ট্রেন যাত্রায় দুর্ভোগ কাটাতে রেলের বিশেষ উদ্যোগ

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ট্রেন একঘণ্টার বেশি লেট করলে এবার থেকে তা এসএমএস-এ জানানো শুরু করেছে ভারতীয় রেল। গরিব রথ, দুরন্ত, জন শতাব্দী, হাম-সফর-সহ ১৩৭৩টি প্রিমিয়াম, সুপারফাস্ট এবং এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে এই প্রথা কার্যকর করা হয়েছে। এখন পর্যন্ত রাজধানী এবং শতাব্দী ট্রেনের ক্ষেত্রে এই সুবিধা দেওয়া হত।

 ট্রেন যাত্রায় দুর্ভোগ কাটাতে রেলের বিশেষ উদ্যোগ

শীতকাল। কুয়াশার জেরে অনেক দিনই বিপর্যস্ত হয়ে পড়ছে রেল চলাচল। ১১ ঘণ্টা দেরিতে চলছে রাজধানীর মতো ট্রেন। দেরিতে চলছে কালকা মেলের মতো ট্রেনও। রাজধানীর যাত্রীদের একাংশ ট্রেন লেটে চলার খবর পেতেন এসএমএস-এ। এবার সেই সুবিধা অধিকাংশ প্রিমিয়াম, সুপারফাস্ট এবং এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে বলবত হয়েছে। যে সব যাত্রীর নামে টিকিট বুক করা রয়েছে, তাঁরা যদি টিকিট টাকার সময় মোবাইল নম্বর দিয়ে থাকেন, সেইসব যাত্রীরা এই সুবিধা পাচ্ছেন।

যাত্রীদের ট্রেনযাত্রার খবর আগে থেকে জানিয়ে দেওয়ার অর্থ, স্টেশনে গিয়ে তাঁদের বেশি সময় নষ্ট করতে হবে না। স্টেশনে যাত্রীদের বেশি সময় অপেক্ষা করতে হবে না। স্টেশনে পৌঁছতেও যাত্রীদের সুবিধা হবে। সেই জন্যই এই সুবিধার প্রবর্তন। জানিয়েছেন এক রেল আধিকারিক।

ট্রেন যাত্রায় দেরিতে চলার খবর দিয়ে এসএমএস ব্যবস্থার শুরু করা হয়েছিল ২০১৭-র নভেম্বরে। গত বছরের নভেম্বরের ৩ তারিখ থেকে ডিসেম্বরের ৭ তারিখ পর্যন্ত ভারতীয় রেল প্রায় ৩৩ লক্ষ এসএমএস পাঠিয়েছে। কোনও খরচ ছাড়াই এই এসএমএস পাঠানো হয়েছে।

 ট্রেন যাত্রায় দুর্ভোগ কাটাতে রেলের বিশেষ উদ্যোগ

যাত্রীকে তার পিএনআর নম্বর দিয়ে ১৩৯ নম্বরে পাঠালেই, নির্দিষ্ট ট্রেনের সম্পর্কে খবর পেয়ে যাবেন।

ট্রেন ট্র্যাকিং ব্যবস্থার উন্নতি করতে ইসরোর সঙ্গে কাজ করছে ভারতীয় রেল। তৈরি করা হয়েছে রিয়েল টাইম ট্রেন ইনফরমেশন সিস্টেম। নির্দিষ্ট সময়ের ভিত্তিতে ট্রেনটি কোথায় রয়েছে তা জানা যায় এই ব্যবস্থায়।

ভারত ব্যাপী ১০৮০০ ইঞ্জিনে ট্র্যাকিং প্লেট বসানোর কাজ চলছে। ২০১৮-র ডিসেম্বর নাগাদ এই কাজ শেষ হয়ে যাবে বলে জানানো হয়েছে ভারতীয় রেলের তরফে। দিল্লি-মুম্বই রুটে ইতিমধ্যেই এই ব্যবস্থা চালু হয়ে গিয়েছে।

English summary
Indian Railways extended free sms alerts for 1373 trains

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.