• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রধানমন্ত্রী মোদীকে পাশে নিয়ে উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা ধনখড়ের! সমর্থন ঘোষণা বিজেডি, এআইএডিএমকের

Google Oneindia Bengali News

উপরাষ্ট্রপতি (vice president) পদের জন্য মনোনয়ন পেশ করলেন এনডিএ পদপ্রার্থী জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। মনোনয়ন জমা দেওয়ার সময় তাঁর পাশে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এছাড়াও ছিলেন ক্যাবিনেট মন্ত্রী রাজনাথ সিং, অমিত শাহ এবং বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। উল্লেখ্য যে আনুষ্ঠানিকভাবে দুই আঞ্চলিক দল বিজেডি এবং এআইএডিএমকে জগদীপ ধনখড়কে সমর্থনের কথা ঘোষণা করেছে।

জগদীপ ধনখড়ের মনোনয়ন পেশ

উপরাষ্ট্রপতি এদিন এনডিএ প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করলেন জগদীপ ধনখড়। মনোনয়ন পেশের সময় তাঁর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও ছিলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ি, বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং অন্য বিজেপি নেতারা।

রবিবার রাজ্যপালের পদে ইস্তফা ধনখড়ের

রবিবার রাজ্যপালের পদে ইস্তফা ধনখড়ের

উপরাষ্ট্রপতি পদে আগেই তাঁর নাম ঘোষণা করা হয়েছিল। রবিবার রাতে তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে ইস্তফা দেন। বিরোধীদের তরফে কংগ্রেস নেত্রী মার্গারেট আলভাকে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করানোয় ৬ অগাস্ট নির্বাচন হবে।
বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হচ্ছে ১০ অগাস্ট। নাইডু ২০১৭ সাল থেকে রয়েছেন উপরাষ্ট্রপতির পদে। তিনি পদাধিকার বলে রাজ্যসভার চেয়ারম্যানও।

ধনখড়কে সমর্থন ঘোষণা

ধনখড়কে সমর্থন ঘোষণা

রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানানোর পরে উপরাষ্ট্রপতি পদে জগদীপ ধনখড়কে সমর্থন করার কথা ঘোষণা করল ওড়িশায় ক্ষমতাসীন বিজেডি এবং তামিলনাড়ুর প্রধান বিরোধী এআইএডিএমকে। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী মোদী উপরাষ্ট্রপতি পদে ধনখড়কে সমর্থন জানানোর জন্য ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে ফোন করেছিলেন। তার কিছুক্ষণের মধ্যেই বিজেডি সমর্থনের সিদ্ধান্ত জানায়। উল্লেখ করা প্রয়োজন, ২০১৭-তে এই বিজেডি রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দকে সমর্থন করলেও উপরাষ্ট্রপতি পদে গোপালকৃষ্ণ গান্ধীকে সমর্থন করেছিল। তবে এআইএডিএমকে আগে থেকেই বিজেপি তথা এনডিএ প্রার্থীকে সমর্থনের সিদ্ধান্ত জানিয়ে রেখেছিল।

তৃণমূলের অবস্থান নিয়ে ধোঁয়াশা

তৃণমূলের অবস্থান নিয়ে ধোঁয়াশা

পশ্চিমবঙ্গে রাজ্যপাল হিসেবে প্রাক্তন হয়ে যাওয়া জগদীপ ধনখড়কে তৃণমূল সমর্থন করবে কিনা, তা এখনও পরিষ্কার নয়। তৃণমূলের তরফে বলা হয়েছে, ২১ জুলাই সভার পরে বিকেল ৪ টেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে সাংসদদের বৈঠকে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
রাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী বেছে নেওয়ার ক্ষেত্রে তৃণমূল আগ্রহ দেখালেও, রবিবার শরদ পাওয়ারের বাসভবনে হওয়া বিরোধীদলগুলির বৈঠকে ছিল না তৃণমূল কংগ্রেস। নাম প্রকাশে অনিচ্ছুক এক তৃণমূল নেতা বলেছেন, বাস্তব রাজনীতির কারণে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী বাছাইয়ে সক্রিয় নয়
পশ্চিমবঙ্গের শাসকদল। তিনি বলেছেন, রাষ্ট্রপতি পদের নির্বাচনে বিজেপিকে হারানোর সুযোগ ছিল। তবে মহারাষ্ট্র রাজনৈতিক ফলাফল সব কিছুকে ঘেঁটে দিয়েছে। উপরাষ্ট্রপতি পদের নির্বাচনে তৃণমূল সুপ্রিমো কূটনৈতিক অবস্থান নিচ্ছেন বলে জানিয়েছেন ওই তৃণমূল নেতা।

মধ্যপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনা! বাস নর্মদায় পড়ে মৃত্যু কমপক্ষে ১৫ জনের, নিখোঁজ বহুমধ্যপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনা! বাস নর্মদায় পড়ে মৃত্যু কমপক্ষে ১৫ জনের, নিখোঁজ বহু

English summary
Jagdeep Dhankhar files his nomination for the Vice Presidential elections, as the candidate of NDA in presence of PM Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X