে কি?

এই অবস্থায় কেরলে পোলট্রি ফার্মগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ভাবছে রাজ্য সরকার। হরিয়ানাতেও গত ১০ দিনে প্রায় ৪ লক্ষ পোলট্রি ফার্মের পাখি মারা গিয়েছে। তবে সেখানে বার্ড ফ্লু'র কারণেই পাখিদের মৃত্যু হয়েছে কি না তা জানতে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

'এইচ ৫ এন ১' ভাইরাসের অস্তিত্ব

'এইচ ৫ এন ১' ভাইরাসের অস্তিত্ব

হরিয়ানার পশুখাদ্য দপ্তরের তরফে প্রতি জেলায় সতর্কতা জারি করেছে। এই ভাইরাস যাতে না ছড়াতে পারে তার জন্য ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যদিকে, হিমাচল প্রদেশের পং দাম লেকে শতাধিক শীতকালীন পরিযায়ী পাখির মৃত্যুর পর, কাঙ্গরার জেলা শাসক ফতেহপুর, দেহরা, জাওয়ালি এবং ইন্দোরা এলাকায় পোলট্রি দ্রব্য সরবরাহ বন্ধ করে দিয়েছেন। হিমাচল প্রদেশের বন্যপ্রাণ দপ্তর অ্যভিয়ান ইনফ্লুয়েঞ্জা অর্থাৎ, 'এইচ ৫ এন ১' ভাইরাসের অস্তিত্ব স্বীকার করেছে। অ্যভিয়ান ইনফ্লুয়েঞ্জা মূলত অ্যভিয়ান পাখির মধ্যে থাকে। যাকে 'এ' টাইপ ভাইরাস বলা হচ্ছে।

পাখির মাংস বিক্রি সহ পোলট্রি ফার্মের সামগ্রী বেচাকেনা বন্ধ

পাখির মাংস বিক্রি সহ পোলট্রি ফার্মের সামগ্রী বেচাকেনা বন্ধ

হিমাচল প্রদেশে বার্ড ফ্লুতে মৃত্যুর পর সেখানে পাখির মাংস বিক্রি সহ পোলট্রি ফার্মের সামগ্রী বেচাকেনা বন্ধ করে দেওয়া হয়েছে। কাংরা জেলায় মাছ ও ডিম বিক্রির উপরওজারি করা হয়েছে নিষেধাজ্ঞা। মধ্যপ্রদেশ ও রাজস্থানেও গত কয়েকদিনে শতাধিক কাক ও অন্য পাখির মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে দেশের সব পাখিরালয়গুলিতেও নজরদারি বাড়াতে বলা হয়েছে।

'আমি যদি অর্থমন্ত্রী থাকতাম...', মমতাকে নিয়ে আত্মজীবনীতে যা লিখেছেন প্রণব মুখোপাধ্যায়

English summary
Lakhs of birds died due to Bird flu amid Covid pandemic, high alert raised in five states
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X