• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রন মোকাবিলায় কী পদক্ষেপ করছে সরকার? জেনে নিন এক নজরে?

Google Oneindia Bengali News

করোনা ভাইরাসের সংক্রমণ ফের মাথাচারা দিচ্ছে। ডেল্টার পর এবার ভারতে থাবা বসিয়েছে ওমিক্রন ভ্যারিয়েন্ট। আগে থেকেই এই নিয়ে সতর্ক কেন্দ্র। ইতিমধ্যেই ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ মোকাবিলায় একাধিক পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে। তাতে যেমন নাইট কার্ফুর কড়া করার কথা বলা হয়েছে তেমনই বলা হয়েছে বড় কোনও জমায়েতের অনুমতি না দেওয়া। বিয়েবাড়ি, শ্রাদ্ধানুষ্ঠানের জমায়েত নিয়ন্ত্রণ থেকে শুরু করে হাসপাতালের শয্যা বাড়ানো সব প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।

Positive Story : নিম্নমুখী করোনা গ্রাফ, কমছে সক্রিয় রোগীর সংখ্যাও

ওমিক্রন মোকাবিলায় কী পদক্ষেপ করছে সরকার? জেনে নিন এক নজরে?

গতকালই রাজ্যগুলিকে সতর্ক করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ডেল্টার থেকেও তিন গুণ বেশি সংক্রমক ওমিক্রন ভ্যারিয়েন্ট। গবেষকরা সতর্ক করেছেন ভারতে ফেব্রুয়ারি মাসে ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ হানা দেবে। তার থেকেই আসবে করোনার থার্ড ওয়েভ। কাজেই এখন থেকেই তারজন্য রাজ্যগুলিতে সতর্ক হতে নির্দেশ দেওয়া হয়েছে।

দুর্গাপুজোর সময় থেকেই নাইট কার্ফুর রাশ আলগা করা হয়েছিল। গোটা উৎসবের মরশুমেই ভারত জুড়ে করোনার কড়াকড়ি তেমন ছিল না। তেমন করোনা সংক্রমণও ধরা পড়েনি। কিন্তু দক্ষিণ আফ্রিকা থেেক ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রণ ভারতে থাবা বসাতেই নড়েচড়ে বসেছে মোদী সরকার। কর্নাটক, মহারাষ্ট্র, দিল্লি, রাজস্থান, গুজরাতে ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়তে শুরু করেছে। গোটা দেশে ইতিমধ্যেই ২০০ জন ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। সেই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে আবার দিল্লিতে ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ বেশি করে বাড়ছে বলে উদ্বেগ প্রকাশ করেছে মোদী সরকার।

ইতিমধ্যেই রাজ্যগুলিকে সতর্ক করে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। তার মধ্যে অন্যতম হাসপাতালে শয্যার সংখ্যা বাড়াতে বলা হয়েছে। তার সঙ্গে অক্সিজেন পর্যাপ্ত মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কারন করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রণে অক্সিজেনের অভাবে অনেকের মৃত্যু হয়েছিল। এতটাই অক্সিজেন সংকট দেখা দিয়েছিল গোটা দেশে যে বাইরে থেকে অক্সিজেন আমদানি করতে হয়েছিল মোদী সরকারকে। সেকারণে আগে থেকেই সতর্ক এবার মোদী সরকার। সব রাজ্য গুলিকে অক্সিজেন পর্যাপ্ত পরিমানে মজুত রাখতে বলা হয়েছে।

৫ রাজ্যের বিধানসভা ভোটের পরেই দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়েছিল। আবারও ৫ রাজ্যের বিধানসভা ভোট এগিয়ে আসছে। মিটিং, মিছিল, রোড শো শুরু করে দিয়েছে রাজনৈিতক দলের নেতারা। তাতে জমায়েত ভিড় বাড়়বে তাতে কোনও সন্দেহ নেই। তবে এবার একটু সচেতন হয়ে কাজ করতে বলা হয়েছে। সেকারণে জমায়েত বা ভিড়ের উপর রাশ টানার নির্দেশ দওয়া হয়েছে। একই সঙ্গে কন্টেনমেন্ট জোন করে করোনা মোকাবিলার কথাও বলা হয়েছে।

English summary
Omicron varient infection latest update news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X