• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্কুল-পাঠ্যে RSS বিতর্ক! কর্নাটকের মুখ্যমন্ত্রী বোম্মাইয়ের সিদ্ধান্তের নিন্দায় বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া

  • |
Google Oneindia Bengali News

স্কুল পাঠ্যে (school book) আরএসএসকে (rss) নিয়ে বিতর্কের মধ্যেই কর্নাটকের (karnataka) মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (basabraj bommai) পাঠ্যপুস্তক পর্যালোচনা কমিটি ভেঙে দিয়েছে। যার তীব্র সমালোচনা করেছেন সেখানকার বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া (siddaramaiah)। আক্রমণ শানাতে তিনি সোশ্যাল মিডিয়াকে বেছে নিয়েছে।

পাঠ্য পুস্তকে আরএসএস

পাঠ্য পুস্তকে আরএসএস

কর্নাটকের পাঠ্যপুস্তকের পর্যালোচনা কমিটি স্কুলের বইয়ে আরএসএস-এর প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের বক্তৃতার একটি অংশ অন্তর্ভুক্ত করে। একইসঙ্গে পাঠ্য পুস্তক থেকে বাদ দেওয়া হয় স্বাধীনতা সংগ্রামী,সমাজ সংস্কারক এবং সাহিত্যজগতের বিশিষ্ট ব্যক্তিদের নাম। তারপরেই কর্নাটকে বিতর্ক দেখা দেয়।
যদিও রাজ্যের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ বলেছিলেন, পাঠ্যপুস্তকে হেডগেওয়ারের বক্তৃতা অন্তর্ভুক্ত করা হলেও সেখানে হেডগেওয়ার কিংবা আরএসএস সম্পর্কে কিছুই নেই। যুবকদের অনুপ্রেরণা দিতেই তা করা হয়েছেবলে জানিয়েছিলেন তিনি। যাঁরা আপত্তি তুলছে, তাঁরা পাঠ্যপুস্তকের মধ্যেই ঢোকেননি বলেও দাবি করেছিলেন শিক্ষামন্ত্রী।

 পাঠ্যপুস্তকের গেরুয়াকরণ

পাঠ্যপুস্তকের গেরুয়াকরণ

বিজেপির সরকার রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে গেরুয়াকরণের চেষ্টা করছে বলে অভিযোগ তোলে বিরোধীরা। অনেক লেখক, লিঙ্গায়েত নেতা এবং মঠের তরফ থেকে পাঠ্যপুস্তক নিয়ে আপত্তি তোলা হয়েছিল। অভিযোগ করা হয়েছিল,সরকারের নিরঙ্কুশ অনুমোদনে পাঠ্যপুস্তকের গেরুয়াকরণ করা হয়েছে।
এছাড়াও দ্বাদশ শতাব্দীর রাষ্ট্রনায়ক, দার্শনিক, কবি এবং লিঙ্গায়েত সাধু বাসভন্ন সম্পর্কে ভুল তথ্য পাঠপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। যদিও সরকারের তরফে ভুলের অভিযোগ অস্বীকার করা হয়েছিল। এর আগে পাঠ্যপুস্তক থেকে ভগত সিং-এর ওপরেঅধ্যায় সরিয়ে ফেলার অভিযোগ তুলেছিলেন বিরোধীরা। সেই সময় রাজ্য শিক্ষা বিভাগ থেকে স্পষ্ট করে বলা হয়েছিল অংশটি বাদ দেওয়া হয়নি।

পর্যালোচনা কমিটি ভেঙেছেন মুখ্যমন্ত্রী

পর্যালোচনা কমিটি ভেঙেছেন মুখ্যমন্ত্রী

এই বিতর্কের মধ্যেই শনিবার পাঠ্যপুস্তক নিয়ে পর্যালোচনা কমিটি ভেঙে দিয়েছেন, রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। মুখ্যমন্ত্রী এব্যাপারে তাঁর বিবৃতিতে বলেছেন, পাঠ্যপুস্তক পর্যালোচনা কমিটি বিলুপ্ত হয়ে গিয়েছে। কেননাএর নির্ধারিত কাজ শেষ হয়েছে। তিনি বলেছেন, কোনও আপত্তিকর বিষয় থাকলে সরকার তা সংশোধন করতে খোলা মনে বিচার করবে।

রোহিত চক্রতীর্থের সভাপতিত্বে সমাজ ও বিজ্ঞান ও ভাষার পাঠ্য পুস্তক পরীক্ষা করে সংশোধনের জন্য কমিটি গঠন করা হয়েছে। প্রসঙ্গত গেরুয়াকরণের অভিযোগ করে এই চক্রতীর্থকে সরানোর দাবি উঠেছিল।

সিদ্দারামাইয়ার নিশানায় মুখ্যমন্ত্রী

কর্নাটকের বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া সরকারের সিদ্ধান্তের নিন্দা করে বলেছেন, সংশোধিত পাঠ্যপুস্তক প্রত্যাহার করার প্রয়োজনীয়তা রয়েছে, কমিটি নয়। তিনি কটাক্ষ করে বলেছেন, বিজেপি তাদের অ্যাজেন্ডা পূরণকরেছে। তিনি আরও বলেছেন. যদি একজন পক্ষপাতদুষ্ট চেয়ারম্যানকে অপসারণ করা হয়, তাহলে কীভাবে সেই কমিটির সংশোধিত পাঠ্যপুস্তক গ্রহণ করা হবে?

রাজ্যসভার পরে লোকসভাতেও 'না'! এবার কি রাষ্ট্রপতি পদে বিজেপির বাজি মুখতার আব্বাস নাকভি, জল্পনা তুঙ্গে রাজ্যসভার পরে লোকসভাতেও 'না'! এবার কি রাষ্ট্রপতি পদে বিজেপির বাজি মুখতার আব্বাস নাকভি, জল্পনা তুঙ্গে

English summary
Karnataka opposition leader Siddaramaiah targets CM Bommai on textbook review committee dissolve
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X