• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মুনলাইটিং প্রমাণ পাওয়া পরেই বরখাস্ত কর্মীরা, বাকিদের সতর্ক করল তথ্য প্রযুক্তি সংস্থার

মুনলাইটিং প্রমাণ পাওয়া পরেই বরখাস্ত কর্মীরা, বাকিদের সতর্ক করল তথ্য প্রযুক্তি সংস্থার
Google Oneindia Bengali News

সম্প্রতি মুনলাইটিং তথ্য প্রযুক্তি সেক্টরে সব থেকে আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। হ্যাপিয়েস্ট মাইন্ড টেকনোলজিস জানিয়েছে, সম্প্রতি তাদের বেশ কয়েকজন কর্মীকে মুনলাইটিংয়ের জন্য বরখাস্ত করা হয়েছে। তবে কতজন কর্মীকে মুনলাইটিংয়ের জন্য বরখাস্ত করা হয়েছে, সেই বিষয়ে কোনও বিস্তারিত তথ্য এখনও হ্যাপিয়েস্ট মাইন্ড টেকনোলজিস প্রকাশ্যে আনেনি।

বরখাস্ত করা হয়েছে কর্মীদের

বরখাস্ত করা হয়েছে কর্মীদের

হ্যাপিয়েস্ট মাইন্ড টেকনোলজিসয়ের চলতি অর্থ বর্ষে দ্বিতীয় ত্রৈমাসিকে মোট লাভের বছরে ৩৩.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে সংস্থাটির মোট আয়ের মোট আয়ে ৩১.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জানা গিয়েছে, ৩০ সেপ্টেম্বর ২০২২ সাল পর্যন্ত হ্যাপিয়েস্ট মাইন্ড টেকনোলজিসয়ের মোট কর্মী সংখ্যা ছিল ৪,৫৮১ জন। ঠিক কত জনকে মুনলাইটিংয়ের জন্য বরখাস্ত করা হয়েছে, তা জানা যায়নি।

মুনলাইটিং কী

মুনলাইটিং কী

তথ্য প্রযুক্তি সেক্টরে মুনলাইটিং কথাটি বেশ প্রচলিত। কোনও কর্মী একটি সংস্থার স্থায়ী কর্মী হওয়ার পাশাপাশি পার্ট টাইম হিসেবে যখন অন্য একটি সংস্থায় কাজ করেন, তখন সেই ঘটনাটিকে মুন লাইটিং বলা হয়ে থাকে। সাধারণ নিয়ম অনুযায়ী একটি সংস্থায় স্থায়ী কর্মতারী হিসেবে কাজ করার পাশাপাশি অন্য কোনও সংস্থায় কাজ করা যায় না। বেশ কয়েকটি তথ্য প্রযুক্তি সংস্থা মুনলাইটিংকে প্রতারণার সঙ্গে তুলনা করেছে। তবে বেশ কয়েকটি সংস্থার শীর্ষ আধিকারিকরা জানিয়েছেন, কোনও কর্মী যদি দুই জায়গায় সামঞ্জস্য রেখে কাজ করতে পারে, সেক্ষেত্রে কোনও অসুবিধা থাকার কথা নয়। উইপ্রোর চেয়ারম্যান রিশাদ প্রেমজি টুইটারে মুনলাইটিংয়ের সঙ্গে প্রতারণার তুলনা করেন। তারপর থেকেই তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে প্রধান আলোচনার বিষয় হয়ে উঠেছে মুন লাইটিং।

চুক্তি ভঙ্গের অভিযোগ

চুক্তি ভঙ্গের অভিযোগ

হ্যাপিয়েস্ট মাইন্ডস-এর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান জোসেফ অনন্তরাজু সংবাদসংস্থাকে জানিয়েছেন, আমরা কোনওভাবেই মুনলাইটিংকে মেনে নেব না। তা আমরা আমাদের কর্মীদের কাছে খুব স্পষ্ট করে জানিয়ে দিয়েছি। আপনি যখন কোনও চুক্তি বা কর্মসংস্থানের প্রস্তাবে স্বাক্ষর করেন, তখন আপনি কেবল সেই সংস্থার জন্য কাজ করতে সম্মত হন। সেক্ষেত্রে আপনি একটি সংস্থার সঙ্গে চুক্তি করার পরেও দ্বিতীয় সংস্থার সঙ্গে কোনওভাবেই কাজ করতে পারেন না। এতে কাজের ফলাফল ভালো হয় না। কাজের মান অনেকক্ষেত্রে কমে যায়। গ্রাহকরাও অসন্তুষ্ট হন।

স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা যেতে পারে

স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা যেতে পারে

জোসেফ অনন্তরাজু জানিয়েছেন, কয়েকজন কর্মীর বিরুদ্ধে মুনলাইটিংয়ের অভিযোগের প্রমাণ পাওয়া যায়। সঙ্গে সঙ্গে ওই কর্মীদের বরখাস্ত করা হয়েছে। আমাদের সংস্থার চুক্তি আনুযায়ী অন্য কোনও সংস্থার অধীনে কয়েক ঘণ্টার জন্যও কাজ করতে পারবেন না। সেক্ষেত্রে ধরে নেওয়া হবে,ওই কর্মী চুক্তি ভঙ্গ করেছেন। তাঁকে কাজ থেকে বরখাস্ত করে দেওয়া হবে। পাশাপাশি তিনি জানিয়েছেন, অনেক ক্ষেত্রে এর সঙ্গে স্বেচ্ছাসেবী বা মানুষের জন্য কাজ করাকে গুলিয়ে ফেলছেন। অনেকে সপ্তাহের শেষে কোথাও পড়াতে চাইলে সংস্থার তরফে কোনও আপত্তি থাকবে না।

শুভেন্দু অধিকারীর পাশে অনুব্রত ঘনিষ্ঠ তৃণমূলের ২ কাউন্সিলর! 'সৌজন্য সাক্ষাৎ' নিয়ে শুরু জল্পনা শুভেন্দু অধিকারীর পাশে অনুব্রত ঘনিষ্ঠ তৃণমূলের ২ কাউন্সিলর! 'সৌজন্য সাক্ষাৎ' নিয়ে শুরু জল্পনা

English summary
It employees were fired for moonlighting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X