• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IRCTC: রেল যাত্রীদের জন্যে বড় খবর! টিকিট কাটার নিয়মে বড় রদবদল

Google Oneindia Bengali News

ভারতীয় রেলে ভ্রমণ করেন এমন লাখো যাত্রীদের অসাধারণ একটা খবর! যাত্রীদের বড় উপহার দিয়ে টিকিট বুকিংয়ের সংখ্যা বাড়াল রেল। ভারতীয় রেলওয়ের অনলাইন টিকিট বুকিং সাইট আইআরসিটিসি ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়মে রদবদল এনেছে। নয়া নিয়ম অনুযায়ী একমাসের মধ্যে টিকিট বুকিংয়ের সংখ্যা বাড়িয়েছে।

যারা IRCTC থেকে টিকিট বুক করেন তাদের জন্যে এই রদবদলে অনেকটাই সুবিধা হবে। শুধু তাই নয়, আপনি এখন আগের থেকে এক মাসে বেশি টিকিট বুক করতে পারবেন।

IRCTC- নিয়মে রদবদল করেছে-

IRCTC- নিয়মে রদবদল করেছে-

IRCTC-এর মাধ্যমে যারা টিকিট বুকিং করে থাকেন তাঁদের জন্যে ভালো খবর। এখন থেকে এক মাসে আগের থেকে বেশি টিকিট বুকিং করার সুবিধা দেবে। অনলাইন টিকিট বুকিংয়ে একটি বড় স্বস্তি দেওয়া হয়েছে রেলওয়ে'র তরফে। একটি ইউজার আইডি থেকে টিকিট বুকিংয়ের সর্বাধিক সংখ্যা বাড়িয়ে ১২ করে দেওয়া হয়েছে। বলে রাখা প্রয়োজন, এর আগে একটি ইউজার আইডি থেকে সর্বাধিক ছয়টি টিকিট কাটার সুবিধা পাওয়া যেত। যা বাড়িয়ে দ্বিগুণ করে দেওয়া হয়েছে। অর্থাৎ এবার থেকে ১২টি টিকিট কাঁটা যাবে। তবে এই সুবিধা পাবেন যারা আধারের সঙ্গে লিঙ্ক করেননি আইআরসিটিসি'র ইউজার আইডি'র সঙ্গে। তবে যারা লিঙ্ক করিয়েছেন তাঁরা এক মাসে ২৪টি টিকিট বুকিং করতে পারবেন।

আধার খুবই জরুরি-

আধার খুবই জরুরি-

বলে রাখা প্রয়োজন, এক্ষেত্রে IRCTC-এর সুবিধার জন্যে আধার খুবই গুরুত্বপূর্ণ। অর্থাৎ আপনি যদি আধার কার্ড (Aadhaar Card Link With IRCTC) আইআরসিটিসি'র সঙ্গে লিঙ্ক করে থাকেন তাহলে এর সুবিধা পাওয়া যাবে। IRCTC লগইন আইডি আধারের সঙ্গে লিঙ্ক থাকলে অর্থাৎ সংশ্লিষ্ট আইআরসিটিসির ইউজার আইডিকে আধারের সঙ্গে লিঙ্ক করালে মাসে এবার থেকে ২৪টি টিকিট কাটতে পারা যাবে। আগে এই সংখ্যা ছিল মাত্র ১২টি। যারা এখনও আধার যুক্ত করেননি তাঁরা ছয়টির জায়গাতে ১২টি টিকিট বুকিং করতে পারবেন। এতে ব্যবহারকারীদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

IRCTC ওয়েবসাইট এবং অ্যাপ থেকে এই সুবিধা পাওয়া যাবে-

IRCTC ওয়েবসাইট এবং অ্যাপ থেকে এই সুবিধা পাওয়া যাবে-

এখন থেকে এই সুবিধা'র লাভ IRCTC-এর ওয়েবসাইট এবং অ্যাপ থেকে পাবেন সাধারণ মানুষ। তবে কয়েকটি ক্লিকেই খুব সহজে IRCTC অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা যায়। আর তা করতে হলে www.irctc.co.in- ক্লিক করতে হবে। ইউজার আইডি দিতে লগইন করতে হবে। উপরের মেনুতে গিয়ে অ্যাকাউন্টে ক্লিক করে আধার লিঙ্ক করুন। আধার কার্ডে লেখা নাম, আধার নম্বর ইত্যাদির মতো বিশদগুলি পূরণ করুন। চেক বক্সে টিক দিয়ে OTP পূরণ করুন এবং আপডেট বাজেটে ক্লিক করুন এবং সাবমিট করুন। সবশেষে কনফার্ম মেসেজ চলে আসবে।

English summary
IRCTC rule change: Indian Rail to increase limit of ticket booking through IRCTC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X