• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এক বছরে তিন বার বদলি, কাল্পনিক এনকাউন্টার ফোবিয়ায় আক্রান্ত ছিলেন আত্মহত্যাকারী সেই কনস্টেবল

Google Oneindia Bengali News

চোদুপ লেপচা, কলকাতা পুলিশের কনস্টেবল ১০ জুন আত্মহত্যা করেছিলেন। নিজেকে প্রাণে মারার আগে তিনি শহরের রাস্তায় নির্বিচারে গুলি চালান। গুলিতে একজন মহিলা মারা যান। এক বছর আগে তিনি পুলিশে যোগদান করেছিলেন। তারপরেই এই ঘটনা। সবাই ভেবে হয়রান ছিলেন যে কেন এমন ঘটনা ঘটল ? কী এমন মানসিক সমস্যা এক বছর কাজ করেই দেখা দিয়েছিল।

এক বছরে তিন বার বদলি, কাল্পনিক এনকাউন্টার ফোবিয়ায় আক্রান্ত ছিলেন আত্মহত্যাকারি সেই কন্সটেবল

এবার জানা গেল ঠিক কি চলছিল চোদুপ লেপচার মনে। জানা গিয়েছে ওই ব্যক্তি চাকরিতে যোগ দেওয়ার আগে থেকেই কাল্পনিক এনকাউন্টারের জগত তৈরি করেছিলেন। এটা একধরনের ফোবিয়া। আর এটাই তাঁর মনে বাসা বেঁধেছিল। আর সেটাই তিনি সব সময় ভাবতেন। যার ফল ১০ জুনের ঘটনা।

কলকাতা পুলিশ সূত্রের মতে, প্রশিক্ষণের সময় সঠিক টার্গেট শ্যুটিংয়ে তার দক্ষতার কারণে, লেপচার প্রথম পোস্টিং ছিল স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। এই পোস্টিংয়ের জন্য সাধারণত পুলিশ কর্মীদের বছরের পর বছর অপেক্ষা করতে হয়। আর সেটাই তিনি সহজেই পেয়েছিলেন নিজ দক্ষতায়।

কিন্তু তার কাল্পনিক এনকাউন্টার-ফোবিয়ার কারণে তিনি এখান থেকে সরে আসেন। একবার একটি অভিযানকারী এসটিএফ দলের সাথে যাওয়ার সময়, তিনি মাঝপথে গাড়ি থেকে নেমে এসে অভিযোগ করেন যে তাকে একটি এনকাউন্টারে নেওয়া হচ্ছে। "এমনকি তিনি সেই ঘটনার সোশ্যাল মাধ্যমে লাইভ করার চেষ্টা করেছিলেন যা তার সহকর্মীদের সময়মত হস্তক্ষেপের কারণে তিনি করতে ব্যর্থ হন।" নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিটি পুলিশ কর্মকর্তা এমনটাই জানিয়েছেন।

তার দ্বিতীয় পোস্টিং ছিল ট্রাফিক বিভাগে, সেখানেও তিনি দায়িত্বে অবহেলা দেখাতে শুরু করেন যার ফলে তার সিনিয়র কর্মীদের অসুবিধা হয়। শুধুমাত্র মে মাসে তাকে সশস্ত্র পুলিশ শাখায় পোস্ট করা হয়েছিল, যদিও প্রাথমিকভাবে তাকে তার সার্ভিস সেলফ-লোডিং রাইফেল বরাদ্দ করা হয়নি। পরে ওই রাইফেল দিয়েই তিনি ১০ জুন নির্বিচারে গুলি চালিয়েছিলেন।

জানা গিয়েছে, সশস্ত্র পুলিশ শাখায় কাজ পাওয়ার পরপরই লেপচা দশ দিনের ছুটিতে কালিম্পং পাহাড়ে নিজ গ্রামে চলে যান। ফিরে আসার পর, তাকে তার সার্ভিস এসএলআর বরাদ্দ করা হয় এবং পার্ক সার্কাসে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের অফিসের কাছে গার্ড ফাঁড়ি কিয়স্কে পোস্ট করা হয়। এখন প্রশ্ন উঠছে যে লেপচাকে এমন একটি সংবেদনশীল দায়িত্ব দেওয়ার আগে এবং তাও আগ্নেয়াস্ত্র দিয়ে সঠিক চিকিৎসা পরীক্ষা করা হয়েছিল কিনা ?

English summary
a phobia named imaginary killed kolkata's police constable
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X