• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই মুহূর্তে কত পরমাণু বোমা তৈরি করতে পারবে ভারত? গবেষণা চালাল পাকিস্তান!

  • By Oneindia Bengali Digital Desk
  • |

ইসলামাবাদ, ২৫ অক্টোবর : এই মুহূর্তে ভারতের কাছে যে পরিমাণ কাঁচামাল এবং প্রযুক্তিগত ক্ষমতা রয়েছে তা দিয়ে ৩৫৬ থেকে ৪৯২টি পরমাণু বোমা তৈরি করতে পারবে ভারত। পাকিস্তান থিঙ্ক ট্যাঙ্কের গবেষণা অন্তত তেমনটাই বলছে।

ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ ইসলামাবাদ (আইএসএসআই)-এর প্রকাশিত 'ইন্ডিয়ান আনসেফগার্ডেড নিউক্লিয়ার প্রোগ্রাম' (ভারতীয় অসুরক্ষিত পরমাণু কর্মসূচী) শীর্ষক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। আইএসএসআই একটি বিবৃতিতে জানিয়েছে, "গবেষণায় উঠে এসেছে এই মহুর্তে ভারতের কাছে পর্যাপ্ত কাঁচামাল রয়েছে, এবং প্রযুক্তিগত শক্তিও রয়েছে যার সাহায্যে ৩৫৬ থেকে ৪৯২টি পরমাণু বোমা তৈরি করতে পারে।"

কতগুলি পরমাণু বোমা তৈরি করতে পারবে ভারত, গবেষণা চালাল পাকিস্তান!

এর পাশাপাশি ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, ভারতের বোমা তৈরির ক্ষমতা নিয়ে এই সমীক্ষায় যে রিপোর্ট উঠে এসেছে, তা আগের সমীক্ষার রিপোর্টের বিপরীত।

গবেষণা অনুযায়ী, উন্নয়নশীল দেশগুলির মধ্যে ভারতেক কাছে সবচেয়ে বড় এবং পুরানো অসুরক্ষিত পরমাণু কার্যক্রম রয়েছে। পাকিস্তান অ্যাটোমিক এনার্জি কমিশনের (পাকিস্তানের পরমাণবিক শক্তি কমিশন) প্রাক্তন চেয়ারম্যান আনসার পারভেজ জানিয়েছেন, এই গবেষণা ভারতের পরমাণু অস্ত্র তৈরির ক্ষমতা দিয়ে এক নয়া দিগন্ত খুলে দেবে।

এই গবেষণায় চার পরমাণু পারদর্শী এআজম খান, আহমেদ খান, মহম্মদ আলি ও সমীর খানের অবদান রয়েছে। তাদের মতে, এই গবেষণার আসল উদ্দেশ্যই হল অধ্যয়নের জন্য ভারতের অসুরক্ষিত পরমাণু কার্যক্রম সম্পর্কে বিভিন্ন দিক সামনে আনা এবং এবিষয়ে সঠিক তথ্য সংগ্রহ করা।

English summary
India can produce up to 492 nuclear bombs: Pakistan think-tank
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X