• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সময়ের আগেই দেশের আকাশ জুড়ে বর্ষার মেঘ, মৌসুমি বায়ুর আগাম আগমন নিয়ে কি বলছে হাওয়া অফিস

  • |
Google Oneindia Bengali News

নির্ধারিত সময়ের আগেই দেশে পা রেখেছে বর্ষা। শুক্রবারের মধ্যেই গোটা দেশেই নিজের ছাপ রাখতে শুরু করেছে মৌসুমি বায়ু। হাওয়া অফিস সূত্রে খবর,এ বছর নির্ধারিত সময়ের প্রায় ১২ দিন আগেই দেশের মাটিতে ছাপ রাখতে শুরু করেছে বর্ষা।

যত বাস আছে নামিয়ে ফেলুন, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

কৃষকদের মুখে হাসি ফুটিয়ে নির্ধারিত সময়ের ১২ দিন আগেই এল বর্ষা

কৃষকদের মুখে হাসি ফুটিয়ে নির্ধারিত সময়ের ১২ দিন আগেই এল বর্ষা

ভারতীয় আবহাওয়া দফতর সূত্রে খবর, সাধারণত প্রতিবছর ৮ই জুলাইয়ের মধ্যেই গোটা দেশ প্রভাব পড়ে বর্ষার। এই প্রসঙ্গে বলতে গিয়ে আবহাওয়া দফতরের আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তব বলেন, "শুক্রবারের ভাল বৃষ্টিপাত বর্ষার গতিপথকে আরও মসৃণ করেছে। পাঞ্জাব, উত্তর রাজস্থান, বিহার এবং পশ্চিমবঙ্গ জুড়ে নিম্নচাপের প্রবাহ বর্ষাকে পুরো দেশকে আগেভাগেই ছাপ ফেলতে সাহায্য করে। চাষের মরসুমে কৃষকদের জন্য এটা ভাল খবর।"

শুরু থেকেই ছক্কা হাঁকাচ্ছে মৌসুমি বায়ু

শুরু থেকেই ছক্কা হাঁকাচ্ছে মৌসুমি বায়ু

ভারত আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞদের মতে গোটা দেশে বর্ষার মেঘ আধিপত্য কায়েম করলেও পর্যাপ্ত বৃষ্টিপাতে এখনও বেশ খানিকটা সময় লাগবে। এদিকে আবহাওয়ার পূর্বাভাস দেওয়া জন্য জনপ্রিয় ওয়েবসাইট স্কাইমেটের পরিসংখ্যান অনুযায়ী, ৬ জুন পর্যন্ত দেশে উদ্বৃত্ত বৃষ্টির পরিমাণ ছিল প্রায় ৮৯ শতাংশ।

অতিবর্ষনের জেরে ফের বন্যার কবলে অসম

অতিবর্ষনের জেরে ফের বন্যার কবলে অসম

এদিকে নির্ধারিত সময়ের দু' দিন আগেই দিল্লিতে ঢুকে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। বৃহস্পতিবার দুপুরে এমনই ঘোষণা করেছে দেশের আবহাওয়া দফতর। অন্যদিকে অবিরাম বৃষ্টির কারণে অসমে-বিহারে বন্যার ভ্রূকুটি দেখা দিয়েছে। অনেক নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইতে থাকায় বন্যার বিষয়ে আগেই সতর্ক করতে দেখা যায় দেশের জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে। বন্যার কবলে পড়েছে অসমের পড়েছে ধেমাজি, মাজুলি, জোরহাট, শিবসাগর আর ডিব্রুগড় জেলা।

নির্ধারিত সময়ের আগেই বর্ষা এল দিল্লিতে

নির্ধারিত সময়ের আগেই বর্ষা এল দিল্লিতে

নির্ধারিত সূচি অনুযায়ী দিল্লিতে বর্ষা প্রবেশ করার কথা ২৭ জুন। গত কয়েকবছর তা পিছতে থাকলেও এবার ভারতের জন্য বর্ষা যেন খানিক উদার হস্তেই দ্বার খুলেছে। যার জেরে স্বভাবতই হাসি ফুটেছে দেশের চাষিদের মুখে। এবারে কেরলে ১লা জুনই প্রবেশ করেছিল বর্ষা। এর পর ১২ জুন, অর্থাৎ নির্ধারিত দিনের এক দিন পর পশ্চিমবঙ্গে ঢুকে গিয়েছিল সে। তবে মধ্য ভারত পর্যন্ত এসে কিছু দিনের জন্য থমকে যায় মৌসুমি বায়ু। এদিকে জুনের ২৬ ও ৩৭ তারিখ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে বিহার, অসম ও মেঘালয়ে। পাশাপাশি হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে সিকিম, অরুণাচল প্রদেশ ও উত্তরবঙ্গেও।

English summary
Find out what the meteorological department is saying about the premature arrival of the monsoon in the country,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X