• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতীয় মহাকাশ বিজ্ঞানে নয়া মাইল ফলক, প্রথম বেসরকারি উদ্যোগে তৈরি কোনও রকেট উৎক্ষেপণ করবে ইসরো

Google Oneindia Bengali News

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরো প্রথম দেশের অভ্যন্তরে বেসরকারি সংস্থা দ্বারা নির্মিত রকেট উৎক্ষেপণ করতে চলেছে। বিজ্ঞান ও প্রযুক্তি এবং পরমাণু শক্তি ও মহাকাশ বিভাগের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, ভারতে প্রথম বেসরকারি উদ্যোগে নির্মিত রকেট শুক্রবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরি কোটা থেকে সকাল ১১.৩০ নাগাদ উৎক্ষেপণ করা হবে।

ভারতীয় মহাকাশ বিজ্ঞানে নয়া মাইল ফলক, প্রথম বেসরকারি উদ্যোগে তৈরি কোনও রকেট উৎক্ষেপণ করবে ইসরো

বিক্রম-সাবরবিটাল বা বিকেএস রকেটটি উৎক্ষেপণের সময় কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে তিনি বলেন, ইসরো শুক্রবার ইতিাহাস তৈরি করতে প্রস্তুত। স্বাধীন ভারতের ৭৫ বছরের যাত্রায় ওই প্রথম কোনও বেসরকারি সংস্থা নির্মিত রকেট উৎক্ষেপণ করা হবে। এটি যে ইসরোর ইতিহাসে নতুন মাইলফলক তৈরি করবে, তা বলার অপেক্ষা রাখে না। মহাকাশ খাতে বেসরকারি উদ্যোগকে বাড়াতে এই সিদ্ধান্ত কেন্দ্র সরকারের তরফে নেওয়া হয়েছিল। এই সিদ্ধান্তের জেরে ভারতে মহাকাশ গবেষণার ক্ষেত্রে নতুন দিক খুলে যাবে বলে কেন্দ্রীয় মন্ত্রী আশা প্রকাশ করেছেন।

জানা গিয়েছে, ভিকেএস রকেটটি হায়দরাবাদ-ভিত্তিক স্টার্টআপ সংস্থা স্কাইরুট অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড প্রস্তুত করেছে। এই রকেটটির ওজন প্রায় ৫৪৫ কেজি। এই রকেটটি সর্বোচ্চ ১০১ কিলোমিটার উচ্চতায় যেতে পারবে। তারপর নিকটবর্তী সাগরে গিয়ে পড়বে। এই রকেটটি উৎক্ষেপণের জন্য ৩০০ সেকেন্ড সময় লাগবে বলে জানা গিয়েছে।

এই বেসরকারি সংস্থাটির প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, স্কাইরুট সংস্থাটি প্রথম বেসরকারি সংস্থা যাদের সঙ্গে ইসরো চুক্তি করে। মহাকাশ বিজ্ঞানে দেশের প্রথম বেসরকারি উদ্যোগ ছাড়াও স্কাইরুট অ্যারোস্পেসের এটাই প্রথম কোনও মিশন। এই মিশনটির নাম সংস্থার তরফে দেওয়া হয়েছে প্রারম্ভ। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মহাকাশে মোট তিনটি পেলোড বহন করা হবে। যার মধ্যে একটি বিদেশি সংস্থা রয়েছে।

স্কাইরুট অ্যারোস্পেসের তরফে জানানো হয়েছে, 'আমরা আমাদের মিশনের জন্য গর্বিত। বেসরকারি উদ্যোগে তৈরি এই প্রথম কোনও রকেট উৎক্ষেপন করা হচ্ছে। আমরা ইতিহাস তৈরি করতে চলেছি। আমরা প্রধানমন্ত্রীর স্বপ্নকে আরও এগিয়ে নিয়ে যেতে প্রস্তুত।' ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টারের তরফে জানানো হয়েছে, মহাকাশ বিজ্ঞানে বেসরকারি সংস্থার উদ্যোগ আরও বাড়তে এই কর্মসূচি সাহায্য করবে। মহাকাশ বিভাগের অধীনে থাকা একমাত্র স্বায়ত্তশাসিত সংস্থা ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার জানিয়েছে, এই রকেট উৎক্ষেপন ভারতের মহাকাশ বিজ্ঞান চর্চার ক্ষেত্রে নতুন একটি যুগের সূচনা করবে।

অযোগ্য ঘোষণার পর ভোটার তালিকা থেকে বাদ পড়ল সমাজবাদী পার্টির নেতা আজম খানের নামঅযোগ্য ঘোষণার পর ভোটার তালিকা থেকে বাদ পড়ল সমাজবাদী পার্টির নেতা আজম খানের নাম

English summary
ISRO to launch country’s first rocket made by a private company on Friday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X