• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উদয়পুর হত্যাকাণ্ডে অভিযুক্তদের সঙ্গে কট্টরপন্থী পাক সংগঠনের যোগ! কী বলছেন তদন্তকারীরা

Google Oneindia Bengali News

রাজস্থানের উদয়পুরে কানহাইয়া লাল নামের এক দর্জির খুনের ঘটনায় পুলিশ মহম্মদ রিয়াজ ও ঘৌস মহম্মদ নামের দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে। উদয়পুর হত্যাকাণ্ডের জেরে রাজস্থান জুড়ে উত্তেজনা ছড়িয়েছে। আগাম সতর্কতা হিসেবে রাজ্যে একমাসের কারফিউ জারি করা হয়েছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলেট রাজ্যবাসীকে শান্ত থাকার আবেদন করেছেন। অন্যদিকে, তদন্তকারী আধিকারিকরা মনে করছেন অভিযুক্তদের সঙ্গে পাকিস্তান ভিত্তিক কট্টরপন্থী সংগঠন দাওয়াত-ই-ইসলামির যোগ রয়েছে।

দাওয়াত-ই-ইসলামির সঙ্গে অভিযুক্তদের যোগাযোগ

দাওয়াত-ই-ইসলামির সঙ্গে অভিযুক্তদের যোগাযোগ

১৯৮১ সালে পাকিস্তানের করাচিতে দাওয়াত-ই-ইসলামির প্রতিষ্ঠা করেছিলেন মওলানা ইলিয়াস আত্তারি। সুন্নি মুসলিমদের এই সংগঠন নিজেদের নবী মহম্মদের বাণী প্রচারকারী একটি অলাভজনক সংস্থা বলে দাবি করে। বর্তমানে বিশ্বের প্রায় ১৯৪টি দেশে এই সংগঠন ছড়িয়ে পড়েছে। এই সংগঠনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা নিজেদের নামের সঙ্গে আত্তারি যোগ করেন। উদয়পুর হত্যাকাণ্ডে অভিযুক্ত মহম্মদ রিয়াজও তার নামের সঙ্গে আত্তারি ব্যবহার করেন।

ভারতে দাওয়াত-ই-ইসলামির প্রবেশ

ভারতে দাওয়াত-ই-ইসলামির প্রবেশ

১৯৮৯ সালে পাকিস্তান থেকে এই সংগঠনের প্রতিনিধি দল ভারতে প্রবেশ করে। আলোচনার মাধ্যমে ভারতে এই সংগঠনের প্রতিষ্ঠা করা হয়। প্রথমে মুম্বই ও দিল্লিতে এই সংগঠনের দফতর ছিল। সংগঠনের শীর্ষ নেতা সৈয়দ আরিফ আলি আত্তারি ভারতে প্রভাব বিস্তারের জন্য চেষ্টা করছে। দাওয়াত-ই- ইসলামির মতাদর্শ প্রচারের জন্য একটি টেলিভিশন চ্যানেল রয়েছে। মাদানি নামের এই টেলিভিশন চ্যানেলে উর্দুর পাশাপাশি ইংরেজি ও বাংলাতে অনুষ্ঠান প্রচার করে। নবীর জন্মদিনে এই সংগঠনটি মুসলিম প্রধান অঞ্চলে মিছিল বের করে।

ধর্মান্তকরণের অভিযোগ

ধর্মান্তকরণের অভিযোগ

গত তিন দশকে দাওয়াত-ই-ইসালামির বিরুদ্ধে ধর্মান্তকরণের একাধিক অভিযোগ রয়েছে। এই সংগঠন শরিয়া প্রচারের জন্য ৩২টি ইসলামিক কোর্স চালু করেছে। এই কোর্সগুলো অনলাইনেও করা যায়। অভিযোগ, এই কোর্সের মাধ্যমে দাওয়াত-ই-ইসলামি ধর্মান্তরিত করার বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। কট্টর মুসলিম তৈরি করার প্রশিক্ষণও দেওয়া হয়। উদয়পুর হত্যাকাণ্ডের দুই অভিযুক্ত এই সংগঠনের উগ্র প্রচারক ছিল না, তা খতিয়ে দেখছে তদন্তকারী আধিকারিকরা। খুনের পর দুই অভিযুক্ত আজমির শরিফ যাচ্ছিল বলে সন্ত্রাস দমন শাখার পুলিশ জানিয়েছে।

উদয়পুর হত্যাকাণ্ডে রাজস্থান জুড়ে কারফিউ

উদয়পুর হত্যাকাণ্ডে রাজস্থান জুড়ে কারফিউ

উদয়পুরে কানহাইয়া লাল নামের দর্জি খুনের ঘটনার পরেই রাজ্য জুড়ে উত্তেজনার সৃষ্টি হয়েছে। আগাম সতর্কতা হিসেবে রাজস্থানে এক মাসের কারফিউ জারি করা হয়েছে। এই এক মাস রাজস্থানে কোনও জনসমাগম করা যাবে না। ২৪ ঘণ্টার জন্য ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী উস্কানিমূলক কোনও মন্তব্য বা ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার না করার আবেদন করেছেন।

English summary
Investigators believe killers of Hindu tailor link to Pakistan extremist group
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X