• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইতিহাসের সন্ধিক্ষণে উপেক্ষিত কার্গিল, প্রজাতন্ত্র দিবসে লাদাখের ট্যাবলো ঘিরে বিতর্ক

সাধারণতন্ত্র দিবসে প্রথমবার লাদাখের ট্য়াবলো দেখা যাবে৷ ৩৭০ প্রত্য়াহারের পর কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখের থিকসে মঠের কাঠামো সাধারণতন্ত্র দিবসের প্য়ারেডে দেখা যাবে৷ এদিন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং একথা জানিয়েছেন৷ লেহ জেলার থিকসে মনাস্ট্রি পর্যটকদের অন্য়তম দর্শন স্থান৷ তাই থিকসে মনাস্ট্রিকেই প্রথবার সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে রাখা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার৷ তবে এই ট্যাবলোতে কোথাও নেই কার্গিলের উল্লেখ, যা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। তা নিয়ে সরব হয়েছেন কার্গিল হিল কাউন্সিলের প্রধান।

ট্যাবলোতে স্থান পাবে কী কী

ট্যাবলোতে স্থান পাবে কী কী

থিকসে মনাস্ট্রি ছাড়াও লেহ-তে অবস্থিত ইন্ডিয়ান অ্য়াস্ট্রোনমি অবজারভেটরি এবছর এই ট্যাবলোতে স্থান পাবে৷ এই ইন্ডিয়ান অ্য়াস্ট্রোনমি অবজ়ারভেটরি লেহ-র হানলে-তে অবস্থিত৷ ২০১৯ সালের ৫ অগাস্ট কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা তুলে দিয়ে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেয়৷ তবে, শুধু লাদাখের ট্য়াবলো নয়৷ এবার ভারতীয় সেনার তিন বিভাগের শক্তি প্রদর্শনও নজরকাড়তে চলেছে৷ সিআরপিএফ এবং রাফাল যুদ্ধবিমান এবারের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হতে চলেছে৷

কুচকাওয়াজে রামমন্দিরের মডেল দেখানো হবে

কুচকাওয়াজে রামমন্দিরের মডেল দেখানো হবে

পাশাপাশি ২৬ জানুয়ারি দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে থাকছে রামমন্দিরের ট্য়াবলো। এমনকী এবছর অযোধ্য়ায় আয়োজিত দীপোৎসবের উপরেও ট্য়াবলো দেখা যাবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে। প্য়ারেডে অংশ নেওয়া ট্য়াবলোর মাধ্য়মে পুরো দেশ তথা বিশ্ব সমগ্র অযোধ্য়ার ঝলক দেখতে পাবে। উত্তরপ্রদেশের সাংস্কৃতিক ঐতিহ্য় অযোধ্য়াকে বিশ্বের সামনে তুলে ধরতে, এই ট্য়াবলো তৈরির জন্য় একটি রূপরেখা তৈরি করা হয়েছে।

প্রজাতন্ত্র দিবসে সবচেয়ে বড় আকর্ষণ

প্রজাতন্ত্র দিবসে সবচেয়ে বড় আকর্ষণ

এর আগে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেশের অন্য়ান্য় রাজ্য়ের সংস্কৃতি এবং মহান ব্য়ক্তিত্বদের সম্পর্কে তথ্য় তুলে ধরা হয়েছে। কিন্তু এবারই প্রথম প্রজাতন্ত্রের কুচকাওয়াজে রামমন্দিরের মডেল দেখানো হবে। যা প্রজাতন্ত্র দিবসে সবচেয়ে বড় আকর্ষণ হতে চলেছে। এছাড়া সারা দেশ থেকে রামলীলা মঞ্চের সঙ্গে যুক্ত কমিটিগুলিকে আমন্ত্রণ জানিয়ে অযোধ্য়ায় যে রামলীলার আয়োজন করা হয়, সেগুলিও প্রজাতন্ত্র দিবসের প্য়ারেডে দেখানো হবে।

দীপোৎসবের দৃশ্য প্যারেডে

দীপোৎসবের দৃশ্য প্যারেডে

প্রসঙ্গত, উত্তরপ্রদেশে বিজেপি সরকারে আসার পরেই মুখ্য়মন্ত্রী যোগী আদিত্য়নাথ অযোধ্য়ায় দীপোৎসবের আয়োজন শুরু করেছেন। সেই অদ্ভুত দৃশ্য় এবার প্রজাতন্ত্র দিবসের প্য়ারেডেও দেখা যাবে। প্য়ারেডে দীপোৎসবের ট্য়াবলো দেখানোর সময় সেখানকার শিল্পীরা ওই ট্য়াবলোটি প্রদক্ষিণ করবেন।

English summary
Kargil not there in Ladakh's Tableau on ocassion of Republic Day parade in Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X