• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঐতিহাসিক রামচন্দ্র গুহকে 'আর্বান নকশাল' তকমা বিজেপির

  • |

চলতি সপ্তাহের বৃহস্পতিবার নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হওয়ায় বেঙ্গালুরু থেকে আটক করা হয় বিশিষ্ট ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে। এদিন সংবাদমাধ্যমকে রামচন্দ্র গুহ বলেন, ''আমি গান্ধীর ছবি হাতে প্রতিবাদে সামিল হয়েছিলাম। গণতন্ত্রের বিপদ নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলাম। সেই সময়েই আমাকে আটক করে পুলিশ।’’

 রামচন্দ্র গুহকে আর্বান নকশাল তকমা কর্ণাটক বিজেপির

এই ঘটনার জেরে তীব্র নিন্দায় সরব হয়েছেন দেশের বিশিষ্ট জনেরা। অন্যদিকে, ভারতীয় জনতা পার্টির কর্ণাটক শাখা শনিবার ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে 'আর্বান নকশাল' আখ্যা দিয়ে টুইটারে একটি বার্তা পোস্ট করে। টুইটে আরও বলা হয় যে, 'রামচন্দ্র গুহ হলেন শহুরে নকশাল। তাঁকে সাধারণ মানুষের কেউই চেনেন না। এই ধরনের লোকেরা সন্ত্রাস সৃষ্টি করে, হিংসাত্মক আন্দোলন করে নিজেদের অস্তিত্ব প্রমাণ করে।’ এই ঘটনার পরেই আবার তৈরি হয় বিতর্ক।

৬১ বছর বয়সী বিশিষ্ট ইতিহাসবীদ রামচন্দ্র গুহ আটক প্রসঙ্গে বলেন, " এই ঘটনা ভীষণ অগণতান্ত্রিক, শান্তিপূর্ণ প্রতিবাদের উপরে চড়াও হয়ে মানুষের গণতন্ত্রে হস্তক্ষেপ করেছে পুলিশ।"শুধু রামচন্দ্রই নন, এদিন দিল্লির লাল-কেল্লার সামনে থেকে স্বরাজ ভারত পার্টির সর্বভারতীয় সম্পাদক যোগেন্দ্র যাদবকেও আটক করা হয়েছিল।

পাশাপাশি রামচন্দ্র গুহর আটক নিয়ে সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। একটি বিবৃতিতে তিনি বলেন, “এই সরকার শিক্ষার্থীদের ভয় পাচ্ছে। গান্ধীজীর পোস্টার হাতে সংবাদমাধ্যমে সিএবি নিয়ে সরব হওয়া ভারতের অন্যতম বিশিষ্ট ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে ভয় পাচ্ছে এই সরকার। আমি এই ক্ষেত্রে পুলিশের ভূমিকার নিন্দা করছি। আমাদের সম্পূর্ণ সমর্থন রয়েছে আন্দোলনকারীদের সঙ্গে।”

English summary
Karnataka BJP calls renowned historian Ramchandra Guha as 'Urban Naxal'
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X