কন্যার চেয়ে পুত্র সন্তান বেশি পছন্দ এদেশের !যার ভয়াবহ ফল সামনে এল কেন্দ্রীয় সমীক্ষায়

  • Posted By:
Subscribe to Oneindia News

এদেশে কন্যাভ্রুণ হত্যা বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহিলাদের সমান অধিকার নিয়ে বহু প্রচার হয়েছে । সোশ্যাল মিডিয়া থেকেশুরু করে সমস্ত রকমের 'মাধ্যমে' গ্রামেগঞ্জে কন্যা সন্তানকে রক্ষার জন্য বার্তা দিয়েছে সরকার। শুধু সরকার নয়, এই ইস্যুতে ক্রমাগত লড়ে যাচ্ছে বিভিন্ন সমাজসেবী সংগঠন। তবে লাভের লাভ যে কিছুই হয়নি , তা প্রমাণ করে দিল সাম্প্রতিক কেন্দ্রীয় আর্থিক সমীক্ষার রিপোর্ট।

কন্যার চেয়ে পুত্র সন্তান বেশি পছন্দ এদেশের !যার ভয়াবহ ফল সামনে এল কেন্দ্রীয় সমীক্ষায়

২০১৭-১৮ সালের আর্থিক সমীক্ষার রিপোর্টে দেখা গিয়েছে, প্রায় ২১ মিলিয়ন বা ২ কোটি ১০ লাখ মেয়ে 'আনওয়ান্টেড গার্ল'এর তালিকায় এসেছে। অর্থাৎ এই পরিমাণ কন্যাকে না কোথাও ফেলে দিয়ে বা রেখে দিয়ে আসা হয়েছে। কারণ , সমীক্ষার রিপোর্ট বলছে, এঁদের অবিভাবকরা চাননি যে ঘরে কন্যা সন্তান জন্ম নিক, তাঁদের পছন্দ পুত্র সন্তান। আর তাই বিশাল সংখ্যক কন্যাকে সন্তান হিসাবে 'চাওয়া হয়নি'-র তালিকায় নথিভুক্ত হতে হয়।

সমীক্ষার রিপোর্টে স্পষ্ট দাবি, যে দেশে পুত্র সন্তানের আকাঙ্খা বাবা মায়েদের মধ্যে বেড়ে চলা একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পর পর কয়েকটি সন্তান যদি পুত্র হয়,তারপরই এক দম্পতি কন্যা সন্তান জন্মালে তাকে ঘের নিয়ে যাচ্ছে । এরকম এক প্রবণতা দেখা যাচ্ছে অভিভাবকদের সামনে। ২০০৫-০৬ সাল ও ২০১৬-১৬ সালের লিঙ্গের আনুপাতিক হার যথাক্রমে ৩৯.৫ ও ৩৯ শতাংশ। দেখা যাচ্ছে , প্রথম সন্তান হিসাবে কন্যা জন্মালে তাকে পরিত্যক্ত করার প্রবণতা বেশি। তবে শেষ সন্তান হিসাবে জন্মালে তা গ্রহণযোগ্য হচ্ছে অনেক দম্পতির কাছে।

English summary
India’s Preference for Sons Has Resulted in 21 Million ‘Unwanted Girls’.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.